মঙ্গলবার, ২১ নভেম্বর, ২০১৭ ০০:০০ টা

নভেম্বরে ছবির বাজারে খরা

আলাউদ্দীন মাজিদ

নভেম্বরে ছবির বাজারে খরা

চলতি বছরের গত শুক্রবার পর্যন্ত মুক্তি পেয়েছে ৪৯টি ছবি। এর মধ্যে ‘নবাব’ আর ‘ঢাকা অ্যাটাক’ ছাড়া অন্য কোনো ছবি তেমনভাবে সাড়া জাগাতে পারেনি। চলতি মাসে ঢাকাই ছবির বাজারে মারাত্মক খরা লেগেছে। ১৭ নভেম্বর পর্যন্ত তিনটি ছবি মুক্তি পেলেও সেগুলো দর্শক আকর্ষণ করতে পারেনি। চলচ্চিত্রকারদের মধ্যে অনেকের মতে মুক্তিপ্রাপ্ত ছবিগুলোর মান ভালো ছিল না বলেই দর্শক সেগুলো প্রত্যাখ্যান করেছে। ৩ নভেম্বর মুক্তি পেয়েছে ‘গেম রিটানস’ ১০ নভেম্বর ‘খাস জমিন’ এবং ১৭ নভেম্বর কলকাতার ছবি ‘বলো দুর্গা মাইকি’। কলকাতার ছবিটির ব্যর্থতার ক্ষেত্রে বেশিরভাগ চলচ্চিত্রকারের মন্তব্য হলো ওপার বাংলার ছবি কালচার আর ভাষার কারণে এদেশের দর্শক তা বড় পর্দায় দেখতে চায় না। এর প্রমাণ ২০১০ সাল থেকে বর্তমান পর্যন্ত মুক্তি পাওয়া কলকাতার অনেক বড় মাপের হিট ছবি এ দেশে ব্যবসা করেনি। যেমন— ‘বেলাশেষে’, ‘পোস্ত’, ‘অভিমান’, ‘হরিপদ ব্যান্ডওয়ালা’, ‘কেলোর কীর্তি’, ‘খোকা’, ‘খোকা ৪২০’ প্রভৃতি। তা ছাড়া কলকাতার ছবির টিভি চ্যানেলে আগেই প্রদর্শন, সিডি-ডিভিডি এবং ইউটিউবে চলে আসে। ফলে দেখা ছবি আবার সিনেমা হলে দর্শক কেন দেখতে যাবে। নভেম্বরের ২৪ তারিখ মুক্তি পাচ্ছে সাজেদুল আওয়াল পরিচালিত সরকারি অনুদানের ছবি ‘ছিটকিনি’। এটিই হবে এ মাসের শেষ ছবি। একই সঙ্গে ওইদিন কলকাতার ব্যবসাসফল ছবি ‘ইয়েতির অভিযান’ও মুক্তি পাওয়ার কথা রয়েছে।

নভেম্বরে ছবির মন্দ ব্যবসার কারণ হিসেবে চলচ্চিত্র প্রদর্শক সমিতির সভাপতি ইফতেখার নওশাদের বক্তব্য হলো— এ মাসে বেশ কয়েকটি ভালো মানের ছবি মুক্তি পাওয়ার কথা ছিল। নানা কারণে ছবিগুলোর প্রযোজক ও পরিচালকরা মুক্তির তারিখ পরিবর্তন করেছেন। যে কয়টি ছবি মুক্তি পেয়েছে সেগুলোতে বাজেট আর মান তেমন উন্নত ছিল না। তাই ছবিগুলো দর্শক টানতে ব্যর্থ হয়েছে।

বর্তমান সময়ের শীর্ষ চলচ্চিত্র প্রযোজনা সংস্থা জাজ মাল্টিমিডিয়ার কর্ণধার আবদুল আজিজ বলেন, বেশ কিছুদিন ধরে একটি অশুভ চক্র দেশীয় ছবির বাজার, সিনেমা হল সর্বোপরি এদেশের চলচ্চিত্রকে ধ্বংস করার অপতৎপরতায় লিপ্ত রয়েছে। নানাভাবে তারা চলচ্চিত্রের কাজে বাধা সৃষ্টি করছে। এ অবস্থায় নতুন বা মানসম্মত ছবি নির্মাণ হবে কীভাবে। নতুন প্রযোজকরা এ ধরনের ঝামেলায় জড়াতে চান না, যে কোনো কাজের জন্য স্থিতিশীল পরিবেশ দরকার। দেশে ছবি নির্মাণ হচ্ছে বা অনেকেই ভালো ছবি নির্মাণ করতে চাচ্ছে। কিন্তু অশুভ চত্রুের ভয়ে তারা চলচ্চিত্র ব্যবসা থেকে দূরে সরে যাচ্ছে। এভাবে চলতে থাকলে জাজ মাল্টিমিডিয়া ছবি নির্মাণ বন্ধ করে দিতে বাধ্য হবে।

