শুক্রবার, ১৫ সেপ্টেম্বর, ২০১৭ ০০:০০ টা

নগর জুড়ে ছুটির আমেজ

নগর জুড়ে ছুটির আমেজ

‘রাঢ়াঙ’ নাটকের দৃশ্য

প্রদর্শনী

মুদ্রণ শিল্পের অতীত নিয়ে জাদুঘরে চলছে প্রদর্শনী

বর্তমানের আধুনিক মুদ্রণ পদ্ধতি এক সময়ে ছিল স্বপ্নের মতো।  সেই সময়ে লাইনো, পিতল, জিংক, রাবারসহ নানা ব্লক তৈরি করেই ছাপার কাজ সম্পন্ন করা হতো। এই প্রদর্শনীতে প্রাচীন আমলের মুদ্রণ পদ্ধতিকে তুলে ধরা হয়েছে। রাবার ব্লক, পিতলের ব্লক, লাইনো ব্লকের মাধ্যমে কীভাবে ছাপা হতো, সেটি সম্পর্কে এই প্রদর্শনীতে ধারণা পাওয়া যাবে। ৯ অক্টোবর শেষ হবে মাসব্যাপী এ প্রদর্শনী।

 

ফেসবুকের সৃজনশীলতায় ‘পেন্সিল’ এর বর্ষপূর্তিতে প্রদর্শনী

ফেসবুকে ব্যক্তিগত যোগাযোগের পাশাপাশি শিল্প-সাহিত্য-সংস্কৃতির চর্চাও শুরু করেছে অনেকে। আর ফেসবুকের এই সৃজনশীলতা নিয়ে গড়ে উঠেছে অনলাইন প্লাটফর্ম পেন্সিল। শৈল্পিক সৃষ্টির তাড়নায় গড়ে ওঠা এই প্ল্যাটফর্মে নিয়মিত লিখে যাচ্ছেন নানা মতাদর্শের লেখকরা। লেখার পাশাপাশি এতে রয়েছে নানা ধরনের আলোকচিত্র।

প্রতিদিন দুপুর ১২টা থেকে রাত ৮টা পর্যন্ত প্রদর্শনীটি সব শ্রেণির দর্শনার্থীর জন্য উন্মুক্ত থাকবে। কাল শনিবার শেষ হবে এ প্রদর্শনী।

বাংলাবিদ মহোত্সবে আজ গান গাইবেন সাবিনা ইয়াসমিন ও রেজওয়ানা চৌধুরী বন্যা বাংলাভাষা বিষয়ক মেধাভিত্তিক টিভি রিয়েলিটি শো ‘ইস্পাহানি মির্জাপুর বাংলাবিদ-২০১৭’ এর ফাইনালে সংগীত পরিবেশন করবেন বাংলাদেশের গর্ব সাবিনা ইয়াসমিন ও রবীন্দ্রসংগীত শিল্পী রেজওয়ানা চৌধুরী বন্যা।

আজ শুক্রবার সন্ধ্যায় বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে অনুষ্ঠিত হবে এই মহোত্সব।

অনুষ্ঠানে সাবিনা ইয়াসমিন পরিবেশন করবেন ‘একটি বাংলাদেশ তুমি জাগ্রত জনতার’ আর বন্যা পরিবেশন করবেন ‘আগুনের পরশমনি’ গানটি। বাংলা ভাষার শুদ্ধ উচ্চারণ, বানান ও ব্যাকরণের সঠিক ব্যবহার ছড়িয়ে দিতে এ প্রতিযোগিতার আয়োজন করে ইস্পাহানি মির্জাপুর ও চ্যানেল আই।

 

ছায়ানটে আজ শ্রোতার আসর

নিয়মিত অনুষ্ঠানের অংশ হিসেবে আজ শুক্রবার ছায়ানটে অনুষ্ঠিত হবে শ্রোতার আসর। সন্ধ্যা ৭টায় ছায়নটের রমেশ চন্দ্র দত্ত মিলন কেন্দ্রের এই আয়োজনে একক সংগীত পরিবেশন করবেন শাহীন সামাদ ও মনিষ সরকার।

 

ছায়ানটে গান ও কবিতার আয়োজন

কাল শনিবার সন্ধ্যায় ছায়ানট মিলনায়তনে অনুষ্ঠিত হবে গান ও কবিতার যুগলবন্দী অনুষ্ঠান ‘নিভৃত প্রাণের গান’। পঞ্চভাস্কর ও আনন্দধারার যৌথ আয়োজনের এই অনুষ্ঠানে সংগীত পরিবেশন করবেন ইমতিয়াজ আহমেদ, পাঠ ও আবৃত্তি করবেন ভাস্বর বন্দোপাধ্যায়।

 

নাটক

 আজ সন্ধ্যায় শিল্পকলা একাডেমিতে মঞ্চায়ন হবে  আরণ্যকের নাটক ‘রাঢ়াঙ’। একাডেমির পরীক্ষণ থিয়েটার হলে মঞ্চায়ন হবে নাটকটি।

বাংলাদেশ গ্রুপ থিয়েটার ফেডারেশনের মঞ্চ নাট্যশিল্পীদের চিকিত্সা সহায়তার জন্য তহবিল গঠনের নিয়মিত আয়োজন হিসেবে নাটকটি মঞ্চায়ন হচ্ছে।

মামুনুর রশীদের রচনা ও নির্দেশনায় নাটকটিতে অভিনয় করবেন আরণ্যক নাট্যদলের নিয়মিত নাট্যকর্মীরা।

এই রকম আরও টপিক

সর্বশেষ খবর