শনিবার, ৮ এপ্রিল, ২০১৭ ০০:০০ টা

জমকালো আয়োজনে ‘আইসিসিবি নাইট’ উদযাপন

পান্থ আফজাল

জমকালো আয়োজনে ‘আইসিসিবি নাইট’ উদযাপন

ইন্টারন্যাশনাল কনভেনশন সিটি বসুন্ধরা (আইসিসিবি)-এর বর্ষপূর্তি অনুষ্ঠানে সংগীত পরিবেশন করছেন কুমার বিশ্বজিৎ ও আঁখি আলমগীর

কুড়িল বিশ্বরোডের তিনশ ফুট সড়কের পূর্বাচল হাইওয়ে এক্সপ্রেসের পাশেই অবস্থিত দর্শনীয় ইন্টারন্যাশনাল কনভেনশন সিটি বসুন্ধরা। ২০১৫ সালের ১ জানুয়ারি থেকে বিশালভাবে যাত্রা শুরু করে আইসিসিবি। এ উপলক্ষে বৃহস্পতিবার ইন্টারন্যাশনাল কনভেনশন সিটি বসুন্ধরা (আইসিসিবি)-এর দ্বিতীয় প্রতিষ্ঠাবার্ষিকী পালিত হয়।

বসুন্ধরা গ্রুপের ভাইস চেয়ারম্যান সাফিয়াত সোবহান কেক কেটে দিবসটি উদযাপনের শুভ সূচনা করেন।

এ উপলক্ষে তিনি তার বক্তব্যে বলেন, ‘আগামী দিনে কনভেনশন সেন্টারের সেবার পরিধি আরও বাড়ানো হবে। যারা এই কনভেনশন সেন্টারের বিভিন্ন আয়োজনের সঙ্গে ছিলেন তাদের সব সময় পাশে থাকার জন্য জানাই ধন্যবাদ। আগামীতেও এমনি করে সবার ভালোবাসা ও সহযোগিতা কামনা করছি।’

দৈনিক কালের কণ্ঠ সম্পাদক ইমদাদুল হক মিলন বলেন, ‘বসুন্ধরা গ্রুপ যে প্রতিষ্ঠানই দাঁড় করায় তা এক সময় দেশের শ্রেষ্ঠ প্রতিষ্ঠানে পরিণত হয়। সেই হিসেবে গত দুই বছর আইসিসিবি প্রথম কাতারে এসে তা করে দেখিয়েছে।’

টানা শিডিউলে সারা বছরই জমজমাট থাকে কনভেনশন সিটি। কনসার্ট, মেলা, প্রদর্শনীসহ প্রতিবেশী দেশগুলোর বিভিন্ন উদ্যোক্তার জন্য আইসিসিবিতে বড় আকারের আন্তর্জাতিক অনুষ্ঠান আয়োজনেরও সুযোগ রয়েছে। দুই হাজারের বেশি গাড়ি ধারণ ক্ষমতাসম্পন্ন বিশাল পার্কিং লট, হেলিপ্যাড, সাউন্ড প্রুফ ইন্টেরিয়র ওয়াল, ওয়াই-ফাই সুবিধা, স্যাটেলাইট রি-ট্রিট সেন্টারসহ অত্যাধুনিক সব সুযোগ-সুবিধাসম্পন্ন ইন্টারন্যাশনাল কনভেনশন সিটি বসুন্ধরা (আইসিসিবি) যে কোনো অনুষ্ঠান আয়োজনে এনে দিয়েছে নতুন মাত্রা।

প্রায় সাড়ে ছয় লাখ স্কয়ার ফুটের কনভেনশন সিটির প্রথম হলটির নাম ‘গুল্নক্শা’। ৩০ হাজার স্কয়ার ফুটের হলটির ধারণক্ষমতা প্রায় এক হাজার ২০০ জন। একই আয়তন ও ধারণক্ষমতা নিয়ে চলছে হল-২ ‘পুষ্পগুচ্ছ’ এবং হল-৩ ‘রাজদর্শন’। হল-৪ ‘নবরাত্রী’ আইসিসিবির সবচেয়ে বড় হল। এর ধারণক্ষমতা প্রায় দুই হাজার জন। ইতিমধ্যে বেশ কয়েকটি মোটর শো, থাই ও পাকিস্তানি ফেয়ার, ট্যুরিজম ফেয়ারসহ আরও বেশ কয়েকটি আন্তর্জাতিক মানের মেলা, সেমিনার, সিম্পোজিয়াম ও প্রদর্শনী হয়েছে এখানে।

 

 

সেই সাফল্যের ধারাবাহিকতায় গৌরবের দুই বছর উদযাপন করল দেশের সবচেয়ে বড় এবং পরিচিত অনুষ্ঠান-সমাবেশ সম্মেলন কেন্দ্র ইন্টারন্যাশনাল কনভেনশন সিটি বসুন্ধরা (আইসিসিবি)। গত বৃহস্পতিবার প্রতীক্ষিত এই ‘আইসিসিবি নাইট’ উদযাপন করা হয়। আমন্ত্রিত অতিথিদের আগমন শেষে রাত ৮টায় স্টেজে মাইক্রোফোন হাতে উপস্থাপিকা সামিয়া আফরিন সবাইকে আইসিসিবির পক্ষ থেকে স্বাগত জানান। এই মাহেন্দ্র রাত শুরু করা হয় পবিত্র কোরআন থেকে তেলাওয়াতের মাধ্যমে।

