মঙ্গলবার, ৪ এপ্রিল, ২০১৭ ০০:০০ টা

চলচ্চিত্র দিবসে চলচ্চিত্রকারদের মিলনমেলা

আলাউদ্দীন মাজিদ

চলচ্চিত্র দিবসে চলচ্চিত্রকারদের মিলনমেলা

জাতীয় চলচ্চিত্র দিবস উপলক্ষে আয়োজিত অনুষ্ঠানের একটি দৃশ্য

এবার চলচ্চিত্র নীতিমালা পেলেন চলচ্চিত্রকাররা। জাতীয় চলচ্চিত্র দিবসের সূচনাতে গতকাল সকালে তথ্যমন্ত্রী হাসানুল হক ইনুর এমন ঘোষণায় উচ্ছ্বসিত হয়ে ওঠেন চলচ্চিত্র সংশ্লিষ্টরা। এরপর দুপুরে মন্ত্রসভার বৈঠকে চলচ্চিত্র নীতিমালার খসড়া অনুমোদন হয়। ‘আমাদের চলচ্চিত্রকে ভালোবাসুন প্রেক্ষাগৃহে গিয়ে সিনেমা দেখুন’—এই স্লোগান নিয়ে গতকাল এফডিসিতে পালিত হলো ‘জাতীয় চলচ্চিত্র দিবস ২০১৭’। সকাল ১০টায় প্রধান অতিথি হিসেবে উপস্থিত থেকে বেলুন ও পায়রা উড়িয়ে দিবসের উদ্বোধন করেন তথ্যমন্ত্রী হাসানুল হক ইনু। এফডিসির এমডি তপন কুমার ঘোষের সভাপতিত্বে অনুষ্ঠানে বিশেষ অতিথি ছিলেন তথ্য মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটির সভাপতি এ কে এম রহমত উল্লাহ এমপি, তথ্য সচিব মরতুজা আহমেদ, জাতীয় চলচ্চিত্র দিবস উদযাপন পরিষদের আহ্বায়ক নায়করাজ রাজ্জাক, এফডিসির পরিচালক মোহাম্মদ আজম, লক্ষণ চন্দ দেবনাথ, চলচ্চিত্রকার সৈয়দ হাসান ইমাম, ইলিয়াস কাঞ্চন, খসরু, গুলজার প্রমুখ। 

তথ্যমন্ত্রী বলেন, চলচ্চিত্রকারদের দীর্ঘ দিনের প্রাণের দাবি আজ পূরণ হলো। তিনি বলেন, যৌথ প্রযোজনা ও চলচ্চিত্র বিনিময়ে সব অব্যবস্থাপনা দূর করা হবে। সিনেমা হলের নানা অনিয়ম দূর এবং সংস্কার, এফডিসির আধুনিকায়ন কাজ শিগগিরই সম্পন্নসহ চলচ্চিত্র শিল্পের পুনঃজাগরণে সব ব্যবস্থাই নতুন উদ্যোগে ঢেলে সাজানো হবে এবং চলচ্চিত্র শিল্পের সোনালি দিন ফিরিয়ে আনা হবে।

তিনি বলেন, বর্তমান সরকার চলচ্চিত্রকে শিল্প ও চলচ্চিত্র দিবস ঘোষণা করেন। চলচ্চিত্র শিল্পের সব সমস্যাদূরীকরণে আন্তরিক প্রচেষ্টাও চালিয়ে যাচ্ছে সরকার।

পরে তথ্যমন্ত্রী বেলুন ও পায়রা উড়িয়ে দিবসটির সূচনা করেন। এরপর ঘোড়ার গাড়ি, ফেস্টুন, ব্যানার, বেলুনসহ বর্ণাঢ্য র‌্যালি এফডিসি ও এফডিসির সামনের রাস্তা প্রদক্ষিণ করে। শিল্পী, কলাকুশলী, নির্মাতাসহ সকলের মিলনমেলায় পরিণত হয় এফডিসি।

দিবসটি উপলক্ষে বর্ণিল সাজে সজ্জিত হয় এফডিসি। স্মরণিকা প্রকাশ, স্টল, স্থিরচিত্র প্রদর্শন, শিশু-কিশোর মেলা, টকশো, লাল গালিচা সংবর্ধনা, সেমিনার ও সাংস্কৃতিক অনুষ্ঠানে মুখর হয়ে ওঠে এফডিসি। সকাল থেকে রাত পর্যন্ত বর্ণাঢ্য এই আয়োজনে তারকা এবং নির্মাতাদের ঢল নামে। চলচ্চিত্রকার ও আগত অতিথিরা এমন একটি প্রাণবন্ত অনুষ্ঠান উপহার দেওয়ায় তথ্য মন্ত্রণালয় ও এফডিসির এমডিকে ধন্যবাদ জানান।

সর্বশেষ খবর