মঙ্গলবার, ৬ মার্চ, ২০১৮ ০০:০০ টা
৯০তম একাডেমি অ্যাওয়ার্ড

সেরাদের মেলায় অস্কারযজ্ঞ

পান্থ আফজাল

সেরাদের মেলায় অস্কারযজ্ঞ

অস্কার আসরে তারকাদের মিলনমেলা

বিশ্ব চলচ্চিত্রের সবচেয়ে মর্যাদাপূর্ণ পুরস্কার ৯০তম একাডেমি অ্যাওয়ার্ডস আসর। গত সোমবার ভোরে যুক্তরাষ্ট্রের লস অ্যাঞ্জেলেসের ডলবি থিয়েটারে শুরু হয় জাঁকজমকপূর্ণ এ অস্কার আসর। মর্যাদাপূর্ণ এ অনুষ্ঠান উপস্থাপনা করেন মার্কিন টক-শো সঞ্চালক জিমি কিমেল।

 

এবিসি নেটওয়ার্কের মাধ্যমে অনুষ্ঠানটি সরাসরি সম্প্রচার করা হয় বিশ্বের ২২৫টিরও বেশি দেশে। বাংলাদেশের দর্শকরা ভোর সাড়ে ৬টা থেকে স্টার মুভিজ, স্টার মুভিজ এইচডি ও স্টার মুভিজ প্রিমিয়ার চ্যানেল তিনটিতে দেখেন এবারের অস্কারযজ্ঞ। প্রতিবারের মতো সেরা ছবি, সেরা পরিচালক, সেরা অভিনয়শিল্পী, সেরা প্রামাণ্যচিত্রসহ ২৪টি বিভাগে পুরস্কার দেওয়া হয় একাডেমি অব মোশন পিকচার আর্টস অ্যান্ড সায়েন্সেস। এদিকে বিজয়ীদের নাম ঘোষণা ও পুরস্কার প্রদান অনুষ্ঠান শুরুর আগের এক ঘণ্টা ৫০০ ফুট দীর্ঘ লালগালিচায় পা মাড়ান দুনিয়া কাঁপানো হেভিওয়েট তারকারা। বিখ্যাত সব ডিজাইনারদের পোশাক পরে তারা আসরে হাজির হন। সব মিলিয়ে এ যেন নক্ষত্র মেলায় রূপান্তরিত হয়।

 

সেরা অভিনেতা গ্যারি ওল্ডম্যান এবং অভিনেত্রী ফ্রান্সিস ম্যাকডোরমান্ড

এবারের আসরে সেরা অভিনেতার পুরস্কার জিতেছেন ৫৯ বছর বয়সী ইংলিশ অভিনেতা ও চলচ্চিত্রকার গ্যারি ওল্ডম্যান। ‘ডার্কেস্ট আওয়ার’ ছবিতে যুক্তরাজ্যের প্রয়াত প্রধানমন্ত্রী উইনস্টন চার্চিল চরিত্রে অনবদ্য অভিনয়ের জন্য স্বীকৃতিস্বরূপ তাকে এই পুরস্কার দেওয়া হয়েছে। অন্যদিকে অস্কারে সেরা অভিনেত্রী হন ফ্রান্সিস ম্যাকডোরমান্ড।‘থ্রি বিলবোর্ডস আউটসাইড এবিং মিসৌরি’র জন্য সেরা অভিনেত্রীর স্বীকৃতি বগলদাবা করেছেন তিনি।

 

সেরা পরিচালক গুইলারমো এবং ছবি দ্য শেপ অব ওয়াটার

মেক্সিকান নির্মাতা গুইলারমো দেল তোরো সেরা পরিচালক হিসেবে অস্কার জিতেছেন। এটা তার জীবনের প্রথমবার অস্কার প্রাপ্তি। এদিকে তার ‘দ্য শেপ অব ওয়াটার’ ছবিটি পেয়েছে সেরা ছবির সম্মাননা। এবার অস্কারে ১৩টি বিভাগে মনোনয়ন পায় ‘দ্য শেপ অব ওয়াটার’। কিন্তু পুরস্কার জিতেছে সেরা ছবি, সেরা পরিচালক, অরিজিন্যাল স্কোর ও প্রোডাকশন ডিজাইন বিভাগে। সেরা পরিচালকের স্বীকৃতি তুলে দিয়েছেন অস্কারজয়ী অভিনেত্রী এমা স্টোন। এই ছবিতে পরিচালক দেখিয়েছেন জলমানবের সঙ্গে দরিদ্র এক পরিচারিকার প্রেম। এদিকে অস্কারে মনোনয়ন পাওয়ার পর ‘দ্য শেপ অব ওয়াটার’ ছবির বিরুদ্ধে গল্প চুরির অভিযোগ ওঠে। কিন্তু শেষ পর্যন্ত এটিই পায় পুরস্কার।

 