চলচ্চিত্র পরিচালক সমিতির সভাপতি মুশফিকুর রহমান গুলজার বলেন, চলতি মাসে বড় বাজেটের ছবি মুক্তি না পাওয়ার অন্যতম একটি কারণ হলো বিপিএল। কারণ দর্শকদের মনোযোগ এখন সেই দিকে। যার কারণে প্রযোজক কিংবা পরিচালক ছবি মুক্তি দিতে সাহস পাচ্ছেন না। বেশ কিছু ভালো ছবি এ মাসে মুক্তি পাওয়ার কথা ছিল, সেগুলো পিছিয়ে ডিসেম্বরে চলে  গেছে।

চলচ্চিত্র নির্মাতা আজিজুর রহমানের কথায় ভালো ছবির ক্ষেত্রে কোনো কিছুই বাধা হতে পারে না। ছবি যদি দর্শকের রুচি এবং সময়োপযোগী করে নির্মাণ হয় তাহলে বিপিএল বা অন্য যে কোনো উৎসব হোক না কেন দর্শক সময় বের করে অবশ্যই সেই ছবি দেখতে যাবে। এদেশের চলচ্চিত্রের গোড়াপত্তন থেকে তাই হয়ে আসছে। তাই ভালো ছবির অভাবে দর্শক সিনেমা হলে যাচ্ছে না এই বিষয়টি ধামাচাপা দিতে শাক দিয়ে মাছ ঢাকার চেষ্টা করা হাস্যকর।

চলচ্চিত্র নির্মাতা দীপংকর দীপনের কথায়, গল্প, নির্মাণ, টেকনোলজি, অভিনয় থেকে শুরু করে একটি ছবির আদ্যোপান্ত যদি সময়ের সঙ্গে মিলে যায় তাহলে দর্শক কেন সেই ছবি গ্রহণ করবে না। আগে গিয়াসউদ্দীন সেলিম ‘মনপুরা’, অমিতাভ রেজা ‘আয়নাবাজি’, আবদুল আজিজ বাদশা, শিকারি, নবাব, পোড়ামনসহ অনেক ছবি। সম্প্রতি আমার ‘ঢাকা অ্যাটাক’ প্রমাণ করেছে দর্শক সময়োপযোগী উন্নত ছবি পেলে যেভাবেই হোক ছবিটি দেখবেই। এ ক্ষেত্রে কোনো কিছুই অন্তরায় হতে পারে না।

এদিকে ডিসেম্বর হবে ছবি মুক্তির জন্য এ বছরের জমজমাট মাস। এই মাসে মুক্ত পাবে আলোচিত এবং বিগ বাজেট ও অ্যারেঞ্জমেন্টের বেশ কিছু ছবি। এসব ছবির মধ্যে রয়েছে—১ ডিসেম্বর তৌকীর আহমেদের ‘হালদা’, ৮ ডিসেম্বর দেবাশীষ বিশ্বাসের ‘চল পালাই’, মালেক আফসারির ‘অন্তর জ্বালা’ ১৫ ডিসেম্বর। মোরশেদুল ইসলামের ‘আঁখি ও তার বন্ধুরা’ মুক্তি পাচ্ছে ২২ ডিসেম্বর এবং ২৯ ডিসেম্বর বদরুল আনাম সৌদের ‘গহীন বালুচর’।

২২ ডিসেম্বর দুটি ছবির মুক্তির ব্যাপারে আলোচনা হচ্ছে— জাকির হোসেন রাজুর ‘ভালো থেক’ এবং অপূর্ব রানার ‘ইনোসেন্ট লাভ’। বাণিজ্যিক ও বিকল্প ধারার এ ছবিগুলোর শিল্পী তালিকায় আছেন আরিফিন শুভ, মাহি, পরীমণি, সাইমন সাদিক, তমা মির্জা, শিপন, জায়েদ খান, জাহিদ হাসান, মোশাররফ করিম, তিশা, মিশা সওদাগর, সুবর্ণা মুস্তাফা, ফজলুর রহমান বাবুসহ আরও অনেকেই।

সর্বশেষ খবর