রবিবার, ১১ ফেব্রুয়ারি, ২০১৮ ০০:০০ টা
দিলরুবা খান

এখন কেউ কথা রাখে না

ঘড়ি ধরে ৫ মিনিট

আলী আফতাব

এখন কেউ কথা রাখে না

লোকগানের জনপ্রিয় শিল্পী দিলরুবা খান। গত বছর বেশকিছু একক গান প্রকাশ করেছেন তিনি। তারই ধারাবাহিকতায় এ বছরও প্রকাশ হতে যাচ্ছে তার নতুন একটি মিউজিক ভিডিও। গান ও সমসাময়িক নানা বিষয় নিয়ে আজ তার আলাপন—

নতুন গানের খবর কী?

এখন তো কেউ কথা রাখে না, গান করব কী করে। গত দুই বছর ধরে আমার ৮টি গান চারজন সংগীত পরিচালককে দিয়ে রেখেছি। তারা আজ-কাল করে আমার গানের কাজ করে দিচ্ছেন না। আমি সব প্রস্তুতি নিয়ে বসে থাকি কিন্তু তারা আমাকে ডাকেন না। এমনকি আমি সবাইকে টাকাও দিয়ে রেখেছি। ইচ্ছা করে খালি গলায় গান গেয়ে ছেড়ে দিই।

 

তার মানে নতুন কোনো গান পাচ্ছি না?

আমার কথা রেখেছেন শুধু নূরুল হক। উনি অনেক ভালো মিউজিক করেন। তার কাছে আমার দুটি গান আছে। আজ যে কোনো সময় গানটিতে ভয়েস দেব। আশা করছি কাজটি ভালো হবে।

 

পাগল মন রিমেক গানটির কেমন সাড়া পেয়েছেন?

এটাও রিমেক করেছে ডি জে রাহাত। বেশ সাড়া পেয়েছিলাম। এত দিন শ্রোতারা একইভাবে গানটি শুনে এসেছে। এখন একটু ভিন্ন স্বাদ পাচ্ছে। ইউটিউবে গানটির ভিউয়ার্স ইতিমধ্যে ৫০ লাখ ছাড়িয়ে গেছে। ডি জে রাহাত ‘রেল লাইন বহে সমান্তরাল’ গানটি আবারও নতুন করে করছে। এর মিউজিক ভিডিওটাও দারুণ হয়েছে। এই ভিডিওটিও প্রকাশ হওয়ার কথা আছে।

 

আপনার একক গানের সংখ্যা বেশি। এর কারণ কী?

একক গানই বেশি গেয়েছি। ৩২ বছরের সংগীতজীবনে দ্বৈতগান করেছি মাত্র দুটি। ২৫ বছর আগে একটা ফোকগান গেয়েছিলাম বিপুল ভট্টাচার্যের সঙ্গে। অন্যটি চলচ্চিত্রে সৈয়দ আবদুল হাদীর সঙ্গে। চলচ্চিত্রে এটিই আমার একমাত্র গান।

 

 চলচ্চিত্রে গানে আপনি নেই কেন?

এটা একটি মজার বিষয়। আমার ভয়েস নাকি ফিল্মি নয়। হয়তো সামনেও কখনো ডাকা হবে না। ৩২ বছরে যখন মাত্র একটি গানে ডাক পেয়েছি, সামনে ডাক পাব সেই আশাও করি না। এক সময় চলচ্চিত্রে গাওয়ার জন্য মুখিয়ে থাকতাম। এখন আর সেই অপেক্ষাটাও নেই।

 

আমাদের দেশে লোকগানের চর্চা কেমন হচ্ছে?

লোকগানের চর্চা দেখে আমি আশাবাদী। এগুলো আমাদের নাড়ির গান। এই গানের আবেদন কখনো কমবে না। অতীতে যেমন ছিল, এখনো তেমনই আছে, ভবিষ্যতেও তা-ই থাকবে। লোকগানকে অস্বীকার করলে নিজের শিকড়কে অস্বীকার করা হবে। লোকগানই আমাদের ঐতিহ্য।

 

 শীত তো স্টেজ শোর মৌসুম। আপনার ব্যস্ততা কেমন?

আগে টেকনাফ থেকে তেঁতুলিয়া শো করতে ঘুরে বেড়িয়েছি। এখন নতুনরাই স্টেজে বেশি গাচ্ছে। আমাদেরও উচিত তাদের সুযোগ করে দেওয়া।

 

নতুনরা কেমন গাইছে?

সংগীত তো সাধনার ব্যাপার। সময়সাপেক্ষ। নতুনদের অনেককেই আমার কাছে প্রতিভাবান মনে হয়েছে। তাদের জন্য দোয়া করি। তাদের সাধনায় বেশি বেশি সময় দেওয়া উচিত। জনপ্রিয়তার জোয়ারে গা ভাসালে চলবে না। এভাবে টিকে থাকা যায় না।

এই রকম আরও টপিক

সর্বশেষ খবর