শনিবার, ২৯ এপ্রিল, ২০১৭ ০০:০০ টা
সাক্ষাৎকার || শামীম আরা নীপা

কাজের স্বীকৃতি সব সময়ই আনন্দের

পান্থ আফজাল

কাজের স্বীকৃতি সব সময়ই আনন্দের

বিশিষ্ট নৃত্যশিল্পী শামীম আরা নীপা। ২০১৭ সালে নৃত্যে বিশেষ অবদানের জন্য একুশে পদকে ভূষিত হন। আজ আন্তর্জাতিক নৃত্য দিবসে শিল্পকলা একাডেমির নন্দন মঞ্চে তার দল ‘নৃত্যাঞ্চলের’ উদ্যোগে অনুষ্ঠিত হবে নৃত্যসন্ধ্যা। নৃত্য দিবস ও সমসাময়িক বিষয় নিয়ে আজকের আলাপন—

 

একুশে পদক প্রাপ্তিতে আপনাকে জানাই অভিনন্দন। সম্মানজনক এ পদক প্রাপ্তির অনুভূতি জানতে চাই...

ভালো লাগছে। আসলে এটা আমার কাজের স্বীকৃতি। কাজের স্বীকৃতি সব সময়ই আনন্দের। আমার জীবনের এক বিশেষ প্রাপ্তি। আমি যে সৃজনশীল কাজের জন্য মানুষের কাছে পৌঁছতে পেরেছি, এটা তারই একটি নিদর্শন। আর কোনো স্বীকৃতি পেলে আত্মবিশ্বাসের সঙ্গে সঙ্গে দায়বদ্ধতাও বেড়ে যায়।এই প্রাপ্তি শুধু আমার একার নয়; এর ভাগিদার নাচের সঙ্গে যুক্ত সব মানুষ।

 

আন্তর্জাতিক নৃত্য দিবসে ‘নৃত্যাঞ্চলের’ কর্মসূচি কি?

আন্তর্জাতিক নৃত্য দিবস উদযাপনে নানা কর্মসূচি হাতে নিয়েছে নৃত্যশিল্পী সংস্থা। এরই অংশ হিসেবে সন্ধ্যায় ‘নৃত্যাঞ্চলের’ উদ্যোগে ৬.৩০ মিনিটে অনুষ্ঠিত হবে নৃত্যসন্ধ্যা। শিল্পকলা একাডেমির নন্দন মঞ্চের এই নাচের আসরে নৃত্য পরিবেশন করবে ঢাকা ও বিভিন্ন জেলার সুবিধাবঞ্চিত ও প্রতিবন্ধী ছাত্রছাত্রীরা। আমাদের ইচ্ছা ছিল বড় করে কার্নিভাল করার। কিন্তু কিছু কারণে করা যায়নি। শোভাযাত্রাও স্থগিত করা হয়েছে। তবে অন্যান্য নৃত্যশিল্পী সংস্থা দিনব্যাপী শোভাযাত্রা, আলোচনা, সম্মাননা ও নৃত্যানুষ্ঠান করবে জাতীয় নাট্যশালার মূল মিলনায়তনে।

 

নাচের স্কুল নৃত্যাঞ্চল নিয়ে ব্যস্ততা কেমন?

নাচ শেখানোর পাশাপাশি ছাত্রীদের নিয়ে নিয়মিত বিভিন্ন অনুষ্ঠানে অংশ নিচ্ছি। প্রযোজনা নৃত্যনাট্য ‘আলীবাবা’, ‘মহুয়া’ নৃত্যনাট্য ছাড়াও বিভিন্ন নৃত্যনাট্য নিয়ে টেলিভিশন, মঞ্চে অংশগ্রহণ করছি। আমাদের ১৫টি নিজস্ব ড্যান্স রয়েছে। বিটিভিতে ‘তারানা’ নামে নাচের নিয়মিত একটি অনুষ্ঠান করছি। দেশে এবং দেশের বাইরেও কাজ করা হচ্ছে । এছাড়া সামনে বেশ কয়েকটি অনুষ্ঠানে নৃত্যাঞ্চলের শিক্ষার্থীদের পারফর্ম করার কথা রয়েছে। আজ আন্তর্জাতিক নৃত্য দিবসেও নৃত্যাঞ্চলের শিক্ষার্থীরা ব্যস্ত থাকবে।

 

নৃত্যনাট্য ‘বাদী বান্দার রূপকথা’ সম্পর্কে জানতে চাই?

