শিরোনাম
সোমবার, ২০ মার্চ, ২০১৭ ০০:০০ টা
ঘড়ি ধরে ৫ মিনিট

আবৃত্তির প্রতি আমার বিশেষ দুর্বলতা আছে

মুনিরা ইউসুফ মেমী

পান্থ আফজাল

আবৃত্তির প্রতি আমার বিশেষ দুর্বলতা আছে

অভিনেত্রী মুনিরা ইউসুফ মেমী। দীর্ঘদিন ধরে নিয়মিত টিভি এবং চলচ্চিত্রে কাজ করে আসছেন। পাশাপাশি করছেন আবৃত্তি, উপস্থাপনা এবং পরিচালনা। তার সামপ্রতিক ব্যস্ততা এবং সমসাময়িক বিষয় নিয়ে আজকের আয়োজন—

 

ব্যস্ততা কি নিয়ে...

আমি নিয়মিত এক ঘণ্টার নাটক এবং ধারাবাহিক নাটকে অভিনয় করছি। কিছু সিঙ্গেল নাটকও করছি। আর অন্যদিকে প্রায় পাঁচটি ধারাবাহিক নাটকে কাজ করেছি। এর মধ্যে এসএ টিভিতে প্রচারিত হচ্ছে ‘তুমি আছো তাই’, এটিএন বাংলায় বি ইউ শুভ’র ‘লাইফ ইন এ মেট্রো’, চ্যানেল আই-এ ‘তুমি আমি ভীষণ একা’, বাংলাভিশনে আবু হায়াত মাহমুদের ‘বৃষ্টিদের বাড়ি’ এবং এনটিভিতে একটি ধারাবাহিক যাচ্ছে। বিশেষ কিছু দিবসকে উপলক্ষ করে কিছু নাটক করছি। পূর্বে রান্না বিষয়ক অনুষ্ঠানে উপস্থাপনাও করেছি।

 

চলচ্চিত্রে অভিনয়...

বেছে বেছে কিছু কাজ করছি। এর আগে করেছিলাম তানভীর মোকাম্মেলের ‘লালসালু’ এবং স্বপণের ‘লালটিপ’ চলচ্চিত্রে। করেছি ড. মো. জাফর ইকবালের লেখা মোরশেদুল ইসলামের স্বল্পদৈঘ্য চলচ্চিত্র ‘আঁখি ও তার বন্ধুরা’। এটি একটি অনুদানের ছবি। অনেক অভিনয়শিল্পী এখানে কাজ করেছে। কলকাতার রেশমী মিত্রের পরিচালনায় যৌথ প্রযোজনার ছবি ‘হঠাৎ দেখা’ চলচ্চিত্রে অভিনয় করেছি। আমার বিপরীতে ছিল শংকর চক্রবর্তী। এ ছাড়াও সাইফুল ইসলাম মান্নুর পরিচালনায় এবং হারুন-অর-রশিদের রচনায় অটিস্টিক শিশুদের নিয়ে অনুদানের ছবি ‘পুত্র’-এ অভিনয় করেছি। অন্যদিকে, নির্মলেন্দু গুণের রচনায় এবং মৃত্তিকা গুণের পরিচালনায় ‘কালো মেঘের ভেলা’ নামে আরেকটি অনুদানের চলচ্চিত্রে অভিনয় করেছি। সবগুলোই একে একে মুক্তি পাবে। আশা করছি, দর্শকরা ভালো কিছুই দেখতে পারবেন।

শুনেছি আপনি ভালো আবৃত্তি করেন...

হুমম ...কবিতা আবৃত্তির প্রতি আমার বিশেষ দুর্বলতা আছে। আমি নিয়মিত কবিতা আবৃত্তি করছি বিভিন্ন অনুষ্ঠানে। কিছুদিন আগে আমি এবং তাহসিন রেজা কলকাতার রবীন্দ্রতীর্থের আয়োজনে দ্বৈত এবং একক কবিতা আবৃত্তি করেছি। ১৬ ডিসেম্বরে এনটিভিতে লাইভ একক কবিতা আবৃত্তি করেছিলাম।

এ ছাড়াও মাছরাঙা টেলিভিশনে রবীন্দ্রনাথকে উপলক্ষ করে ‘গানের পেছনে রবীন্দ্রনাথ’ অনুষ্ঠানে প্রায় এক থেকে দেড় ঘণ্টা কবিতা আবৃত্তি করেছি।

 

বিজ্ঞাপনে কাজ করেছেন?

আমি আসলে বিভিন্ন মাধ্যমে কাজ করলেও বিজ্ঞাপনে কাজ করাটা বাকি ছিল। এবার মাধ্যমটা পরিপূর্ণ হলো।

বিজ্ঞাপন নির্মাতা রনি ভৌমিকের  ‘প্রাণ সরিষার তেল’ এবং ‘প্রাণ ইউএইচটি মিল্কের’ বিজ্ঞাপনে কাজ করেছি।

 

পরিচালনায় নিয়মিত হবেন কি...

খুবই ইচ্ছে রয়েছে। ইমপ্রেস টেলিফিল্মের ব্যানারে আশরাফুল ইসলাম চঞ্চলের লেখায় একটি টেলিফিল্ম পরিচালনা করেছিলাম। রিয়াজ এবং নাদিয়া অভিনয় করেছিল। কিছু মঞ্চনাটক, সিঙ্গেল নাটক এবং টেলিফিল্ম পরিচালনা করার ইচ্ছে রয়েছে।

তবে চলচ্চিত্রে পরিচালনা করতে অনেক বেশি অভিজ্ঞতার দরকার। ভালো করে শিখে তারপর বড় পর্দায় কাজ করা উচিত ।

সর্বশেষ খবর