শুক্রবার, ২৩ ফেব্রুয়ারি, ২০১৮ ০০:০০ টা
‘শনিবার বিকেল’ হলি আর্টিজানের পুনর্নির্মাণ নয়, ইনসপিরেশন

ফারুকীর সিঙ্গেল টেক হস্টেজ ড্রামা

শোবিজ প্রতিবেদক

ফারুকীর সিঙ্গেল টেক হস্টেজ ড্রামা

‘স্যাটারডে আফটারনুন’ বা ‘শনিবার বিকেল’ ছবির একটি দৃশ্য

নীরবতা ভাঙলেন নির্মাতা মোস্তফা সরয়ার ফারুকী। অনেক আলোচনার ডুব সিনেমার পর ‘স্যাটারডে আফটারনুন’ বা ‘শনিবার বিকেল’ ছবির শুটিংয়ের খবর শোনা গেলেও বিস্তারিত জানা যায়নি। এবার জানা গেল সিঙ্গেল টেক হস্টেজ ড্রামা বানিয়েছেন ফারুকী। সিঙ্গেল টেক বা ওয়ান শট ফিল্মের সঙ্গে বাংলাদেশি দর্শকদের পরিচয় না থাকলেও আন্তর্জাতিকভাবে এর আলাদা একটা পরিচিতি আছে। ওয়ান শট সিনেমা হচ্ছে একটি লম্বা শটে কোনো প্রকার কাট কিংবা বিরতি ছাড়াই পুরো ছবির শুটিং করা। তবে সিঙ্গেল শট ছবির চেয়ে গল্পের আবেদনটাকেই বড় করে দেখতে চান ফারুকী। পাশাপাশি এও মানলেন কাজটা দারুণ চ্যালেঞ্জিং ছিল। পরিচালকের ভাষায় ‘আমাদের এই ছবিটা অর্গানিক্যালি সিঙ্গেল শট। কোনো প্রকার ডিজিটাল কারুকাজ নেই। তবে আমাদের মূল পয়েন্ট ওটা নয়। আমরা চাই ছবির ভিতরে বিভীষিকার মধ্যেও মানুষের আশার গল্পটা সবাই আঁকড়ে ধরুক।’

এক টেকে ওকে করতে গিয়ে কোথাও কী আপস করতে হয়েছে? এমন প্রশ্নের জবাবে ফারুকী বলেন, ‘একদমই না। গল্পের প্রয়োজনেই সিঙ্গেল টেকে করতে চেয়েছি। কোথাও কোনো ঝামেলা হলে আমরা মাল্টিপল শটে চলে যেতাম।’ জানা গেছে সিঙ্গেল শট হলেও এখানে ক্যামেরা মুভমেন্ট ছিল, চরিত্র আর দৃশ্যেও ছিল ভ্যারিয়েশন। আর এই কাজগুলোর জন্য টেকনিক্যালিও অনেক শ্রম দিতে হয়েছে পুরো টিমকে। আর এই ছবির জন্য এক মাসেরও বেশি সময় পুরো টিমকে রিহার্সেল দিতে হয়েছে অনবরত।

এর আগে খবর বেরিয়েছিল গুলশানের হলি আর্টিজান বেকারির নারকীয় তাণ্ডব নিয়ে ‘হলি বেকারি’ নামের একটি ছবি বানাবেন ফারুকী।

সবার ধারণা এটাই বোধ হয় সেই ছবি। বিষয়টি পরিষ্কার করলেন নির্মাতা। বললেন ‘এই ছবিটি হলি আর্টিজান ঘটনার পুনর্নির্মাণ নয় বলা যেতে পারে ইনসপিরেশন। হলি আর্টিজানে ট্র্যাজেডি যেমন আছে, তেমনি আছে বীরত্বগাথা, এসব আমাদের অনুপ্রেরণা। আমাদের গল্পের চরিত্রগুলোর সঙ্গে হলি আর্টিজানের ঘটনার চরিত্রের সঙ্গে কোনো মিল নেই। সেখান থেকে উৎসাহ নিলেও এখানে ভিন্ন রকম একটা গল্প বলা হয়েছে।’

‘একটা শনিবার বিকেল, সুন্দর বিকেল, ঝরঝরে বিকেল, চমৎকার বিকেল, কী করে দুঃসহ ও বিভীষিকাময় হয়ে উঠল, তা-ই বলতে চেয়েছি। কিন্তু আমাদের গল্পটা শেষ পর্যন্ত বিভীষিকাময় থাকল না, আমাদের গল্পটা শেষ পর্যন্ত আশার।

আমাদের গল্পটা বিভীষিকার ব্যাকড্রপে বানানো হলেও আমাদের গল্পটা শেষ পর্যন্ত স্বপ্ন দেখা আশা নিয়ে।’ বললেন ফারুকী। মোস্তফা সরয়ার ফারুকীর ‘স্যাটারডে আফটারনুন’ বা ‘শনিবার বিকেল’ ছবিতে অভিনয় করছেন নুসরাত ইমরোজ তিশা, ফিলিস্তিনের চলচ্চিত্র তারকা ইয়াদ হুরানি, পরমব্রত চট্টোপাধ্যায় প্রমুখ। আছেন আরও কয়েকজন দেশি-বিদেশি অভিনেতা।

সর্বশেষ খবর