রবিবার, ৬ আগস্ট, ২০১৭ ০০:০০ টা
সাদি মহম্মদ

আমরা খণ্ডিত রবীন্দ্রনাথকে দেখতে চাই না

আলী আফতাব

আমরা খণ্ডিত রবীন্দ্রনাথকে দেখতে চাই না

 আজ ২২ শ্রাবণ, রবীন্দ্র মহাপ্রয়াণ দিবস উপলক্ষে বিভিন্ন টিভি চ্যানেলে গান  পরিবেশন করবেন জনপ্রিয় রবীন্দ্রসংগীত শিল্পী সাদি মহম্মদ। গান ও সমসাময়িক নানা বিষয় নিয়ে আজ তার আলাপন—

 

আজ মনে হয় বেশ ব্যস্ততার মধ্য দিয়ে দিন পার করবেন?

হ্যাঁ, রবীন্দ্র জন্ম বা প্রয়াণ দিবস এলে আমাদের কদর একটু বেড়ে যায়। গত দুদিন ধরে বিভিন্ন টিভি চ্যানেলে বেশকিছু গানের অনুষ্ঠান ও ইন্টারভিউ দিলাম। এরই মধ্যে বাংলাভিশনে ‘দিনগুলি মোর’, এসএ টিভিতে ‘বেলা অবেলা’ ও বিটিভিতে একটি গানের অনুষ্ঠানের কাজ শেষ করেছি। এ ছাড়া গতকাল বিবিসিতে একটি গানের অনুষ্ঠানে অংশ নিয়েছিলাম। আর আজ সকাল ১০টায় থাকছি একুশে টিভিতে আর ১১টায় থাকব চ্যানেল আইয়ে। আগামীকাল ৭ আগস্ট রাত ৯টায় নিউজ টুয়েন্টিফোরে সামিয়া রহমানের পরিকল্পনায় ‘বোকা বাক্সের আড্ডাখানায়’ আমি থাকছি।

 

রবীন্দ্র জন্ম বা প্রয়াণ দিবস এলেই আপনাদের কদর একটু বেড়ে যায়। এ বিষয়টি কেন হয়?

এ বিষয়টি আসলে একটু দুঃখজনক। আমরা যারা রবীন্দ্র কিংবা নজরুল প্রেমিক। আমরা সারা বছর গান করি। কিন্তু আমাদের ডাক আসে কোনো বিশেষ দিবস এলে। আমরা কোনো বিশেষ দিবসে খণ্ডিত রবীন্দ্রনাথকে দেখতে চাই না। আমরা চাই, এই গানগুলো হোক সার্বজনীন।

 

এজন্য আমাদের কী করা প্রয়োজন?

এজন্য আমাদের বেশি বেশি করে এ গানগুলো প্রচার করতে হবে। একটা সময় আমাদের দেশে রবীন্দ্রনাথের ওপর ছবি নির্মাণ হতো সন্দুর সুন্দর। যেমন চাষী নজরুল ইসলামের শাস্তি ও সুভা। পাকিস্তান আমলে রবীন্দ্রনাথের অনেক গান জনপ্রিয়তা পেয়েছে নানা ছবির মধ্য দিয়ে। তেমনি আমি মনে করি, আমাদের দেশেও এমন অনেক ছবি হওয়া দরকার, যার মধ্য দিয়ে আমরা রবীন্দ্রনাথের গানগুলো আরও জনপ্রিয় করতে পারি।

 

বর্তমানে অনেকে রবীন্দ্র ও নজরুল সংগীতকে নতুন করে গাইবার চেষ্টা করছেন, এ বিষয়ে কিছু বলুন?

আধুনিকতার নামে যন্ত্রের আধিক্য আমি কোনো সময়ই মেনে নিতে পারি না। যন্ত্রের কারণে যদি গানের সুর-কাব্য হারিয়ে যায়, তবে গান হবে কী করে। আমি এসব আধুনিকতার বিরোধিতা করি।

সর্বশেষ খবর