অনুষ্ঠানে স্বাগত বক্তব্য রাখেন আইসিসিবির হেড অব অপারেশন্স এম এম জসিম উদ্দিন। তিনি বলেন, ‘আইসিসিবি সবচেয়ে বড় একটি মিলনস্থলে পরিণত হয়েছে। এখন আমরা ২৯৭ সদস্যের একটি বিশাল পরিবার। গত দুই বছরে প্রায় দেড় কোটি মানুষের সমাগম হয়েছে এখানে। এত বিশাল পরিসরে মানুষের আগমন আর কোনো স্থানে হয়নি। আমাদের ভবিষ্যৎ পরিকল্পনার অংশ হিসেবে আইসিসিবির পশ্চিম জোনে তিন লাখ স্কয়ার ফুটের একটি ফেয়ার জোন তৈরি করব।

এর মধ্যে দেড় লাখ স্কয়ার ফুট শুধু পার্কিং জোন হিসেবে ব্যবহৃত হবে।

সাফল্যের ধারাবাহিকতায় গত দুই বছরে আইসিসিবিতে প্রায় দুই হাজারের বেশি অনুষ্ঠান-সমাবেশ সম্মেলন অনুষ্ঠিত হয়েছে। আমরা চাই এই আইসিসিবি হোক সব মানুষের একটি মিলনস্থল।’

এরপর শুরু হয় লাইভ মিউজিক। গান গাইতে স্টেজে উপস্থাপিকা আমন্ত্রণ জানান প্রিয় কণ্ঠশিল্পী কুমার বিশ্বজিৎকে। তার সুরের আবেশে মোহাবিষ্ট হয়ে গান শুনতে থাকেন উপস্থিত অতিথিরা। এ সময় একে একে তিনি জনপ্রিয় পাঁচটি গান গেয়ে শোনান।

মায়ের প্রতি শ্রদ্ধা রেখে তিনি শুরু করেন ‘একটা চাঁদ ছাড়া আঁধার কালো’ গানটি। এরপর গাইতে থাকেন জনপ্রিয় গান ‘ও ডাক্তার’, ‘তুমি রোজ বিকেলে’, ‘তোরে পুতুলের মতো করে সাজিয়ে’ এবং স্প্যানিশ মিউজিক এবং ছন্দের একটি বাংলা গান। কুমার বিশ্বজিৎ আর বাদক মিথুনের জাদুতে বুঁদ হয়ে থাকেন হলভর্তি দর্শক।

তার গান শেষ হলে উপস্থাপিকা এবার মঞ্চে কেক কাটার জন্য বসুন্ধরা গ্রুপের ভাইস চেয়ারম্যান সাফিয়াত সোবহান, দৈনিক কালের কণ্ঠ সম্পাদক ইমদাদুল হক মিলন, বসুন্ধরা গ্রুপের উপদেষ্টা (ট্রেজারার) ময়নাল হোসেন চৌধুরী, ডেইলি সান সম্পাদক এনামুল হক চৌধুরী, বসুন্ধরা গ্রুপের উপব্যবস্থাপনা পরিচালক (ডিএমডি) মোহাম্মদ মোস্তাফিজুর রহমানসহ সবাইকে আহ্বান জানান।

এরপর শুরু হয় ক্রেস্ট এবং পুরস্কার বিতরণ পর্ব।

এ অনুষ্ঠানে কিছু প্রতিষ্ঠানকে নিজ নিজ ক্ষেত্রে বিশেষ অবদানের জন্য ক্রেস্ট, পুরস্কার এবং এয়ার টিকিট দিয়ে সম্মাননা জানানো হয়।

এ সময় আরও উপস্থিত ছিলেন বসুন্ধরা গ্রুপের হেড অব এইচ আর অ্যান্ড অ্যাডমিন ক্যাপ্টেন (অব.) শেখ এহসান রেজা, আইসিসিবির হেড অব অপারেশন্স এম এম জসিম উদ্দিন, হেড অব ক্যাটারিং আবদুর রহমান প্রমুখ।

ক্রেস্ট প্রদান পর্ব শেষে স্টেজে গান পরিবেশনের জন্য আমন্ত্রণ জানানো হয় কণ্ঠশিল্পী আঁখি আলমগীরকে।

তিনি একে একে গেয়ে শোনান- ‘মধু হই হই বিষ খাওয়াইলা’, ‘নিশীথে আইসো ফুলবনে’, ‘ডুবা রে ডুবা’, ‘এখনো ছবি এঁকে যাই’, ‘চিরদিনই তুমি যে আমার’সহ জনপ্রিয় হিন্দি গান ‘তুজছে নারাজ নেহি জিন্দেগি’।

আমন্ত্রিত অতিথিদের রাতের খাবার পরিবেশনের মাধ্যমে ১০টা ৩০ মিনিটে চমৎকার এই আইসিসিবি নাইট এবং সেই সঙ্গে প্রতিষ্ঠার দুই বছর পদার্পণ উদযাপন অনুষ্ঠানের সফল সমাপ্তি ঘটে।

সর্বশেষ খবর