সোমবার, ২২ মে, ২০১৭ ০০:০০ টা
নায়করাজ রাজ্জাককে নিয়ে খোকনের কটূক্তি

এফডিসি তোলপাড়

দিন দিন চলচ্চিত্র পাড়া অস্থির আর উত্তপ্ত হয়ে উঠেছে। একটার পর একটা বাজে ঘটনা ঘটেই যাচ্ছে। প্রায় মাস খানেকের বেশি সময় ধরে এফডিসিতে ঘটে যাওয়া বিভিন্ন ঘটনা বিব্রত করছে চলচ্চিত্র সংশ্লিষ্ট সবাইকে। বিগত সময় থেকে পরিচালক সমিতির লাগামহীন আর একচেটিয়া কিছু বাজে ঘটনায় জোর আলোচনা-সমালোচনা উঠছিল চলচ্চিত্র পাড়ায়। সেই হিসাবে এফডিসিতে চলছে চরম নৈরাজ্য। চলছে পরিচালক সমিতির বর্তমান কার্যকরী কমিটির একনায়কতান্ত্রিক মনোভাব।  লাগাতারভাবে চলছে বয়কট, শোকজ আর নিষেধাজ্ঞা জারি। কিছুদিন আগে চিত্রনায়ক শাকিব খান, বাপ্পারাজ, নির্মাতা শামিম আহমেদ রনিকে নিয়ে নাটকের পর এবার পরিচালক সমিতির মহাসচিব বদিউল আলম খোকন জঘন্যভাবে নায়করাজ রাজ্জাককে নিয়েও কটূক্তি করতেও ছাড়েনি। যেন কোনো সমালোচনাই কানে তুলছেন না পরিচালক সমিতির সদস্যরা তথা বদিউল আলম খোকন। ‘দেশের চলচ্চিত্রে রাজ্জাকের কোনো অবদান নেই’—পরিচালকদের আড্ডায় এমন বাজে কটূক্তি করে বসেন মহাসচিব বদিউল আলম খোকন। গত শনিবার দুপুরে পরিচালক সমিতি কক্ষে রাজ্জাককে নিয়ে এমন মন্তব্য করায় নির্মাতা গাজী মাহবুব প্রতিবাদ করলে তুলকালাম কাণ্ড ঘটে যায়। জানা যায়, সেদিন খোকনসহ অনেকে আড্ডা দিচ্ছিলেন এফডিসিতে। ওই সময় সাম্প্রতিক নানা ঘটনা নিয়ে আলোচনা হচ্ছিল। বাপ্পারাজ প্রসঙ্গ আসলে ক্ষেপে ওঠেন খোকন। এ সময় তিনি নায়করাজকে নিয়ে বিভিন্ন ‘আপত্তিকর’ মন্তব্য করেন। এর পরপরই পরিস্থিতি দ্রুত পাল্টাতে থাকে। কথা বিনিময় থেকে একটা সময় তা হাতাহাতিতে গিয়ে পৌঁছে! এক পর্যায়ে খোকনের লোকজন গাজী মাহবুবকে ধাওয়া দিয়ে এফডিসি থেকে বের করে দেয়। এসব বিষয় নিয়ে চলচ্চিত্র পাড়া এখন থমথমে। সেদিনকার ঘটে যাওয়া এ বিষয় নিয়ে আলাউদ্দীন মাজিদ ও পান্থ আফজাল-এর সঙ্গে কথা হয় নায়করাজ রাজ্জাকসহ চলচ্চিত্র সংশ্লিষ্ট কয়েকজন লোকের সঙ্গে—

 

কাজী হায়াৎ

রাজ্জাক সাহেব আর কতদিন বাঁচবেন? তার মতো একজন জীবন্ত কিংবদন্তিকে তার জীবদ্দশায় শুনে যেতে হলো—‘চলচ্চিত্রে তার কোনো অবদান নেই!’ এ লজ্জা শুধু তিনি একা পাননি, এটি সমস্ত চলচ্চিত্র শিল্পের লজ্জা। খোকনের এই বক্তব্য দেশদ্রোহিতার শামিল।

কারণ, সরকার তাকে জাতীয় চলচ্চিত্র পুরস্কারে একাধিকবার পুরস্কৃত এবং আজীবন সম্মাননা দিয়েছে।

