বুধবার, ৫ জুলাই, ২০১৭ ০০:০০ টা

কেমন ছিল ঈদের নাটক

কেমন ছিল ঈদের নাটক

ঈদের আনন্দকে আরও বাড়িয়ে দিতে এই ঈদে টানা সাত দিন পর্যন্ত ঈদ অনুষ্ঠানের আয়োজন করে বিভিন্ন টিভি চ্যানেল। এ ঈদে বিভিন্ন চ্যানেলে প্রচারিত হয়েছে অসংখ্য নাটক, ধারাবাহিক, টেলিছবি, ম্যাগাজিন অনুষ্ঠান। ঈদের নাটকের বাজেট ছিল ভালো। তবে প্রশ্ন থেকে যায়, কেমন ছিল এবারের ঈদের নাটক? সেই পরিপ্রেক্ষিতে ঈদে প্রচারিত নাটক-টেলিছবির ভালো-মন্দ দিক নিয়ে কিছু মিডিয়া ব্যক্তিত্বের মন্তব্য তুলে ধরেছেন— পান্থ আফজাল

 

আবুল হায়াত

ঈদকে উপলক্ষ করে এবার অনেক নাটক নির্মিত হয়েছে এবং সেগুলো প্রচারও হয়েছে। সব নাটক তো আর দেখা হয় না। আমি কিছু নাটক দেখেছি। ভালো-মন্দ মিলেই ছিল এবারের নাটক। সেই একই গল্প, একই মুখ ঘুরে ফিরে এসেছে। দর্শকদের মধ্যে কমপ্লেক্সন ছিল, একঘেয়েমিতে ভুগেছে। তবে, ভালো ভালো কিছু নাটক হয়েছে।  পজেটিভ দিক হচ্ছে, এবার বেশি বাজেটের কিছু নাটক তৈরি হয়েছে। বাজেট বাড়িয়ে নাটক নির্মাণ আমাদের টেলিভিশন ইন্ডাস্ট্রির জন্য একটা ভালো দিক। ভাই-ব্রাদার আর আয়নাবাজি ভালো বাজেটের ভালো কিছু নাটক বানিয়েছিল। এই ঈদে আমার দুটি নাটক প্রচার হয়েছে, পারিবারিক নাটক।

 

হাসান ইমাম

ঈদে তেমন করে নাটক দেখা হয় না। ঈদে সবার সঙ্গে আনন্দ করে সময় কেটে যায়। তবে ভালো নাটক হলে কিছু দেখি। এবার নাটক অনেক হয়েছে। নতুন নির্মাতা-প্রবীণ নির্মাতারা অনেক ভালো ভালো কিছু নাটক নির্মাণ করেছে। তবে বরাবরের মতই ভালো নাটকের অভাব। দর্শকরা টেলিভিশন নাটক তেমন করে কিন্তু দেখতে চায় না। তার ওপর আবার একই রকম নাটক, অতিরিক্ত বিজ্ঞাপন। তবে নাটকের বাজেট বাড়িয়ে ভালো নাটক নির্মাণ করলে সেই মানসম্পন্ন নাটক কিন্তু দর্শকরা দেখবে। দর্শক বিমুখতা কমাতে হবে। এবার তো সাত দিনব্যাপীই নানা ধরনের নাটক প্রচার হয়েছে। এটা কিন্তু আমাদের ইন্ডাস্ট্রির জন্য ভালো।

 

অমিতাভ রেজা

আসলে এই ঈদে অনেক নাটক হয়েছে। সবার চেষ্টা ছিল ভালো কিছু করার, ভালো কিছু দর্শকদের দেখানোর। সেই হিসেবে আমি মনে করি, ভালো কিছু নাটক আমরা পেয়েছি। অন্যদিকে আবার খারাপ কিছু নাটকও হয়েছে। এই ভালো- খারাপ মিলেই এই ঈদের আয়োজন ছিল বলা যায়। তবে, ভালো নাটক নির্মাণ আগের তুলনায় বেড়েছে। মানসম্পন্ন আর গল্পনির্ভর নাটক কিন্তু এখন তৈরি হচ্ছে। নির্মাণ, গল্প আর অভিনয় দক্ষতা ভালো হলে আমরা আরও ভালো কিছু আশা করতে পারি। নাটকে দর্শক বাড়াতে হবে। নতুন নতুন পরিকল্পনা করতে হবে। তাহলেই সামনে আরও ভালো কিছু দর্শকরা দেখতে পাবে। মোট কথা চেষ্টাটা ঠিক রাখতে হবে।

 

এ টি এম শামসুজ্জামান

ঈদের দিন টিভির সামনে বসতে পারিনি। তবে রাতে প্রচার হওয়া নাটক দেখা হয়। নিজের অভিনীত নাটকের পাশাপাশি অন্যদের অভিনীত নাটকও দেখি। তবে, বিজ্ঞাপন এমন মাত্রায় প্রচার করা যাবে না যে, দর্শকরা বিরক্ত হয়ে নাটক দেখাই ছেড়ে দেন। তবে এবার ভালো ভালো কিছু নাটক নির্মিত হয়েছে। অনেকেই বলেন নাটকের মান পড়ে গেছে। আমার কাছে সেটা মনে হয় না। বরং মনে হয় নাটকের মান আরও বেড়েছে। আগে যে সব ভালো নাটক হতো তা কিন্তু নয়। আগে চ্যানেলের সংখ্যা ছিল একেবারেই সীমিত। সেজন্য নাটক যা প্রচার হতো ভালো লাগত। আমরা আরও ভালো কিছু দেখার অপেক্ষায় আছি।

 

গাজী রাকায়েত

এবার আমি দেখেছি কয়েকটি অনুষ্ঠান। সবচেয়ে বড় কথা হচ্ছে কিছু কিছু টিভি চ্যানেলে বিরতিহীন, ব্রেক ফ্রি নাটক প্রচার হলেও বেশিরভাগ ক্ষেত্রেই বিজ্ঞাপনের অত্যাচারে সেই অনুষ্ঠানগুলোও আড়ালে চলে গেছে। আমাদের দেশে এখনো নাটকের মাঝে মাত্রাতিরিক্ত বিজ্ঞাপন প্রচার করা হয়। তবে এবার ভালো ভালো কিছু নাটক নির্মিত হয়েছে। মন্দের সংখ্যাটা একটু বেশিই। অনেকেই দারুণ নির্মাণ করছেন, মুগ্ধ হওয়ার মতো অভিনয় করছেন। এখন তো অনেক চ্যানেল সেজন্য ভালো নাটকগুলো সঠিকভাবে মন্দের ভিড়ে হারিয়ে যাচ্ছে। আশা করি, সামনে আরও ভালো নাটক নির্মিত হবে।

এই রকম আরও টপিক

সর্বশেষ খবর