বৃহস্পতিবার, ১৮ মে, ২০১৭ ০০:০০ টা

রঙিন কান উৎসব শুরু

পান্থ আফজাল

রঙিন কান উৎসব শুরু

কান উৎসবের বাইরের চিত্র

কানের উৎসব দক্ষিণ ফ্রান্সের শহর কানে । উৎসবের মূল কেন্দ্র পালে দ্য ফেস্টিভ্যাল ভবন। ভবনের ভিতরে-বাইরে বরাবরই কড়া নিরাপত্তা। লোকে লোকারণ্য যেন সাগরপাড়ের শহর কান। বিশ্ব চলচ্চিত্রের এই তীর্থস্থানে উৎসুক মানুষের ভিড় বাড়ছে ক্রমশ। উৎসবের বাণিজ্যিক শাখা মার্শে দ্য ফিল্মে থাকছে অংশগ্রহণকারীদের ভিড়। পালে দ্য ফেস্টিভ্যাল ভবনের ওপরই ঝুলছে ইতালিয়ান কিংবদন্তি অভিনেত্রী ক্লডিয়া কার্ডিনালের স্কার্ট পরিহিত অফিশিয়াল পোস্টার। তার স্কার্ট ঘুরছে চরকির মতো।  এটি উৎসবের গাঢ় লাল রঙা অফিশিয়াল পোস্টার। ১৯৫৯ সালে ইতালির রোমে তোলা ক্লডিয়া কার্ডিনালের আলোকচিত্র নিয়েই সাজানো হয়েছে ৭০তম কান চলচ্চিত্র উৎসবের অফিশিয়াল পোস্টার। এটি ডিজাইন করেছে প্যারিসের ব্রঙ্কস এজেন্সি।

পর্দা উঠল যেভাবে

উদ্বোধনী ছবি ফরাসি নির্মাতা আন্দ দেপলেশার ‘ইসমায়েল’স গোস্টস’ দেখানোর মধ্য দিয়ে পর্দা উঠে এবারের কান উৎসবের। এতে নাম ভূমিকায় অভিনয় করেছেন ম্যাথু আমারিক। তার সঙ্গে আছেন দুই ফরাসি অভিনেত্রী মারিও কঁতিয়া ও শাহলত গেইন্সবুর্গ। প্রতিযোগিতা বিভাগের বাইরে স্থান পাওয়া ছবিটির গল্প ইসমায়েল নামের এক চলচ্চিত্র নির্মাতাকে ঘিরে। উদ্বোধনের পর বাংলাদেশ সময় রাত ১২টায় উৎসবের মূল কেন্দ্র পালে দ্য ফেস্টিভ্যাল ভবনের গ্র্যান্ড থিয়েটার লুমিয়েরে দেখানো হয় এ ছবিটি। উদ্বোধনী ছবিটিকে ঘিরে গত বুধবার সন্ধ্যায় হয় ঝলমলে অনুষ্ঠান। আর উপস্থাপনায় ইতালিয়ান অভিনেত্রী মনিকা বেলুচ্চি। প্রথম দিনে উদ্বোধনী অনুষ্ঠান সরাসরি সম্প্রচার করে ক্যানাল প্লাস টিভি চ্যানেল। রাত সাড়ে ১১টায় হয় আরেকটি প্রদর্শনী।

নিরাপত্তা ব্যবস্থা

উৎসবের মূল কেন্দ্রে ঢুকতেই আমন্ত্রিত অতিথিকে বরাদ্দ ব্যাজ বা পরিচয়পত্র সংগ্রহ করতে হয়েছে। সবাইকে সহযোগিতার জন্য আছে আয়োজকদের প্রতিনিধি এবং নিরাপত্তা কর্মী। ভবনের ভিতরে-বাইরে রয়েছে কড়া নিরাপত্তা ব্যবস্থা। প্রতি ১৬০ মিটার পরপর তল্লাশির জন্য নিরাপত্তা ব্যবস্থা জোরদার করা হয়েছে। এই উৎসবকে ঘিরে রয়েছে প্রায় ৪০০ নিরাপত্তা স্তর। একইভাবে ব্যাজ নিতে যাওয়ার পথে দ্বিস্তরের নিরাপত্তার মুখে পড়তে হয় সবাইকে। এবার ইউরোপীয় ইউনিয়নের অন্তর্ভুক্ত দেশগুলো ছাড়া অন্য দেশের সাংবাদিকদের পাসপোর্ট দেখে তবেই দেওয়া হয়েছে ব্যাজ। জানা যায়, এবার নিরাপত্তাজনিত কারণে পাসপোর্ট দেখা হচ্ছে।

এই রকম আরও টপিক

সর্বশেষ খবর