অন্যদিকে তিনি রাষ্ট্রীয় সর্বোচ্চ পুরস্কার স্বাধীনতা পুরস্কারও পেয়েছেন। তাই নায়করাজ রাজ্জাকের চলচ্চিত্রে কোনো অবদান নেই বলা হলো দেশদ্রোহিতা ও সরকারকে অবমাননা করার শামিল। তাই শুধু রাজ্জাকের কাছে ক্ষমা চাইলে হবে না, দেশবাসীর কাছে খোকনকে ক্ষমা চাইতে হবে। তা না হলে খোকনকে পদত্যাগ করতে হবে। তার সদস্যপদও বাতিল করতে হবে।

 

মুশফিকুর রহমান গুলজার

ঘটনার সময় আমি সেখানে উপস্থিত ছিলাম না। তাই প্রকৃত ঘটনা কী তা খতিয়ে দেখা হচ্ছে। আগামী ২৩ মে দুপুর ১২টায় এ বিষয়ে পরিচালক সমিতিতে সংবাদ সম্মেলন ডাকা হয়েছে। সেখানেই সব কিছু পরিষ্কার করা হবে। 

 

মনতাজুর রহমান আকবর

আমি ওই দিন উপস্থিত ছিলাম না। তাই এ ঘটনার কিছুই আমি জানি না। তবে, ঘটনা যদি সত্য হয় তাহলে আমি এর একটা সম্মানজনক সমাধান চাই। এ লজ্জাজনক বিষয় কখনই কাম্য নয়। 

 

ছটকু আহমেদ

রাজ্জাক সাহেব চলচ্চিত্র পরিচালক সমিতির উপদেষ্টা পরিষদের একজন আজীবন সদস্য। তার বিরুদ্ধে কোনো বাজে মন্তব্য করার দুঃসাহস কারও দেখানো উচিত নয়। এমন একজন জীবন্ত কিংবদন্তির বিরুদ্ধে কথা বলা মানে চলচ্চিত্র শিল্পের বিরুদ্ধে কথা বলা। রাজ্জাক মানে চলচ্চিত্রের জ্বলন্ত সূর্য। তার কাছাকাছি যাওয়ার যোগ্যতা বা ক্ষমতা কারও নেই। তার বিরুদ্ধে এমন মন্তব্যে আমি তীব্র নিন্দা জানাচ্ছি।

 

সম্রাট

শনিবারের ঘটনাটি জানার পর বাবা (রাজ্জাক) কষ্ট পেয়েছেন। সাম্প্রতিক ঘটে যাওয়া ঘটনায় তিনি মর্মাহত। অন্যদিকে বাপ্পা (ভাই) এ বিষয় নিয়ে আপাতত কিছু বলছেন না। সময় হলে পরে বলবেন। তবে, বাবাকে নিয়ে এসব মন্তব্য তার হীন মানসিকতার পরিচয়।

এ বিষয় নিয়ে আমি কোনো কথা বলতে চাই না। এটা শুধু চলচ্চিত্র শিল্পের ব্যাপার। তারা যদি মনে করে, আমি বা আমার পরিবারের এই চলচ্চিত্র শিল্পে কোনো অবদান নেই অথবা আমি অযোগ্য—তাহলে তারাই সেটা ভালো বলতে পারবে! এ ব্যাপারে আমার আর কিছু বলার নেই : নায়করাজ রাজ্জাক

 

আমি কখনই বলিনি যে, চলচ্চিত্রে রাজ্জাক সাহেবের কোনো অবদান নেই! আমি বলেছি, চলচ্চিত্রের লোকজন এবং চলচ্চিত্র শিল্পের জন্য রাজ্জাক সাহেব তেমন কোনো কাজই করেননি। আর আমি সেখানে একাই ছিলাম না, অন্য আরও পরিচালকও উপস্থিত ছিলেন। সবাই একই কথা বলেছেন। তারপরও কথাটা আমাকে উদ্দেশ করে অন্যভাবে (বিকৃত) প্রচার হওয়ায় আমি রাজ্জাক সাহেবসহ সবার কাছে দুঃখ প্রকাশ করছি : বদিউল আলম খোকন

 

রাজ্জাক সাহেবের মতো একজন জীবন্ত কিংবদন্তির বিরুদ্ধে এ ধরনের অপমানজনক কথা শুধু আমি নই, সরকার বা দেশের কোনো মানুষই সহ্য করবে না। আমি এর উপযুক্ত বিচার চাই : গাজী মাহবুব

এই রকম আরও টপিক

সর্বশেষ খবর