Bangladesh Pratidin || Highest Circulated Newspaper
শিরোনাম
প্রকাশ : শুক্রবার, ১০ মার্চ, ২০১৭ ০০:০০ টা
আপলোড : ১০ মার্চ, ২০১৭ ০০:০৩

নগর জুড়ে ছুটির আমেজ

নগর জুড়ে ছুটির আমেজ
বাতিঘর থিয়েটারের ‘ঊর্নাজাল’

প্রদর্শনী

 

আলিয়ঁস ফ্রঁসেজে ‘আত্মপ্রকাশ’

আজ শুক্রবার আলিয়ঁস ফ্রঁসেজ দো ঢাকার লা গ্যালারিতে শুরু হচ্ছে শিল্পী সিদ্ধার্থ তালুকদারের ‘আত্মপ্রকাশ’ শীর্ষক চিত্র প্রদর্শনী। প্রধান অতিথি হিসেবে উপস্থিত থেকে বিকাল সাড়ে ৫টায় আলিয়ঁস ফ্রঁসেজ দো ঢাকার ক্যাফে-লা-ভেরান্দায় এই প্রদর্শনীর উদ্বোধন করবেন শিল্পী অধ্যাপক রফিকুন নবী।

স্থান পাচ্ছে এই প্রদর্শনীতে।

সোমবার থেকে বৃহস্পতিবার বিকাল ৩টা থেকে রাত ৯টা এবং শুক্র ও শনিবার সকাল ৯টা থেকে দুপুর ১২টা এবং বিকাল ৫টা থেকে রাত ৮টা পর্যন্ত প্রদর্শনীটি শিল্পানুরাগীদের জন্য উন্মুক্ত থাকবে। রবিবার সাপ্তাহিক বন্ধ।

 

হাদী উদ্দিনের ‘হিয়ার ফর নাউ’ মোহাম্মদপুরের কলা কেন্দ্রে  চলছে আলোকচিত্রী হাদী উদ্দিনের ‘হিয়ার ফর নাউ’ শীর্ষক আলোকচিত্র প্রদর্শনী।

প্রতিদিন বিকাল ৫টা থেকে রাত ৮টা পর্যন্ত সবশ্রেণির দর্শনার্থীদের জন্য প্রদর্শনীটি উন্মুক্ত রয়েছে।

নাটক

 

 

‘ঊর্নাজাল’ নিয়ে বাতিঘর ময়মনসিংহে

বাতিঘর থিয়েটার এবার তাদের প্রযোজনা ‘ঊর্নাজাল’ এর ১২তম প্রদর্শনী নিয়ে ময়মনসিংহে। বাতিঘরের ঊর্নাজাল -এর এই প্রদর্শনী হবে শহীদ মিনারে শনিবার। বাকার বকুলের রচনায় এবং নির্দেশনায় ‘ঊর্নাজাল’ নাটকটি ইতিমধ্যে ঢাকার দর্শকদের কাছে প্রশংসিত হয়েছে। ‘ঊর্নাজাল’ নাটকের সহকারী নির্দেশনায় রয়েছেন বাতিঘরের দলীয় প্রধান মুক্তনীল।

 

একক নাটক ‘লাল জমিন’

আজ শুন্যন রিপার্টরী থিয়েটার প্রযোজিত নাটক ‘লাল জমিন’-এর ১১৩তম মঞ্চায়ন অনুষ্ঠিত হতে যাচ্ছে। মোমেনা চৌধুরীর একক অভিনয়ে এবং মান্নান হীরার রচনায় নাটকটির নির্দেশনা দিয়েছেন সুদীপ চক্রবর্তী। মুক্তিযুদ্ধ এবং যুদ্ধাহত বাংলাদেশে এক নারীর সংগ্রামী জীবনের প্রতিচ্ছবি নাটক ‘লাল জমিন’। নাটকটি প্রদর্শিত হবে বাংলাদেশ শিল্পকলা একাডেমির স্টুডিও থিয়েটার হলে সন্ধ্যা ৭.১৫  মিনিটে।

 

 

আবৃত্তি

 

শেকল ভাঙ্গার পদ্য-২০১৭

বাকশিল্পাঙ্গন আয়োজন করছে ‘শেকল ভাঙ্গার পদ্য-২০১৭’ শীর্ষক দুই দিনব্যাপী মুক্তিযুদ্ধের আবৃত্তি উৎসব। আজ বিকাল সাড়ে ৫টায় রবীন্দ্র সরোবর মুক্তমঞ্চে শ্রদ্ধায় এবং ভালোবাসায় সম্মান জানানো হবে মুক্তিযুদ্ধের কিছু আবৃত্তি শিল্পীদের। সম্মাননা পাচ্ছেন  আবৃত্তিশিল্পী, মন্ত্রী আসাদুজ্জামান নূর এমপি, আবৃত্তিশিল্পী সৈয়দ হাসান ইমাম, আবৃত্তিশিল্পী আশরাফুল আলম, আবৃত্তিশিল্পী পঞ্চানন চৌধুরী, আবৃত্তিশিল্পী মানবেন্দ্র  বটবেল এবং আবৃত্তিশিল্পী ডালিয়া আহমেদ। থাকবে দেশের শীর্ষস্থানীয় আবৃত্তি দলের দলীয় প্রযোজনা, একক আবৃত্তি।

প্রয়াত চার নাট্যকর্মী স্মরণে সংলাপ গ্রুপ থিয়েটার

 

অকাল প্রয়াত নাট্যকর্মী মেহেদী হাসান অভি, জসিম উদ্দিন নাছির, রফিকুল ইসলাম এবং অপু আমানের স্মরণে ‘স্মৃতিতে অম্লান’ শীর্ষক স্মৃতিচারণ ও বিশেষ নাট্য প্রদর্শনীর আয়োজন করেছে সংলাপ গ্রুপ থিয়েটার। আজ বিকালে শিল্পকলা একাডেমির পরীক্ষণ থিয়েটার হলে অনুষ্ঠিত হবে এই আয়োজন।

অনুষ্ঠানে প্রয়াত এই চার নাট্যকর্মীর স্মৃতিচারণ করবেন শিল্পকলা একাডেমির মহাপরিচালক লিয়াকত আলী লাকী, গ্রুপ থিয়েটার ফেডারেশনের সেক্রেটারি জেনারেল আকতারুজ্জামান ও প্রয়াত চার নাট্যযোদ্ধার সহযাত্রীরা। স্মৃতিচারণ শেষে মঞ্চায়ন হবে সংলাপ গ্রুপ থিয়েটারের ২৬তম প্রযোজনার নাটক ‘বোধ’।

 

শুরু হচ্ছে জাতীয় রবীন্দ্রসংগীত সম্মেলন

জাতীয় রবীন্দ্রসংগীত সম্মিলন পরিষদের আয়োজনে আজ কেন্দ্রীয় গণগ্রন্থাগারের শওকত ওসমান স্মৃতি মিলনায়তনে শুরু হচ্ছে জাতীয় রবীন্দ্রসংগীত সম্মেলন ২০১৭। আগামী ১২ মার্চ শেষ হবে তিন দিনের এই সম্মেলন।


আপনার মন্তব্য