শিরোনাম
রবিবার, ৪ ফেব্রুয়ারি, ২০১৮ ০০:০০ টা

দেশের সংস্কৃতি বিদেশে তুলে ধরছি : বুবলী

শামছুুল হক রাসেল

দেশের সংস্কৃতি বিদেশে তুলে ধরছি : বুবলী

সময়ের পার্থক্যে ঢাকার চেয়ে ৫ ঘণ্টা এগিয়ে সিডনি। তাই যোগাযোগের ক্ষেত্রে কিছুটা, আবারও বলছি কিছুটা সমস্যা হয়। বিশেষ করে দুই শহরের কর্মসময় ও অবসরসময় মিলাতে গিয়ে ব্যাটে-বলে খুব একটা মিলে না। সকাল সকাল বুবলীর ফোনে নক করা হলো সুদূর সিডনিতে। জিজ্ঞাসা করলাম দুপুরের খাবার সেরেছেন? প্রত্যুত্তরে তিনি জানালেন, এখনো খাওয়া হয়নি। শুটিংয়েই ব্যস্ত রয়েছেন। তবে ফাঁকে ফাঁকে লিচু খাচ্ছেন। কিছুক্ষণ পর দুপুরের খাবার খাবেন।

ব্যাংকক থেকে কলকাতা হয়ে ২১ জানুয়ারি দেশে ফেরেন বুবলী। ২৪ ঘণ্টা না পেরুতেই ২২ জানুয়ারি দিবাগত রাতে অস্ট্রেলিয়া যান তিনি। যোগ দেন আশিকুর রহমানের ‘সুপার হিরো’ ছবির ইউনিটে। প্রায় দুই সপ্তাহ ধরে সিডনিতে রয়েছেন বুবলী। এ ছবিতে তার বিপরীতে আছেন ঢালিউডের শীর্ষ অভিনেতা শাকিব খান। অস্ট্রেলিয়ার কয়েক দশকের ইতিহাসে এবার সবচেয়ে তীব্র গরম পড়েছে সেখানে। এরই মাঝে ক্যামেরা অন রয়েছে ‘সুপার হিরো’র। তাই বুবলীর কাছে প্রথমেই জানতে চাইলাম এই আবহাওয়ায় সমস্যা হচ্ছে নাকি? তিনি বলেন, ‘এখানকার আবহাওয়া এখন খুব ভালো। এর আগের কয়েকদিন খুব গরম ছিল। প্রচণ্ড রোদে শুটিং করতে খুব কষ্ট হচ্ছিল। কিন্তু দুই-তিন দিন ধরে রাতে বৃষ্টি হওয়ায় দিনের বেলা গরম কিছুটা কমেছে। এখন কিছুটা স্বস্তি।’ অস্ট্রেলিয়ায় শুটিংয়ের অভিজ্ঞতা কেমন জানতে চাইলে বুবলী বলেন, ‘বিদেশি টেকনিশিয়ান ও ক্যামেরাম্যানদের কাজ কিছুটা ভিন্ন। এ ছাড়া তাদের মধ্যে প্রফেশনালিজমটা একটু বেশিই মনে হচ্ছে। তার মানে এই নয়, দেশের যারা রয়েছেন তারা প্রফেশনাল নয়। বলতে চাচ্ছি, তারাও ভালো তবে তুলনামূলকভাবে অস্ট্রেলিয়ার টেকনিশিয়ানরা একটু বেশি প্রফেশনাল।’ বুবলী আরও বলেন, ‘গল্পের প্রয়োজনে অস্ট্রেলিয়া এবং বাংলাদেশ মিলিয়েই শুট হচ্ছে। এখানে বিভিন্ন লোকেশনে শুট হওয়াতে অস্ট্রেলিয়ানরাও আমাদের সিনেমা সম্পর্কে ধারণা পাচ্ছেন। লোকাল ক্রুরাও জানতে

পারছে আমাদের শিল্পীদের। এতে করে দেশের সংস্কৃতি বিদেশিদের কাছে তুলে ধরতে পারছি।’ প্রায় দুই সপ্তাহ ধরে শুটিং চললেও এখনো কোনো গানের শুট হয়নি সেখানে। আপাতত দৃশ্যগুলো ক্যামেরাবন্দী হচ্ছে। এমনটাই জানালেন বুবলী। তিনি বলেন, ‘দৃশ্য ধারণ শেষ হলে গানের শুটিং হবে। এ ছাড়া বাংলাদেশেও অনেক দৃশ্য ক্যামেরাবন্দী হবে। আরও প্রায় ২ সপ্তাহ অস্ট্রেলিয়ায় থাকব। সবকিছু ঠিক মতো এগুলে এরপর ফিরব দেশে।’ প্রথমবারের মতো আশিকুর রহমানের সঙ্গে কাজ করছেন বুবলী। সহ-অভিনেতা শাকিব খান পুরনো হলেও পরিচালক পুরোপুরি নতুন তার কাছে। তাই জানতে চাইলাম নির্দেশনা সম্পর্কে। এবার বুবলী বলেন, ‘আশিক ভাইয়ের নির্দেশনা আসলেই চমৎকার। প্রতিটি ক্ষেত্রেই তার মুন্সিয়ানার ছাপ পরিলক্ষিত হচ্ছে। তাছাড়া বিদেশের মাটিতে এ ধরনের বিশাল কর্মযজ্ঞ গুছিয়ে আনা সত্যিই চ্যালেঞ্জের ব্যাপার। সব বাধা অতিক্রম করেই তিনি সঠিক এবং সময়মতো সব কাজ করতে পারছেন। আমাদের টিমওয়ার্ক খুব দারুণ। সহকর্মী হিসেবে প্রত্যেকেই খুব কো-অপারেটিভ। আশা করি দর্শক একটি ভালো ছবি উপহার পাবেন।’ হার্টবিট প্রোডাকশনের এ ছবিতে শাকিব-বুবলী ছাড়াও আরও রয়েছেন— তারিক আনাম খান, টাইগার রবি প্রমুখ। থ্রিলারধর্মী এ ছবির চিত্রনাট্য লিখেছেন দেলোয়ার হোসেন।

সর্বশেষ খবর