আরব্য রজনী বিখ্যাত উপাখ্যান ‘আলী বাবা চল্লিশ চোর’ নিয়ে নৃত্যনাট্য ‘বাদী বান্দার রূপকথা’। এটি পরিচালনা করেছেন কলকাতার সুকল্যাণ ভট্টাচার্য। শিল্পকলা একাডেমিতে এ পর্যন্ত ১৪টি শো করেছি। থ্রি ডাইমেনশনের এই নৃত্যনাট্যে আমি কেন্দ্রীয় চরিত্র মর্জিনা করেছি আর শিবলী আলীবাবার চরিত্র করেছে। গত মার্চে কলকাতায় শো করলাম। আগামী ৩ তারিখে শিল্পকলা একাডেমিতে শো আছে। নৃত্যনাট্যটি যৌথভাবে আয়োজনে রয়েছে সৃষ্টি কালচারাল সেন্টার ও আমার নাচের প্রশিক্ষণ প্রতিষ্ঠান নৃত্যাঞ্চল।

 

নাচে পেশাদারিত্ব নিয়ে আপনার অভিব্যক্তি কি?

নাচে এখন পেশাদারিত্বের জায়গা তৈরি হয়েছে। অনেকেই তা গ্রহণও করেছেন। ছেলেমেয়েদের মধ্যে নাচের আগ্রহ তৈরি হওয়ায় এখন স্কুলের সংখ্যাও বেড়েছে। এখন নাচের আয়োজনও বেশি হচ্ছে। ফলে পেশা হিসেবে নাচ এখন নেওয়া যায়। তবে নাচের ক্ষেত্রে চড়াই-উতরাই পার হয়ে আমরা আজ এ অবস্থানে। যোগ্যতা দিয়ে নাচের এই প্লাটফর্মে আসতে হয়েছে।

 

নৃত্যের ক্ষেত্রে প্রতিবন্ধকতা কতটুকু?

অনেক ভালো নৃত্যশিল্পী তৈরি হচ্ছে। তবে নৃত্যের ক্ষেত্রে একটি জায়গায় কমতি আছে, সেটা হলো টিভি চ্যানেলগুলোতে। সেখানকার অনুষ্ঠানে বেশিরভাগ ক্ষেত্রে নন-ড্যান্সারদের পারফর্ম করতে দেখা যায়। বিটিভি যদিও এই ক্ষেত্রে একটু পজিটিভ। তবে টিভি চ্যানেলগুলো সব নন-ড্যান্সারদের নিয়ে বেশি পারফর্ম করায়। নাচ আসলে শরীরের ভাষা দিয়ে প্রকাশ করতে হয়। তবে, এখনকার নৃত্যশিল্পীরা মঞ্চে ভালো করলেও টিভিতে তেমন সুযোগ কোথায়?

 

নৃত্যের অনুষ্ঠান আমাদের দেশে কম কেন?

নিজস্ব উদ্যোগে সংগঠনের দ্বারা নৃত্যের অনুষ্ঠান করা কষ্টসাধ্য। স্পন্সরের অভাবে নৃত্যের অনুষ্ঠান কম হয়। সব জায়গায় নৃত্যের অনুষ্ঠান করা সম্ভব হয় না। প্রোপার মঞ্চ ছাড়া নাচ হয় না। আমাদের দেশে শিল্পকলা ছাড়া নাচের জন্য তেমন কোনো মঞ্চ নেই। অন্যদিকে টিভিতে তো নিজস্ব একটা ভাবধারা থাকে, এর বাইরে কিছু করা যায় না। তারপরও কিন্তু অনেক জায়গায় নাচের অনুষ্ঠান হচ্ছে।

 

ফিউশনধর্মী নাচ নিয়ে আপনার বক্তব্য কি?

নাচের ফিউশন বিষয়টা রীতিমতো দৃষ্টিকটু। দেখে দেখে তো সব হয় না, বুঝে-শুনে তারপর করতে হয়। কিন্তু এসব ফিউশন নাচে তা মানা হয় না। আপনাকে পরিশ্রম, সাধনা করতে হবে। আবার নাচের কিন্তু নির্দিষ্ট পোশাক ও সাজ রয়েছে। এগুলো কি যথাযথভাবে মানা হয়? এসব কিছুই কিন্তু শুদ্ধ নাচের পরিপন্থী।

 

নৃত্যকে কি প্রাতিষ্ঠানিক রূপ দেওয়া দরকার?

আমি মনে করি, যে কোনো নান্দনিক শিক্ষাকেই প্রাতিষ্ঠানিক রূপ দেওয়া উচিত। এক্ষেত্রে  মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক পর্যায়ে নৃত্যকে প্রাতিষ্ঠানিক রূপ দেওয়া প্রয়োজন। লেখাপড়ার অন্যান্য বিষয়ের মতো এটার প্রতিও মনোযোগী হতে হবে।

সর্বশেষ খবর