রবিবার, ১৬ জুলাই, ২০১৭ ০০:০০ টা

বাংলা গানে অন্যরকম গল্প থাকে

জিৎ গাঙ্গুলী

পান্থ আফজাল

বাংলা গানে অন্যরকম গল্প থাকে

ভারতীয় সংগীত পরিচালক জিৎ গাঙ্গুলী। গতকাল সন্ধ্যায় ঢাকায় অনুষ্ঠিত ‘শর্মিলা ঠাকুর-জিৎ গাঙ্গুলী লাইভ ইন ঢাকা’ শীর্ষক কনসার্টে যোগ দেন। এটিএন বাংলার দুই যুগপূর্তি উপলক্ষে অনুষ্ঠানে যোগ দিতে ঢাকায় আসেন তিনি। তার বাংলাদেশে আগমন এবং সংগীত জীবন নিয়ে আজকের আলাপন—

 

বাংলাদেশে এসেছেন, কেমন লাগছে?

প্রথমবারের মতো বাংলাদেশে পারফর্ম করতে এসেছি। তবে এই বাংলায় আমার পূর্বপুরুষের একটা কানেকশন আছে। বাংলাদেশে এসে পারফর্ম করতে অনেক দিন প্রতীক্ষা করেছি। ভালো লাগছে।

 

সঙ্গে আবার অভিনেত্রী শর্মিলা ঠাকুর...

শর্মিলা ঠাকুরের মতো লিভিং লিজেন্ডের সঙ্গে একই মঞ্চে পারফর্ম! এটা সত্যিই সৌভাগ্যের বিষয়। ২০০৯ সালে অরূপ দত্ত পরিচালিত ‘মর্নিং ওয়াক’ সিনেমার সংগীত পরিচালনার সময় শর্মিলা ঠাকুরের সঙ্গে প্রথম সাক্ষাৎ হয়; কিন্তু সেদিন কথা বলার সুযোগ হয়নি।

 

বাংলাদেশের গান নিয়মিত শোনেন?

হুম... বাংলাদেশের গান শোনা হয়। এদেশের ব্যান্ড সংগীতের প্রতি আলাদা ভালোবাসা আছে। কারণ, বাংলা গানে অন্যরকম গল্প থাকে। এ গল্প ভীষণ টানে আমাকে।

 

ভবিষ্যতে এদেশে কাজ করার ইচ্ছা আছে কি?

বাংলাদেশের অডিও ইন্ডাস্ট্রিতে কাজ করার ইচ্ছা আছে। একমাত্র মিউজিক দিয়ে দুই দেশের মানুষের মন জয় করা যায়। কোনো দেশ বা সম্প্রদায়কে আলাদা করে আমি গান করছি না। আমি সবার জন্য গান করতে চাই।

 

নিজেকে কী হিসেবে পরিচয় দিতে পছন্দ?

আমি নিজেকে সংগীত পরিচালক হিসেবে পরিচয় দিতেই পছন্দ করি। যদিও কিছু সিনেমাতে গান গেয়েছি। তবে আমি কাজটাকেই প্রাধান্য দেই। মিউজিক ক্রিয়েটর হিসেবেই আমার আনন্দ। আমি আসলে শ্রোতার পছন্দের কথা ভাবি।

 

তরুণদের উদ্দেশে কী পরামর্শ?

সব সময় কিন্তু ভাগ্য, চ্যানেল হাতে থাকবে না; হাতে যা থাকবে তা হলো চর্চা। বাংলাদেশে এ মুহূর্তে প্রচুর রিয়েলিটি শো হচ্ছে। কিন্তু চর্চার অভাব রয়েছে। অধিকাংশ ক্ষেত্রে যা হচ্ছে-ল্যাক অব প্র্যাকটিস।  অধ্যবসায় আর সাধনাই সংগীতের ভুবনে টিকে থাকার একমাত্র প্লাটফর্ম।

সর্বশেষ খবর