শনিবার, ১৭ জুন, ২০১৭ ০০:০০ টা

বিস্ময়কর ‘ওয়ান্ডার ওম্যান’

পান্থ আফজাল

বিস্ময়কর ‘ওয়ান্ডার ওম্যান’

কিছুদিন আগে আন্তর্জাতিকভাবে মুক্তি পেয়েছে ওয়ার্নার ব্রাদার্সের ছবি ‘ওয়ান্ডার ওম্যান’। যুক্তরাষ্ট্রসহ অন্যান্য দেশের সঙ্গে একই দিনে ছবিটি মুক্তি পেয়েছে বাংলাদেশেও। জানা যায়, স্টার সিনেপ্লেক্সসহ ঢাকার অন্যান্য প্রেক্ষাগৃহেও ছবিটি দেখা যাচ্ছে। প্যাটি জেনকিন্সের পরিচালনায় এ ছবির মূল চরিত্র গ্যাল গ্যাডট। স্টিভ ট্রেভরের চরিত্রে দেখা যাবে ‘স্টার ট্রেক’ খ্যাত অভিনেতা ক্রিস পাইনকে। ছবিতে দেখা যায়, মার্কিনি এক বৈমানিক স্টিভ ট্রেভরকে মৃত্যুর হাত থেকে উদ্ধার করে আমাজনের রাজকন্যা ডায়ানা। স্টিভের কাছ থেকেই সে জানতে পারে বাস্তবের দুনিয়া আক্রান্ত হয়েছে বিশ্বযুদ্ধের ভয়াবহতায়। নারীদের রাজত্বের আমাজন থেকে বের হয়ে ডায়ানা তাই সিদ্ধান্ত নেয় পুরুষতান্ত্রিক পৃথিবীকে বাঁচানোর। পৃথিবীকে বাঁচাতে আমাজনের রাজকন্যা ইসরায়েলি সুন্দরী গ্যাল গ্যাডট ওয়ান্ডার ওম্যানের বেশে হাজির হয়েছেন। যেখানে পদে পদে পুরুষের সঙ্গে লড়েই নিজের অতিমানবীয় শক্তির জানান দিতে হয় তাকে। ‘ওয়ারিয়র প্রিন্সেস’ ডায়ানাকে দেখা গেছে, তার সোনালি রজ্জু, রুপালি ঢাল আর শানিত তরবারি দিয়ে একের পর এক শত্রুকে পরাস্ত করতে। ছবির ট্রেইলরে রীতিমতো কাঁপিয়ে দিয়েছেন গোটা সুপারহিরো সিনেমা জগেকই। প্রকাশের ২৪ ঘণ্টা পেরোনোর আগেই ট্রেইলরটি দেখা হয়ে যায় ছয় কোটিবারেরও বেশি। লাস্যময়ী গ্যাল গ্যাডট অ্যাকশন অবতারে কেমন করবেন—এ নিয়ে সন্দেহ করেছিলেন অনেকে। কিন্তু ২০ বছর বয়সেই সামরিক বাহিনীতে যোগ দেওয়া এই অভিনেত্রী প্রতিটি দৃশ্যে প্রমাণ করেছেন, রূপের পাশাপাশি শক্তিরও অনেক বড় আধার তিনি।

সম্প্রতি এক টিভি অনুষ্ঠানে গ্যাডট বলেন, ‘আমি আরও একবার পৃথিবীকে রক্ষা করার চেষ্টা করেছি আর এটা খুব কঠিন দায়িত্ব।’ এ দায়িত্ব পালন করতে গিয়ে অর্থাৎ ‘ওয়ান্ডার ওম্যান’ ছবির শুটিং করতে গিয়ে এর চেয়েও বড় বড় ব্যথা সইতে হয়েছে তাকে। তিনি বলেন, ‘আমি এই শুটিংয়ের জন্য ছয় মাস প্রশিক্ষণ নিয়েছি এবং প্রতিদিন ছয় ঘণ্টা করে। দুই ঘণ্টা ব্যায়াম, দুই ঘণ্টা ফাইটিং কোরিওগ্রাফি এবং দুই ঘণ্টা ঘোড়ায় চড়েছি। যেটা ভীষণ কঠিন ছিল।’ ওদিকে বহুল আলোচিত এই ছবিকে ঘিরে কিছুদিন আগে বেড়েছিল উন্মাদনা।

কারণ, ছবিটি নিষেধাজ্ঞার আয়তায় পড়তে যাচ্ছিল। এর প্রধান কারণ ছবিটির অভিনেত্রী গল গ্যাডট। গণমাধ্যম সূত্রে জানা যায়, প্যাটি জেনকিনস পরিচালিত ছবিটি লেবাননে নিষিদ্ধ করার জন্য অনুমতি চেয়েছেন লেবানন সরকার। কারণ এই ছবির অভিনেত্রী গল গ্যাডট একজন ইসরায়েলি নাগরিক।

তবে জানা গেছে, ছবিটি নিষিদ্ধ করতে ছয় সদস্যের কমিটি বসেছিল আলোচনায়। কিন্তু এ প্রসঙ্গে তারা কোনো আনুষ্ঠানিক মন্তব্য তখন করতে চাননি। কারণ তাদের এ সম্পর্কে তথ্য প্রকাশ করার অনুমতি দেওয়া হয়নি তখন। অভিনেত্রী গল গ্যাডট ‘ওয়ান্ডার ওম্যান’ ছবিতে নাম ভূমিকায় দর্শকদের সামনে আসবেন।

এতে আরও অভিনয় করেছেন ক্রিস পাইন, কনি নিয়েলসেন, রবিন রাইট, লুসি ডেভিসসহ অনেকেই। চমক আরও বাকি রয়েছে; তবে সেসব চমক খুঁজতে ছবিটি আগে দেখতে হবে। তো আর দেরি কেন?

সর্বশেষ খবর