শুক্রবার, ৩১ মার্চ, ২০১৭ ০০:০০ টা

নগর জুড়ে ছুটির আমেজ

নগর জুড়ে ছুটির আমেজ

‘প্রথম পার্থ’ নাটকের দৃশ্য

প্রদর্শনী

‘সুফি সংগীতের ভাব’ শীর্ষক প্রদর্শনী

আলিয়ঁস ফ্রঁসেজ দো ঢাকার লা গ্যালারিতে আজ শেষ হচ্ছে এ. জেড. শিমুলের ‘সুফি সংগীতের ভাব’ শীর্ষক চিত্র প্রদর্শনী। ২৮টি চিত্রকর্ম দিয়ে সাজানো এ প্রদর্শনী।

 

নাটক

সৈয়দ বদরুদ্দীন হোসাইন নাট্যোৎসব

পদাতিক নাট্য সংসদের আয়োজনে ৫ এপ্রিল শুরু হচ্ছে সপ্তাহব্যাপী ‘সৈয়দ বদরুদ্দীন হোসাইন স্মৃতি নাট্যোৎসব ২০১৭’। ৭ এপ্রিল সন্ধ্যায় শিল্পকলা একাডেমির জাতীয় নাট্যশালার মূল হলে স্মারক সম্মাননা প্রদান করা হবে। এতে প্রধান অতিথি থাকবেন জাতীয় সংসদের স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরী। অতিথি থাকবেন মামুনুর রশীদ ও রামেন্দু মজুমদার। সাত দিনের এই উৎসবে ১২টি বিভিন্ন নাট্যদলের ১২টি নাটক মঞ্চায়ন হবে।

 

থিয়েটার স্কুল প্রাক্তনীর ‘প্রথম পার্থ’

৬ এপ্রিল শিল্পকলা একাডেমিতে মঞ্চায়ন হবে আবদুল্লাহ আল মামুন থিয়েটার স্কুল প্রাক্তনী প্রযোজিত নাটক ‘প্রথম পার্থ’।  সন্ধ্যায় একাডেমির স্টুডিও থিয়েটার হলে মঞ্চায়ন হবে নাটকটি।

বুদ্ধদেব বসু রচিত এ নাটকটির নির্দেশনায় জয়িতা মহলানবীশ।

 

অন্যান্য

২২তম দ্বি-বার্ষিক সম্মেলন

‘মানবের দেশে আমার, দানব নাহি রবে’ শীর্ষক স্লোগানে আজ শিল্পকলা একাডেমিতে অনুষ্ঠিত হচ্ছে বাংলাদেশ গ্রুপ থিয়েটার ফেডারেশনের দ্বি-বার্ষিক সম্মেলন-২০১৭।

একাডেমির চিত্রশালার মিলনায়তনে সকাল ১০টায় শুরু হবে দিনব্যাপী এই সম্মেলন।

 

সুমন্ত গুপ্তের ‘স্বল্পদৈর্ঘ্য ভ্রমণ’ প্রকাশনা উৎসব ও আবৃত্তিসন্ধ্যা

নবীন লেখক, সংগঠক, আবৃত্তিকার সুমন্ত গুপ্তের ‘স্বল্পদৈর্ঘ্য ভ্রমণ’। আজ  শ্রুতি-সিলেট ও উৎস প্রকাশনার আয়োজনে অনুষ্ঠিত হবে ‘স্বল্পদৈর্ঘ্য ভ্রমণে’র প্রকাশনা উৎসব ও আবৃত্তিজনদের আবৃত্তি পরিবেশনা। বিশ্ব সাহিত্য কেন্দ্রের পঞ্চম তলা হলরুমে বিকাল ৫টা ৩০ মিনিটে এই অনুষ্ঠান শুরু হবে। 

‘সাহিত্য পদক’ প্রদান ও গুণীজন সংবর্ধনা’

আজ বাংলাদেশ লেখিকা সংঘের ৪৪তম প্রতিষ্ঠাবার্ষিকী উপলক্ষে জাতীয় জাদুঘর মিলনায়তনে ‘সাহিত্য পদক’ প্রদান ও গুণীজন সংবর্ধনা’ অনুষ্ঠানের আয়োজন করা হয়েছে।

এই অনুষ্ঠানে লেখিকা সংঘ প্রবর্তিত ‘ড. তাইবুন নাহার রশীদ (কবিরত্ন) স্বর্ণপদক’ প্রদান করা হবে। অনুষ্ঠানে প্রধান অতিথি থাকবেন প্রতিমন্ত্রী মেহের আফরোজ চুমকি, এমপি। বিশেষ অতিথি থাকবেন বিশিষ্ট শিক্ষাবিদ অধ্যাপক আবুল কাশেম ফজলুল হক। অনুষ্ঠানে সভাপতিত্ব করবেন বাংলাদেশ লেখিকা সংঘের সভাপতি দিলারা মেসবাহ। এ ছাড়াও উপস্থিত থাকবেন বাংলাদেশ লেখিকা সংঘের সাধারণ সম্পাদক লিপি মনোয়ারসহ বিশিষ্ট ব্যক্তির্বগ।

এই রকম আরও টপিক

সর্বশেষ খবর