শুক্রবার, ২৯ সেপ্টেম্বর, ২০১৭ ০০:০০ টা

ন গ র জু ড়ে ছু টি র আ মে জ

ন  গ  র  জু  ড়ে  ছু  টি  র   আ  মে  জ

‘দাঁড়াও... জন্ম যদি তব বঙ্গে’ নাটকের একটি দৃশ্য

প্রদর্শনী

জাদুঘরে শুরু হচ্ছে সিরামিক শিল্পের প্রদর্শনী

জাতীয় জাদুঘর ও কসমস গ্যালারির যৌথ আয়োজনে ২ অক্টোবর জাদুঘরের নলিনীকান্ত ভট্টশালী গ্যালারিতে শুরু হচ্ছে শিল্পী আখতারুন নাহার আইভির একক সিরামিক প্রদর্শনী।

প্রতিদিন সকাল সাড়ে ৯টা থেকে বিকাল সাড়ে ৫টা ও শুক্রবার দুপুর আড়াইটা থেকে রাত সাড়ে সাতটা পর্যন্ত সব শ্রেণির দর্শনার্থীর জন্য প্রদর্শনীটি উন্মুক্ত থাকবে।

১০ অক্টোবর শেষ হবে এই প্রদর্শনী।

 

খুদে শিল্পীদের ছবির প্রদর্শনী

৫৫ খুদে শিল্পীর আঁকা ছবি নিয়ে অলিয়ঁস ফ্রঁসেজ দো ঢাকার গ্যালারি জুমে চলছে ‘প্রকৃতির বৈচিত্র্য’ শীর্ষক দলীয় চিত্র প্রদর্শনী।

সোমবার থেকে বৃহস্পতিবার বিকাল ৩টা থেকে রাত ৯টা এবং শুক্রবার ও শনিবার সকাল ৯টা থেকে দুপুর ১২টা এবং বিকাল ৫টা থেকে রাত ৮টা পর্যন্ত প্রদর্শনীটি সব শ্রেণির দর্শকের জন্য উন্মুক্ত থাকবে। রবিবার সাপ্তাহিক বন্ধ।

আজ শুক্রবার শেষ হবে এই প্রদর্শনী।

 

অস্তিত্বের আখ্যান শীর্ষক প্রদর্শনী

চিত্রশিল্পী রেজা আসাদ আল হুদা অনুপমের চিত্রকর্ম নিয়ে অলিয়ঁস ফ্রঁসেজ দো ঢাকার লা গ্যালারিতে চলছে ‘অস্তিত্বের আখ্যান’ শীর্ষক চিত্র প্রদর্শনী। সোমবার থেকে বৃহস্পতিবার বিকাল ৩টা থেকে রাত ৯টা এবং শুক্রবার ও শনিবার সকাল ৯টা থেকে দুপুর ১২টা এবং বিকাল ৫টা থেকে রাত ৮টা পর্যন্ত প্রদর্শনীটি খোলা থাকবে। রবিবার সাপ্তাহিক বন্ধ।

৬ অক্টোবর শেষ হবে এই প্রদর্শনী।

 

প্রকৃতির গল্প শীর্ষক প্রদর্শনী

শিল্পী শাহানূর মামুনের চিত্রকর্ম নিয়ে রাজধানীর উত্তরার গ্যালারি কায়ায় চলছে ‘স্টোরিজ ফ্রম নেচার’ বা ‘প্রকৃতির গল্প’ শীর্ষক চিত্র প্রদর্শনী। জলরঙে আঁকা ৬৮টি চিত্রকর্ম দিয়ে সাজানো হয়েছে এই প্রদর্শনী। প্রতিদিন বেলা ১১টা থেকে রাত ৮টা পর্যন্ত চলবে প্রদর্শনী। ৩ অক্টোবর শেষ হবে ১২ দিনের এই প্রদর্শনী।

 

শারদীয় নাট্যোৎসব

দুর্গাপূজা উপলক্ষে সবুজবাগের বরদেশ্বরী কালীমাতা মন্দির প্রাঙ্গণে চলছে পাঁচ দিনব্যাপী ‘শারদীয় নাট্যোৎসব’। বরদেশ্বরী কালীমাতা মন্দির কমিটির আয়োজনের এই উৎসবে থাকছে ফেরদৌসী মজুমদার অভিনীত পাঠাভিনয় ‘কানন দেবী’, স্বপ্নদলের ‘হেলেন কেলার’, লোকনাট্য দল (বনানী)-এর ‘কঞ্জুস’, প্রাঙ্গণেমোরের ‘দাঁড়াও... জন্ম যদি তব বঙ্গে’ ও অগ্নিবীণার নাটক ‘দুরাত্মা’। ‘কানন দেবী, হেলেন কেলার এবং দাঁড়াও... জন্ম যদি তব বঙ্গে (মাইকেল মধুসূদন দত্ত আশ্রয়ী)’ নাটক তিনটির রচয়িতা অপূর্ব কুমার কুণ্ডু।

কাল শনিবার শেষ হবে পাঁচ দিনের এই নাট্য উৎসব।

 

নাটক

কাল শুরু হচ্ছে ষষ্ঠ জাতীয় যুবনাট্য উৎসব-২০১৭

পিপলস থিয়েটার অ্যাসোসিয়েশনের আয়োজনে ও শিল্পকলা একাডেমির সহযোগিতায় কাল শনিবার শুরু হচ্ছে ছয় দিনের ‘ষষ্ঠ জাতীয় যুবনাট্য উৎসব-২০১৭’। শিল্পকলা একাডেমির জাতীয় নাট্যশালার মূল মিলনায়তন, স্টুডিও থিয়েটার হল ও সংগীত ও নৃত্যকলা কেন্দ্র মিলনায়তনে মঞ্চায়ন হবে উৎসবের নাটকগুলো। তার ধারাবাহিকতায় আজ মঞ্চস্থ হবে নাটক ‘দাঁড়াও... জন্ম যদি তব বঙ্গে’। ৫ অক্টোবর শেষ হবে ছয় দিনের এই নাট্য উৎসব।

 

সর্বশেষ খবর