সেরা পার্শ্ব অভিনেতা স্যাম রকওয়েল এবং অভিনেত্রী অ্যালিসন জেনি

‘থ্রি বিলবোর্ডস আউটসাইড এবিং মিসৌরি’ ছবিতে পুলিশ অফিসারের ভূমিকায় অভিনয়ের জন্য এবারের অস্কারের সেরা পার্শ্ব অভিনেতার পুরস্কার জিতেছেন স্যাম রকওয়েল। পুরস্কারটি প্রয়াত অভিনেতা ফিলিপ সিমুর হফম্যানকে উৎসর্গ করেন স্যাম। এদিকে প্রথম অস্কার জিতলেন ৫৮ বছর বয়সী মার্কিন অভিনেত্রী অ্যালিসন জেনি। ‘আই, টনিয়া’ ছবিতে অনবদ্য অভিনয়ের জন্য অস্কারের সোনালি মূর্তি উঠল তার হাতে।

 

সেরা বিদেশি ভাষার ছবি চিলির অ্যা ফ্যান্টাস্টিক ওম্যান

চিলির ‘অ্যা ফ্যান্টাস্টিক ওম্যান’ একাডেমি অ্যাওয়ার্ডসের ৯০তম এ আসরে সেরা বিদেশি ভাষার ছবির বিভাগে পুরস্কার জিতে। দৃঢ় মনোবলের এক ট্রান্সজেন্ডার নারীর গল্প মন কেড়েছে একাডেমি অব মোশন পিকচার আর্টস অ্যান্ড সায়েন্সেসের বেশির ভাগ ভোটারের।

 

সেরা অ্যানিমেটেড ফিল্ম কোকো

একাডেমি অ্যাওয়ার্ডসের এ আসরে সেরা অ্যানিমেটেড ছবি হয়েছে ওয়াল্ট ডিজনি পিকচার্স ও পিক্সার অ্যানিমেশন স্টুডিওর ‘কোকো’। শুধু অ্যানিমেটেড ছবিই নয়, সেরা মৌলিক গান বিভাগেও অস্কার জিতেছে ‘কোকো’। এ গানের শিরোনাম ‘রিমেম্বার মি’। এতে কণ্ঠ দিয়েছেন মিগুয়েল ও নাটালি লাফোরকেড। অস্কার অনুষ্ঠানে গানটি পরিবেশন করেন তারা।

এবারের অস্কারে অ্যানিমেটেড ছবির বিভাগে আরও মনোনয়ন পেয়েছে ‘দ্য বস বেবি’, ‘দ্য ব্রেডউইনার’, ‘ফার্ডিন্যান্ড’ ও ‘লাভিং ভিনসেন্ট’।

 

অন্যান্য বিভাগে সেরা

মেকআপ ও হেয়ার স্টাইলিংয়ে সেরার পুরস্কার পায় ‘ডার্কেস্ট আওয়ার’। কস্টিউম ডিজাইনে অস্কার জিতে নেয় ‘ফ্যান্টম থ্রেড’। সেরা সাউন্ড মিক্সিং ও সাউন্ড এডিটিংয়ের খেতাব জেতে ‘ডানকার্ক’। সেরা প্রোডাকশন ডিজাইনিংয়ে অস্কার পায় ‘দ্য শেপ অব ওয়াটার’।

 

বিরতির ফাঁকে অস্কার কাণ্ড!

অস্কার অনুষ্ঠানের মাঝে বিজ্ঞাপন বিরতিতে বর্ষীয়ান অভিনেত্রী মেরিল স্ট্রিপের সঙ্গে দেখা করতে খালি আসন পেরিয়ে জেনিফার লরেন্স হাজির হন তার সামনে। মেরিল এ নিয়ে ২১ বার অস্কার মনোনয়ন পেয়েছেন। আজকের আসর বাদ দিলে অস্কার জিতেছেন তিনবার। জেনিফারও সম্মানসূচক এই পুরস্কার একবার ঝুলিতে তুলেছেন। তবে একটুর জন্য অস্কার অনুষ্ঠানে তৃতীয়বার পতন থেকে বেঁচে যান জেনিফার লরেন্স। ২০১৩ সালে পা পিছলে মঞ্চেই পড়ে গিয়েছিলেন। পরের বছর অস্কার আসরের লালগালিচায় হোঁচট খান। এবার যেন হ্যাটট্রিক না হয়, এ জন্য বোধ হয় অনেক বেশি সাবধানী ছিলেন জেনিফার লরেন্স।

 

এক নজরে ৯০তম অস্কার

►  সেরা ছবি ‘দ্য শেপ অব ওয়াটার’

►  সেরা পরিচালক গিয়েরমো দেল তোরো

►  সেরা অভিনেতা গ্যারি ওল্ডম্যান

►  সেরা অভিনেত্রী ফ্রান্সিস ম্যাকডোরমান্ড

►  সেরা পার্শ্ব অভিনেতা স্যাম রকওয়েল

►  সেরা পার্শ্ব অভিনেত্রী অ্যালিসন জ্যানি

►  বিদেশি ভাষার সেরা ছবি চিলির ‘এ ফ্যান্টাস্টিক ওম্যান’

►  সেরা অ্যানিমেটেড ফিল্ম ‘কোকো’

►  সেরা প্রোডাকশন ডিজাইন ‘শেপ অব ওয়াটার’

►  মেকআপ অ্যান্ড হেয়ার বিভাগে সেরা ‘ডার্কেস্ট আওয়ার’।

►  কস্টিউম ডিজাইনে সেরা ‘ফ্যান্টম থ্রেড’

►  সেরা সাউন্ড মিক্সিং ও সাউন্ড এডিটিং ‘ডানকার্ক’

 

সর্বশেষ খবর