মঙ্গলবার, ১৫ মে, ২০১৮ ০০:০০ টা

কান নিয়ে কানাকানি

কান নিয়ে কানাকানি

৭১তম কান চলচ্চিত্র উৎসবের ৭০ বছরের ইতিহাসে একটি অদ্ভুত ঘটনা ঘটে। যা এর আগে কখনো ঘটেনি। এবারের গ্র্যান্ড থিয়েটার লুমিয়েরে প্রবেশের মূল ফটকের সামনে প্রতিবাদে অংশ নেন ৮২ জন নারী। গত বছর থেকে হলিউডে একের পর এক যৌন হয়রানির কারণে পরিস্থিতি এমন রূপ নেয়। প্রযোজক হার্ভি ওয়াইনস্টিনের হাতে চার অভিনেত্রী এই কান উৎসবে এসেই হেনস্তার শিকার হয়েছিলেন। এরপর অস্কার, গোল্ডেন গ্লোব, গ্র্যামি পুরস্কারের মতো কান চলচ্চিত্র উৎসবের ৭১তম আসরেও ‘# মি টু’ এবং ‘টাইমস আপ’ আন্দোলনের ছোঁয়া লেগেছে। চলচ্চিত্রের সঙ্গে নানাভাবে সংশ্লিষ্ট ৮২ জন নারীকে দেখা গেছে কানের লালগালিচায়। এই প্রতিবাদে আবার শামিল হয়েছিলেন প্রতিযোগিতা বিভাগের প্রধান বিচারক হলিউড অভিনেত্রী কেট ব্ল্যানচেট। তাঁকে সঙ্গ দিয়েছেন অভিনেত্রী ক্রিস্টেন স্টুয়ার্ট, জেন ফন্ডা, সালমা হায়েক, মারিয়ন কঁতিয়ারসহ আরও অনেক তারকা। তবে, কান উৎসবে নারীদের এমন প্রতিবাদ এবারই প্রথম, তা নয়।

 

সংবাদ সম্মেলনে জ্যঁ লুক গদার

এবারের উৎসবে জ্যঁ লুক গদার সুইজারল্যান্ড থেকে যোগ দেন সংবাদ সম্মেলনে। আর পেছনে ছিল তারই সৃষ্টি উৎসবের পোস্টার। তাঁর নতুন ছবি ‘দ্য ইমেজ বুক’-এর সংবাদ সম্মেলনে সশরীরে হাজির না হলেও প্রযুক্তির বদৌলতে ফেসটাইমের মাধ্যমে ঠিকই গণমাধ্যমকর্মীদের সঙ্গে আলাপ করেন। আইফোন থেকে ফেসটাইমে সংযুক্ত হলেও গদার ছিলেন কান থেকে ৬০০ কিলোমিটার দূরে সুইজারল্যান্ডের রলে শহরে।

 

আটকে আছে এ আর রহমানের ছবি

‘লে মুস্ক’কান চলচ্চিত্র উৎসবের অফিশিয়াল সিলেকশনের বাইরে বড় একটা অংশ দখল করে রাখে ফিল্ম মার্কেট। এই ফিল্ম মার্কেটে ভিআরের (ভার্চ্যুয়াল রিয়্যালিটি) জন্য নির্ধারিত জায়গাতে হঠাৎ এ আর রহমানের ছবি বিস্ময় জাগায়। অত্যাধুনিক প্রযুক্তির বহুমাত্রিক ভিআরের প্রচার করছে সেই স্থানে। এই প্রযুক্তির মাধ্যমেই দেখা যাবে এ আর রহমান পরিচালিত প্রথম ছবি ‘লে মুস্ক’। এ ছবির চিত্রনাট্যও লিখেছেন রহমান আর তাঁর স্ত্রী সায়রা বানু। তবে এই প্রযুক্তি সহজলভ্য না হওয়া পর্যন্ত ছবিটি আপাতত দেখা যাচ্ছে না।

 

প্রতিদিন একটি করে চুমু

উৎসবের অফিশিয়াল পোস্টার ও ব্রশিওরের প্রচ্ছদে রয়েছে চুম্বনদৃশ্য। ভালোবাসার বার্তা ছড়াতে কোনো ফাঁক রাখছে না উৎসব। প্রতিদিন একটি করে চুমুর বিষয় প্রচার হচ্ছে ঘটা করেই। ষাটের দশকে নাটালি উড ও স্টিভ ম্যাককুইনের আলোচিত চুম্বনদৃশ্যটিও জায়গা করে নিয়েছে কানে।

 

এই রকম আরও টপিক

সর্বশেষ খবর