শনিবার, ১০ ফেব্রুয়ারি, ২০১৮ ০০:০০ টা

বড় পর্দায় ভালোবাসার যত জুটি

বড় পর্দায় ভালোবাসার যত জুটি

বিশ্ব ভালোবাসা দিবস প্রেমিক মনের দরজায় কড়া নাড়ছে। এই দিনে ভালোবাসার অন্যান্য অনুষঙ্গের সঙ্গে প্রেমের ছবি দেখে মন রাঙাতে চায় ভালোবাসার মানুষেরা। আর ভালোবাসার সেরা জুটি সম্পর্কেও জানতে চায় তারা। টালিউড, বলিউড আর টলিউডে ভালোবাসার দর্শক গ্রহণযোগ্য জুটিও গড়েছে অনেক। ভালোবাসার জুটি নিয়ে এই আয়োজন—

 

রহমান-শবনম

১৯৬১ সালে এহতেশামের ‘হারানো দিন’ ছবির মাধ্যমে জুটি বাঁধেন রহমান-শবনম। বড় পর্দায় তারা সাবলীল প্রেমের অভিনয় করে দর্শকের মন কাড়েন।

 

রাজ্জাক-কবরী

‘আবির্ভাব’ ছবির মাধ্যমে জুটি বাঁধেন রাজ্জাক-কবরী। বাস্তব জীবনেও তাদের প্রেমের গুঞ্জন দর্শকের আগ্রহের বিষয় ছিল।  অর্ধশতেরও বেশি ছবিতে জুটি বেঁধেছেন তারা।

 

জাফর ইকবাল-ববিতা

১৯৭৫ সালে ইবনে মিজান পরিচালিত ‘এক মুঠো ভাত’ ছবিতে অভিনয় করতে গিয়ে প্রেমের সম্পর্কে জড়িয়ে যান জাফর ইকবাল-ববিতা। তারা প্রায় দুই ডজন ছবিতে অভিনয় করেন।

 

সালমান শাহ-শাবনূর

নব্বইয়ের দশকে বড় পর্দায় ‘স্বপ্নের ঠিকানা’ ছবির এই জুটির প্রেম দর্শক মনে গভীর রেখাপাত করে। সালমান শাহ অভিনীত সিংহভাগ ছবির নায়িকা ছিলেন শাবনূর। একসঙ্গে সফল জুটি হওয়ার পাশাপাশি তারা জড়িয়ে যান বাস্তব প্রেমের অনবদ্য রসায়নে। তাদের প্রেমকাহিনী এখনো দর্শক মনে জ্বলজ্বলে হয়ে আছে।

 

শাকিব-অপু

২০০৬ সালে এফ আই মানিকের ‘কোটি টাকার কাবিন’ ছবিতে জুটি বাঁধেন শাকিব-অপু। বড় পর্দায় তাদের বিয়েতে কোটি টাকার কাবিন হলেও ২০০৮ সালে গোপন বিয়েতে কাবিন কত ছিল তা এখনো ধোঁয়াশায় রয়ে গেছে। শাকিবের সিংহভাগ ছবির নায়িকাই অপু। দর্শক শাকিব-অপুর ছবি পেলে সব ভুলে সিনেমা হলে ছুটে যেত।

 

রাজ কাপুর-নার্গিস 

আদিযুগের সাদাকালো পর্দায় রাজ কাপুর আর নার্গিস ছিলেন দারুণ রোমান্টিক জুটি। পর্দার বাইরেও তারা মজেছিলেন বেপরোয়া প্রেমে। রাজ কাপুর পরিচালিত ও অভিনীত ‘আওয়ারা’ (১৯৫১) ছবি থেকে নার্গিস রাজের সঙ্গেই কাজ করেছেন। রাজ-নার্গিসের এই দুরন্ত  প্রেমের ছোঁয়া পর্দায়ও অনায়াসেই ছড়িয়ে পড়ত। ‘আগ’, ‘বারসাত’, ‘আন্দাজ’, ‘আওয়ারা’ আর ‘শ্রী ৪২০’ ছবিগুলো তাই কখনো ভুলতে পারেননি সিনেমাপ্রেমীরা।

 

দিলীপ কুমার-মধুবালা

পঞ্চাশের দশক থেকেই রোমান্টিক জুটি হিসেবে বেশ জনপ্রিয় ছিলেন দিলীপ কুমার-মধুবালা। মুঘল-ই-আজম, অমর, তারানাসহ বহু ছবিতে তাদের প্রেম রসায়ন এখনো দর্শকদের প্রেমে আচ্ছন্ন করে। এই জুটি বাস্তবেও মন দেওয়া-নেওয়া করেছিল। কিন্তু হৃদরোগে মধুবালার অকাল মৃত্যু এই প্রেম আর বাস্তবে রূপ নেয়নি।

 

অমিতাভ বচ্চন-রেখা

অমিতাভ-রেখার পোস্ট ম্যারিটাল  প্রেম তুমুল ঝড় বইয়ে দেয় অমিতাভের ব্যক্তিগত জীবনে। দুজন প্রেমে এমনই হাবুডুবু খেয়েছিলেন যে, ১৯৮২ সালে বিবাহিত অমিতাভ রেখাকে নিয়ে রীতিমতো ছাদনাতলায় বসার আয়োজন করেছিলেন। কিন্তু বিধিবাম। ওই বছরই কুলি ছবির শুটিংয়ে আহত হয়ে জীবন-মৃত্যুর সন্ধিক্ষণে যাওয়া অমিতাভের মন থেকে উবে যায় রেখার প্রেম।

 

শাহরুখ-কাজল

দর্শকের কাছে কাজল-শাহরুখ জুটির রসায়ন নিয়ে কোনো ব্যাখ্যারই দরকার নেই। ফিল্মে কাজলের বিপরীতে শাহরুখ মানেই সুপারহিট, তাদের বাস্তব জীবনের রসায়নটাও ছিল মধুর। ‘বাজিগর’  থেকে ‘কাভি খুশি কাভি গম’ পর্যন্ত সব সময়ই জারি থেকেছে এই  রেকর্ড। ‘দিলওয়ালে দুলহানিয়া লে জায়েঙ্গে’ ছবির কথা তো বলাই বাহুল্য। এমনকি ‘কাল হো না হো’ বা ‘ওম শান্তি ওম’ ছবিতে কাজলের গেস্ট অ্যাপেয়ারেন্স,  সেগুলোও পেয়েছে সুপারহিটের  খেতাব।

 

উত্তম কুমার-সুচিত্রা সেন

পঞ্চাশের দশকে ‘সাড়ে চুয়াত্তর’ ছবি দিয়ে বড় পর্দায় জুটি বাঁধা উত্তম-সুচিত্রা ব্যক্তিগত জীবনে একে অপরের মনে প্রেমের বাতি জ্বালিয়েছিলেন।

তাদের পর্দা আর বাস্তব প্রেম রসায়ন দর্শক কখনো ভুলবে না। হারানো সুর, সাগরিকা, সপ্তপদী, শাপমোচন, অগ্নিপরীক্ষাসহ তাদের জুটিবদ্ধ ছবিগুলো এখনো দর্শক মনকে প্রেমের ভেলায় ভাসায়।

সর্বশেষ খবর