রবিবার, ১৬ এপ্রিল, ২০১৭ ০০:০০ টা

নেটফ্লিক্সে বাংলাদেশ

তালিকায় ফারুকীর দুই ছবি

নেটফ্লিক্সে বাংলাদেশ

সিলভার স্ক্রিনের বাইরে ডিজিটাল প্ল্যাটফর্ম হিসেবে নেটফ্লিক্স কিংবা অ্যামাজন সব নির্মাতার কাছেই স্বপ্নের। প্রথমবারের মতো সেখানে বাংলা ছবি যুক্ত হচ্ছে। তার মানে কেবল এই দুটি নয় আসলে বাংলাদেশের জন্যই নেটফ্লিক্সের দুয়ার খুলে গেল।

— মোস্তফা সরয়ার ফারুকী

বিশ্বজুড়ে এখন ডিজিটাল প্ল্যাটফর্মের জয়জয়কার। এমনকি সিনেমা হলের বাইরে স্ক্রিনিং হচ্ছে অনলাইনে। ফিল্ম এবং টেলিভিশন কনটেন্টের এমনই একটি বিশ্বখ্যাত স্ক্রিনিং প্ল্যাটফর্ম নেটফ্লিক্স। বিশ্বের বিভিন্ন দেশের বিভিন্ন ভাষার চলচ্চিত্র চাহিদা মোতাবেক মেইলে পাঠিয়ে দেওয়া, অনলাইন স্ক্রিনিং, ডিস্ট্রিবিউটিংসহ নানাভাবে নিজেদের শীর্ষে নিয়ে গেছে নেটফ্লিক্স। এমনকি ছবি প্রযোজনার সঙ্গেও যুক্ত হয়েছে তারা। তবে বাংলাদেশে নেটফ্লিক্স চালু থাকলেও এর কনটেন্ট তালিকায় বাংলাদেশি কিছুই ছিল না। এবারই প্রথম ওয়ার্ল্ডওয়াইড রিলিজের জন্য বাংলাদেশ থেকে ছবি নির্বাচন করেছে নেটফ্লিক্স। তাও একটি নয় দুটি ছবি। মোস্তফা সরয়ার ফারুকী পরিচালিত ‘টেলিভিশন’ এবং ‘পিঁপড়াবিদ্যা’ ছবি দুটিকে নেটফ্লিক্স তাদের প্ল্যাটফর্মে আগামী ১৫ মে থেকে রিলিজ করছে। ছবি দুটিতে মোস্তফা সরয়ার ফারুকীর প্রযোজনা প্রতিষ্ঠান ছবিয়ালের সঙ্গে সহপ্রযোজক হিসেবে আছে স্টার সিনেপ্লেক্স, মোগাদর ফিল্ম ও ইমপ্রেস টেলিফিল্ম লিমিটেড।

টেলিভিশন ছবিটির প্রিমিয়ার হয় বুসান ফিল্ম ফেস্টিভ্যালে ক্লোজিং ফিল্ম হিসেবে ২০১২ সালে। এরপর ছবিটি এশিয়া প্যাসিফিক স্ক্রিন অ্যাওয়ার্ডসহ বেশকিছু আন্তর্জাতিক পুরস্কার জিতে নেয়। ছবিটি বাংলাদেশে মুক্তি পায় ২০১৩ সালে। ছবিতে অভিনয় করেছেন নুসরাত ইমরোজ তিশা, মোশাররফ করিম, চঞ্চল চৌধুরী প্রমুখ। পিঁপড়াবিদ্যা ছবিটির প্রিমিয়ার হয় দুই ফিল্ম ফেস্টিভ্যালে প্রতিযোগিতা বিভাগে ২০১৩ সালে। এরপর সিঙ্গাপুর, বুসান, কেরালা, এশিয়া প্যাসিফিক স্ক্রিন অ্যাওয়ার্ডসহ বিভিন্ন ফেস্টিভ্যালে প্রদর্শিত হয়। ছবিটি বাংলাদেশে মুক্তি পায় ২০১৪ সালে। এতে অভিনয় করেছেন নূরে ইমরান মিঠু, শিনা চৌহানসহ আরও অনেকে। পরিচালক মোস্তফা সরয়ার ফারুকী এটিকে বাংলাদেশি ছবির জন্য বড় একটি অর্জন মনে করেন। এর মাধ্যমেই বাংলাদেশের জন্য নেফ্লিক্সের দুয়ার খুলে গেছে।

এই রকম আরও টপিক

সর্বশেষ খবর