শুক্রবার, ১৮ মে, ২০১৮ ০০:০০ টা

কান নিয়ে কানাকানি

শোবিজ ডেস্ক

কান নিয়ে কানাকানি

৭১তম কান চলচ্চিত্র উৎসবের মূল কেন্দ্রস্থল পালে দো ফেস্তিভালে দুটি জায়গা রয়েছে। একটি হলো কানের সালে দুবুসি প্রেক্ষাগৃহের লালগালিচা, অন্যটি কানের প্রেস কনফারেন্স রুমের বাইরের লালগালিচা। এই দুটি জায়গা কিছু নির্দিষ্ট সময় বাদে দিনভরই খোলা থাকে সাধারণ মানুষের জন্য। সংবাদ সম্মেলন শুরুর ঘণ্টাখানেক আগে থেকে সংবাদ সম্মেলন শেষ হওয়া পর্যন্ত প্রেস কনফারেন্স রুমের বাইরে সাধারণ দর্শনার্থীরা ঢুকতে পারেন না। এইখানে অহরহ চোখে পড়ে উদগ্রীব কিছু দর্শনার্থী, যারা নিজেদের উপস্থিতি জানান দেওয়ার জন্য সর্বদা ব্যাকুল থাকেন। কান উৎসবের সময় ফরাসি দেশের এই সাগর বিধৌত শহরটাতে থাকাই এক বিশাল গৌরবের ব্যাপার। দূরদূরান্ত থেকে ছুটে আসেন মানুষ। তবে, নির্দিষ্ট ব্যাজ ছাড়া কেউ ঢুকতে পারেন না উৎসবের মূল আসরে কিংবা প্রেক্ষাগৃহগুলোয়। তাই অস্তিত্ব জানান দেওয়ার জন্য তাঁদের শেষ ভরসা হয় ‘সাধারণের লালগালিচা’!

উৎসবে নন্দিতা দাসের ‘মান্টো’

কান উৎসবে এবার দেখা গেল অন্য এক নওয়াজ উদ্দিন সিদ্দিকীকে। কালো রঙ্গের সুটেড-বুটেড

পরিহিত অবস্থায় নিয়ে উপস্থিত হয়েছিলেন। তিনি নন্দিতা দাসের ‘মান্টো’ নিয়ে হাজির হয়েছেন এবারের কান উৎসবে। কান উৎসবে নিজের উপস্থিতি ভক্তদের জানান দিতে নিজের ইনস্টাগ্রাম অ্যাকাউন্টে একটি ছবি পোস্টও করেন নওয়াজ।

 

দুই ছবিতে সরব তিলোত্তমা

ভারতের অভিনেত্রী তিলোত্তমা সোম ৭১তম কান আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসবের গুরুত্বপূর্ণ আনুষ্ঠানিক বিভাগে নির্বাচিত দুটো ছবিতেই অভিনয় করেছেন। উৎসবের গুরুত্বপূর্ণ বিভাগ আঁ সারতেঁ রিগারে স্থান করে নিয়েছে তার অভিনীত নন্দিতা দাস পরিচালিত ভারতীয় ছবি মান্টো। অন্যদিকে কানের ক্রিটিকস উইকে ভারতের আরেকটি ছবি জায়গা করে নিয়েছে, নাম স্যার। ছবিটি পরিচালনা করেছেন রোহেনা গেরা।

 

গৃহবন্দী পানাহির ছবি প্রদর্শন

কান উৎসবে ইরানি নির্মাতা জাফর পানাহিকে দেখা যায়নি। উৎসবের ৭১তম আসরের ষষ্ঠ দিনে তার পরিচালিত ‘থ্রি ফেসস’ ছবি প্রদর্শিত হয়। তবে সংবাদ সম্মেলনে দুই অভিনেত্রীর পাশে একটি চেয়ারের সামনে জাফর পানাহির নাম লেখা; তিনি আসেননি। 

এই রকম আরও টপিক

সর্বশেষ খবর