বুধবার, ২৪ মে, ২০১৭ ০০:০০ টা
ঘড়ি ধরে ৫ মিনিট

গল্প ভালো লাগলেই অভিনয় করি

পান্থ আফজাল

গল্প ভালো লাগলেই অভিনয় করি

অভিনেত্রী দীপা খন্দকার। নাচ, বিজ্ঞাপনচিত্র, উপস্থাপনা আর অভিনয়ে কুড়িয়েছেন ভূয়সী প্রশংসা। অভিনয় করেছেন অসংখ্য টিভি নাটকে।

 

নাটকে ব্যস্ততা...

কিছু ধারাবাহিক নাটকে কাজ করেছি। এগুলো প্রচারে আছে। এর মধ্যে আরটিভির ‘গুলবাহার, বিটিভির ‘নীল জোসনা’, এটিএন বাংলার ‘হাউসওয়াইফ’ ইত্যাদি উল্লেখযোগ্য। ঈদের জন্য কয়েকটি খণ্ড নাটকেও অভিনয় করছি।

 

অভিনয়ে ইদানীং কম সময় দিচ্ছেন...

এখন মাসে ১০ দিনের বেশি শুটিং করছি না। কারণ আমার পরিবার আর সন্তানদের সময় দিতে হচ্ছে। এ ছাড়া যতগুলো নাটকের প্রস্তাব পাচ্ছি, তার অধিকাংশের গল্পই এক রকম। একজন অভিনেত্রী হিসেবে একই গল্প ও চরিত্রে অভিনয়ে আমি আগ্রহ পাই না। চিত্রনাট্য পড়ে ভালো লাগলেই কাজ করার সিদ্ধান্ত নিই।

 

ধারাবাহিকের দিকেই ঝুঁকছেন বেশি...

বিজ্ঞাপনের প্রকোপে বিরক্ত দর্শক এক ঘণ্টার নাটক দেখেন না। কারণ চরিত্রের ব্যাপারে তাদের তেমন ধারণা বা আগ্রহ জন্মে না। আর ধারাবাহিক নাটক কিন্তু মানুষ দেখবেই।

 

এখনকার নাটক আর সিনেমাকে আপনি কিভাবে দেখছেন?

এখন আমরা সিনেমাকেই বলতে গেলে নাটক আর নাটককে সিনেমা বানিয়ে ফেলছি। তবে, এসব পারলে কিন্তু আমাদের সৃজনশীলতা প্রকাশ পেত। কিন্তু সেটি ঠিকঠাক হচ্ছে না।

 

তাহলে কী ভালো গল্প ও চিত্রনাট্যের অভাব...

ভালো গল্প ও চিত্রনাট্যকার অবশ্যই আছে। কিন্তু বাজেট স্বল্পতার কারণে আমরা সেগুলো ঠিকভাবে মূল্যায়ন করতে পারছি না। এজন্য ভালো গল্পে সেভাবে নাটক নির্মাণ হচ্ছে না। আর এ কারণে গল্পের দুর্বলতা ঢাকতেই আজকাল নাটকে গান দেখানো হচ্ছে।

 

সিনিয়র শিল্পীর পাশাপাশি নতুন শিল্পীরা কেমন করছেন? 

এখন যেসব নতুন মুখ অভিনয় জগতে এসেছে, তাদের অনেকেই ভালো কাজ করছে। আবার অনেকে এসেই নাটকে কাজ করার পাশাপাশি ফিল্মে অভিনয়ের জন্য তড়িঘড়ি করছে। কিংবা দ্রুত তারকাখ্যাতির নেশায় মেতে উঠেছে। এটা ঠিক নয়।

 

টিভি নাটক দেখার প্রতি আগ্রহ কেন কমে যাচ্ছে? 

ঈদ কিংবা বিশেষ দিবসে স্যাটেলাইট চ্যানেলগুলোতে প্রচুর নাটক প্রচার হলেও আমরা শুনি, নাটক মানুষ দেখেন না। প্রযুক্তিগত উন্নয়নের ফলে মানুষ বিদেশি চ্যানেলগুলোর প্রতি ঝুঁকছেন।  এটাকে আমি দোষ দেব না।

 

ভবিষ্যতে সিনেমায় কাজ করার ইচ্ছে আছে কি?

সিনেমায় কাজ করার প্রচুর অফার পেয়েছি। কিন্তু একটা সময় অশ্লীল সিনেমার যুগ চলছিল বলে মুখ ফিরিয়ে নিয়েছিলাম। তবে এখন চিত্রটা পাল্টেছে। সবাই অভিনয় করছে। তাই আমারও অভিনয়ে আপত্তি নেই। তবে গল্প-চরিত্র সবকিছু ব্যাটে-বলে মিলতে হবে।                                      

সর্বশেষ খবর