বুধবার, ১৬ আগস্ট, ২০১৭ ০০:০০ টা
চলচ্চিত্রকারদের দ্বন্দ্বের অবসানে বৈঠক

শাকিবের বিষয় সুরাহা না হওয়ায় সংশয়

আলাউদ্দীন মাজিদ

শাকিবের বিষয় সুরাহা না হওয়ায় সংশয়

বৈঠকে যোগদানকারী চলচ্চিত্রকাররা

নানা ইস্যুতে চলচ্চিত্রকাররা দ্বিধাবিভক্ত হয়ে আছেন। বয়কট, হামলা, মামলা, যৌথ প্রযোজনার নামে প্রতারণা ইত্যাদি অপ্রীতিকর ঘটনায় অচলাবস্থা চলছে চলচ্চিত্র শিল্পে। এই অস্থিতিশীল পরিস্থিতি উত্তরণে পদক্ষেপ নেন চলচ্চিত্র প্রদর্শক সমিতির সাবেক সভাপতি কাজী ফিরোজ রশীদ। শনিবার রাতে বিবদমান পক্ষগুলোকে নিয়ে বৈঠক করেন তিনি। এতে অভিনেতা ফারুকসহ চলচ্চিত্র সংগঠনগুলোর নেতারা উপস্থিত ছিলেন। বৈঠকে চলচ্চিত্র শিল্পের উন্নয়নের স্বার্থে ভেদাভেদ ভুলে একসঙ্গে কাজ করার অনুরোধ জানানো হয়। এতে সাড়া দিয়ে নানা ঘটনার জন্য সংশ্লিষ্টরা দুঃখ প্রকাশ ও সমঝোতার পক্ষে কথা বলেন। তবে শাকিব খানের বিষয়টি অমীমাংসিত রয়ে যাওয়ায় সংশয় প্রকাশ করেছেন অনেকে। বৈঠকের বিষয়ে বাংলাদেশ প্রতিদিনের কাছে সংশ্লিষ্ট কয়েকজনের বক্তব্য এখানে তুলে ধরা হলো-

 

ইফতেখার নওশাদ [প্রদর্শক সমিতির সভাপতি]

আমার ওপর হামলা হয়েছে। এর জন্য শাকিব খানসহ অনেকেই কোনো প্রতিবাদ করেননি। মিডিয়া আর আমার সমিতিই আমার পাশে ছিল। যারা আমার ওপর হামলা চালিয়েছে বৈঠকে তারা ক্ষমা চেয়েছে। বিষয়টির সমাধান নির্ভর করবে সবার মন-মানসিকতার ওপর। চলচ্চিত্র শিল্পের উন্নয়নে আমরা এক হতে চাই।

 

মিশা সওদাগর [অভিনেতা ও চলচ্চিত্র শিল্পী সমিতির সভাপতি]

বৈঠকে দুঃখ প্রকাশ করেছি। প্রদর্শকদের সঙ্গে কখনই আমার মন্দ সম্পর্ক ছিল না। এখন যেহেতু সমস্যা সমাধানে উদ্যোগ নেওয়া হয়েছে আশা করি চলচ্চিত্রের উন্নয়নের স্বার্থে দ্রুত এই অস্থিতিশীল অবস্থার প্রকৃত সমাধান হবে।

 

সুদীপ্ত কুমার দাস [উপদেষ্টা প্রদর্শক সমিতি]

একটি টিভি চ্যানেলে অভিনেতা ফারুকের ক্ষমা চাওয়ার মাধ্যমে সমঝোতার পথ প্রশস্ত হয়েছে। বৈঠকে ইফতেখার নওশাদের কাছে চলচ্চিত্র পরিবার দুঃখ প্রকাশ করেছে। পরে প্রদর্শক সমিতির ইসি মিটিংয়ে এই উদ্যোগকে সাধুবাদ জানানো হয়। শিগগিরই সংবাদ সম্মেলন করে এ বিষয়ে বিস্তারিত জানানো হবে। চলচ্চিত্র পরিবারের কাছে অনুরোধ, শাকিব খানের মতো একজন জনপ্রিয় অভিনেতার সঙ্গে কাজ না করার সিদ্ধান্ত থেকে তারা যেন সরে আসে।

 

বদিউল আলম খোকন [সদস্য সচিব চলচ্চিত্র পরিবার, মহাসচিব-চলচ্চিত্র পরিচালক সমিতি]

সমঝোতা হওয়াতে চলচ্চিত্রের উন্নয়নে আবার একসঙ্গে পথ চলতে পারব। শাকিব খানের বিষয়টি শাকিব খানকেই নিষ্পত্তি করতে হবে। তিনি আমাদের নিয়ে কটু কথা বলেছেন। শাপলা মিডিয়াকে দিয়ে মামলা করিয়েছেন। তিনি এ ব্যাপারে আমাদের সঙ্গে কথা বললে সমস্যারও সমাধান হয়ে যাবে বলে আশা করি।

 

আবদুল আজিজ [জাজ মাল্টিমিডিয়ার চেয়ারম্যান]

সমঝোতা যদি হামলা নিয়ে হয় তাহলে কোনো লাভ নেই। সমঝোতা হতে হবে পলিসিগতভাবে। সব সমস্যার সমাধান একসঙ্গে হতে হবে। না হলে একই ঘটনার পুনরাবৃত্তি ঘটবে। শাকিব খানের বিষয়টি কেন সুরাহা হলো না আর এর সমাধান না হলে পূর্ণ সমঝোতা কীভাবে সম্ভব বুঝতে পারছি না।

 

 

 

আমার বলা বা করার কিছুই নেই। কারণ আমি কোনো অন্যায় করিনি। আমি কাউকে ব্যক্তিগতভাবে আক্রমণ করে কোনো কথা বলিনি। সবই ভুল বোঝাবুঝি ছাড়া আর কিছু নয়। চলচ্চিত্র শিল্পের দুর্দিনে সবাইকে সব মতপার্থক্য আর ভেদাভেদ ভুলে একসঙ্গে কাজ করতে হবে। আমি চাই না আমাদের মধ্যে কোনো দ্বন্দ্ব থাকুক। কারণ দিনশেষে চলচ্চিত্রের লোকজন একটি পরিবার। আমরা সবাই মিলে চা পানের আয়োজন করে সেই চা চক্রেই আলাপ আলোচনার মাধ্যমে সব দূরত্ব দূর করে ফেলতে পারি। কারণ চলচ্চিত্রের সবার সম্মান সবার কাছে সমান। আমি সম্মিলিতভাবে কাজের মাধ্যমে চলচ্চিত্র শিল্পের উন্নয়নে বিশ্বাসী।

সর্বশেষ খবর