রবিবার, ২০ আগস্ট, ২০১৭ ০০:০০ টা
খায়রুল আলম সবুজ

ছবি নিয়ে নেগেটিভ-পজিটিভ আলোচনা হবেই

পান্থ আফজাল

ছবি নিয়ে নেগেটিভ-পজিটিভ আলোচনা হবেই

মঞ্চ, টিভি আর চলচ্চিত্রের পরিচিত মুখ অভিনেতা খায়রুল আলম সবুজ। দীর্ঘদিন অভিনয়ের সঙ্গে তার গাঁট-ছাট। অভিনয়ই তার নেশা এবং পেশা। এই চিরসবুজ অভিনেতার সমসাময়িক ব্যস্ততা নিয়ে আজকের আলাপন—

 

কেমন আছেন?

জি ভালো আছি। এ বয়সেও ভালো থাকতে হয় আর কী!

 

মনে হচ্ছে শুটিংয়ে আছেন...

হুমম ...একটা সিরিয়ালের শুটিংয়ে। মীর সাব্বিরের পরিচালনায় নোয়াশালের শুটিং হচ্ছে উত্তরায়। প্রথম থেকেই আমি এই সিরিয়ালে কাজ করছি। ইতিমধ্যে এটি দর্শকদের মধ্যে ব্যাপক সাড়া ফেলেছে। 

আরও একটি সিরিয়ালে কাজ করছি। নাম ‘আকাশ পরী’। আরও কিছু সিরিয়ালে কাজের কথা চলছে।  তা ছাড়া এক ঘণ্টার কিছু নাটকেও কাজ করছি।

 

ভয়ংকর সুন্দর চলচ্চিত্রে অভিনয়ের অভিজ্ঞতা কেমন?

ভালো লেগেছে অনিমেষের সঙ্গে কাজ করতে। ফিল্ম ল্যাঙ্গুয়েজ মেনে অনিমেষ ছবিটি বানিয়েছে। দর্শক পছন্দ করেছে। অনেকেই বলছে এই ছবিতে আপনাকে সঠিকভাবে মূল্যায়ন করা হয়নি?

তা তো বলতে পারব না। তবে জেনেছি ধারাবাহিকতা রাখতে পারেনি। চরিত্রটি পরিণত নয়। আমি ছাড়াও অনেকের ক্ষেত্রেও একই হয়েছে। এটা অবশ্য সম্পাদনা করার সময় অনেক পরিবর্তন হয়েছে। আর ছবি নিয়ে নেগেটিভ-পজিটিভ আলোচনা হবেই। সমালোচনা গ্রহণ করে সামনে ভালো কিছু করতে হবে; এটাই নিয়ম।

 

চলচ্চিত্রে নিয়মিত নন আপনি...

অভিনয়ের শুরু থেকেই চলচ্চিত্রে আমি নিয়মিত নই।   বাংলাদেশের যত বয়স তত বয়স আমার অভিনয়ের। আমি গোলাম মোস্তফা শিমুলের অনেক কাজ করেছি। তার কাজ সত্যিই ভালো। তবে পিউর কমার্শিয়াল ছবি আমি করি।

 

সম্প্রতি অনুষ্ঠিত ত্রিপক্ষীয় চুক্তি নিয়ে আপনার অভিমত?

আসলে শুরু হয়েছে তো কেবল, একটা ভালো কিছু সামনে হবেই। প্রথমে আগে শুরু করতে হবে তারপর কী পাব আর কী পাব না নিয়ে কথাবার্তা হবে। তেমন কিছুই তো আগে ছিল না। এখন এই পরিপ্রেক্ষিতে একটা কিছু হলো আর কী! এটা আমি মনে করি, ভালো কিছু করার একটা ইঙ্গিত। সামনে অভিনয়শিল্পী সংঘ নতুনভাবে ইন্ডাস্ট্রিকে ঢেলে সাজাবে বলে আমার বিশ্বাস।

 

নাটকে নতুনরা কেমন করছে? 

নতুনরা ভালো করছে। তবে তারা সিরিয়াস কোনো বিষয় নিয়ে কাজ করছে না। কমেডি আর ভাড়ামোকে প্রাধান্য দিচ্ছে। সিরিয়াস ব্যাপার নাটক বা ফিল্মে থাকাটা খুব জরুরি। হাসানোর জন্য কাজ করা ঠিক নয়, বোঝানোর জন্য কাজ করা উচিত। তাই সিরিয়াস ব্যাপার নিয়ে কাজ বাড়ানো উচিত।

 

নাটক বা চলচ্চিত্রে পরিচালনা করবেন না?

নাটক পরিচালনা করেছি এর আগে। তবে খুব কম। আমি আসলে অনেক ঝামেলা মাথায় নিতে পারি না। আর একটা বিষয় নিয়ে আমিও স্থির থাকি না। আমি মনে করি, শিল্পের জায়গাটায় অনেক ব্যস্ততা নয়। শিল্প কথাটা অনেক বড়। এটা হলো তিলোত্তমা শিল্প। তবে, সামনে চলচ্চিত্র নিয়ে কিছু কাজ করব। একেবারে ২-৪টা কাজ না করলে কেমন হয়!

সর্বশেষ খবর