সোমবার, ৩ এপ্রিল, ২০১৭ ০০:০০ টা

দুই সুফিয়ানা

দুই সুফিয়ানা

সুফি গান গেয়ে এরই মধ্যে যে দুজন শিল্পী বেশ জনপ্রিয়তা পেয়েছেন তাদের মধ্যে পারভেজ ও রাফাতের নাম অন্যতম। প্রায় চার বছর পর ২০১৬-তে প্রকাশ হয় তার তৃতীয় একক অ্যালবাম ‘পাগল’। আর অন্যদিকে সম্প্রতি রাফাত প্রকাশ করে ‘মাটির মানুষ’ শিরোনামের একটি মিউজিক ভিডিও। সমসাময়িক সময়ের এ দুই সুফিয়ানার গল্প তুলে ধরলেন আলী আফতাব

 

পারভেজ

বাংলাদেশে সুফি গানের একটি নতুন ধারা তৈরি করেন পারভেজ। একটু বেছে গান করেন বিধায় তার অ্যালবামের সংখ্যা বেশি নয়। ২০১২ সালের বৈশাখে এসেছিল তার দ্বিতীয় একক ‘প্রহর’। আর চার বছর পর এই বৈশাখে আসছে তার তৃতীয় একক অ্যালবাম ‘পাগল’। এতে আছে নয়টি মৌলিক গান। কথা সৌমিক কুণ্ডু ও প্রদীপ সাহা। সুর সৌমিক কুণ্ডু ও অভি আকাশ। সংগীতায়োজনে মুশফিক লিটু। সামনের সপ্তাহেই অ্যালবামটি প্রকাশ করবে সিএমভি।

চার বছর পর একক অ্যালবাম, এত দেরি করার কারণ? উত্তরে তিনি বলেন, ‘ওই যে বললাম আমি একজন পাগল। নইলে চার বছর লাগে? ২০টা গান তৈরি করেছি, সেখান থেকে বাছাই করে ৯টি রেখেছি। বাছাই করতে গিয়েই বিপদে পড়েছি। আজ এই গান ভালো লাগে তো কাল ওইটা। বারবার মিউজিকের পরিবর্তন। সময় তো লাগবেই’, বললেন পারভেজ। গত চার বছর একক অ্যালবামে না থাকলেও গানের জগতে ঠিকই ব্যস্ত ছিলেন। মিক্সড অ্যালবাম, প্লেব্যাক আর স্টেজ শো নিয়েই তার ব্যস্ততা। এ ছাড়া সম্প্রতি তিনি আরও একটি নতুন সলো সুফি গানের অ্যালবামের প্রস্তুতি নিচ্ছেন পারভেজ। এরই মধ্যে চারটি গানের কাজ শেষ করেছেন তিনি। অ্যালবাটিতে মোট আটটি গান রাখার কথা আছে। এই প্রসঙ্গে তিনি বলেন, ‘আমি সব সময় চেষ্টা করি একটু সময় নিয়ে ভালো কাজ করতে। আর সুফি গান নিয়ে তাড়াহুড়া করা যায় না। আমি নিজের হাতে ধরে ধরে সবগুলো গানের কাজ করছি। এ ছাড়া লালনের নতুন একটি গান করছেন তিনি।

 রাফাত

বর্তমান সময়ের সুফি গানের আরও একজন জনপ্রিয় সংগীত শিল্পী রাফাত। এরই মধ্যে সুফি ঘরানার গান গেয়ে মানুষের মনে নিজের জায়গা করে নিয়েছেন। সম্প্রতি প্রকাশিক হলো তার একটি নতুন মিউজিক ভিডিও। নাম ‘মাটির মানুষ’। গানটি এরই মধ্যে পেয়েছে বেশ জনপ্রিয়তা। বর্তমানে রাফাত ব্যস্ত কাভার নাম্বার নিয়ে। এরই মধ্যে তিনি বেশ কিছু কাভার সং করেছেন। এ ছাড়া রোজায় আসছে তার নতুন একটি সুফি গান। এরই মধ্যে গানের কাজ চলছে।

সংগীতের সঙ্গে ছোটবেলা থেকেই সখ্য এই শিল্পীর। মাত্র সাত বছর বয়সে একটি রবীন্দ্র সংগীতের অনুষ্ঠানে কোরাস গাওয়ার মাধ্যমে দর্শকদের সামনে হাজির হন রাফাত। ২০০৬ সালের কথা ‘ক্লোজআপ-১ তোমাকেই খুঁজছে বাংলাদেশ’ গানের প্রতিযোগিতায় অংশগ্রহণ করে ১১তম স্থান অধিকার করেন এই সংগীত শিল্পী। তার ঠিক পরে ঘটনা কলকাতার শিলিগুড়িতে একটি আশ্রমে দুই বছর থাকাকালীন সময়ে নতুন করে গানের সঙ্গে মিতালী হয় রাফাতের। যেখান থেকে শেষ সেখান থেকেই শুরু। ২০১০ সালের কথা দুই বছর পর দেশে ফিরে আবারও সংগীতে মনোনিবেশ করেন রাফাত। ‘রাফাতের গানগুলো’ অ্যালবামটি প্রকাশিত হয় ২০১১ সালের ভালোবাসা দিবসে। তখন থেকেই টেলিভিশনে স্টুডিও লাইভ অনুষ্ঠানগুলোতে ডাক পেতে থাকেন তিনি। এ ছাড়াও বাংলাদেশে প্রথম সুফি ধাঁচের গান নিয়ে ‘সুফিয়ানা’ নামের অ্যালবামটির মাধ্যমে সংগীত অঙ্গনে নিজের আলাদা একটি অবস্থান তৈরি করেন তিনি। গানের পাশাপাশি নিজের প্রোডাকশন হাউস থেকে মিউজিক ভিডিও নির্মাণের কাজ করছেন।

এই রকম আরও টপিক

সর্বশেষ খবর