রবিবার, ২২ জুলাই, ২০১৮ ০০:০০ টা
ইন্টারভিউ - কোনাল

কাজে প্রেম থাকা জরুরি

শোবিজ প্রতিবেদক

কাজে প্রেম থাকা জরুরি

এ সময়ের সংগীতশিল্পী সোমনূর মনির কোনাল। ব্যস্ত স্টেজ শো, চলচ্চিত্র ও নিজের গান নিয়ে। গানের মাধ্যমে সমাজ সচেতনতার কাজটিও করে যাচ্ছেন তিনি। এই শিল্পীর সাম্প্রতিক ব্যস্ততা নিয়ে আজ তার সাক্ষাৎকার।

   

প্রধানমন্ত্রীকে নিয়ে একটি গানে কণ্ঠ দিয়েছেন, এ বিষয়ে বলুন?

সম্প্রতি গানটিতে কণ্ঠ দিয়েছি। আসলাম সানীর লেখা এই গানের সুর ও সংগীত পরিচালনা করেছেন সুমন কল্যাণ। স্বাধীনতা সাংস্কৃতিক পরিষদের সভাপতি চয়ন ইসলামের সার্বিক তত্ত্বাবধানে তৈরি এই গানে আরও কণ্ঠ দিয়েছেন কুমার বিশ্বজিৎ, ফাহমিদা নবী ও পুলক। খুব সুন্দর কথামালা আর চমৎকার সুরে গানটি তৈরি হয়েছে। এর আগে বঙ্গবন্ধুকে নিয়েও গান করেছিলাম।

 

চলচ্চিত্রের গানে এখন নিয়মিতই কণ্ঠ দিচ্ছেন?

আমি সত্যিই খুব সৌভাগ্যবান, মাত্র কয়েক বছরের গানের জীবনে অসংখ্য ছবির গানে কণ্ঠ দেওয়ার সুযোগ হয়েছে। কদিন আগে কণ্ঠ দিলাম মোস্তফা কামাল রাজের ‘যদি একদিন’, রফিক শিকদারের ‘হৃদয় জুড়ে’, সুজন বডুয়ার ‘বান্ধব’, মোস্তাফিজুর রহমান মানিকের ‘জান্নাত’ ছবির টাইটেল গানে কণ্ঠ দিলাম। আরও কয়েকটি ছবিতে গাইবার কথাও চলছে।

 

কিছুদিন আগে রবীন্দ্রসংগীত ‘একলা চলো রে’ প্রকাশ করলেন, গানটির ভিডিও বেশ প্রশংসিত হয়েছে...

এই গান আমাকে অনেক বেশি শক্তি দেয়, আমাদের চারপাশে নারীর সঙ্গে যা ঘটে, তা আমাকে সবসময় ভাবায়, তাই ‘একলা চলো রে’ গানটি করা। শুধু গান দিয়ে বিনোদন দেওয়া আমাদের কাজ নয়। মানুষ হিসেবে সামাজিক দায়িত্ব পালন করাও আমাদের কর্তব্য।

 

ইউটিউবভিত্তিক গান, না স্টেজ পারফরম্যান্স- কোনটিকে প্রাধান্য দেন?

দুটি আলাদা বিষয়। ইউটিউবকে বলা যায় গানের প্রচারের জায়গা। আর স্টেজ শো হলো পুরোপুরি দর্শকের চাহিদানির্ভর। অডিও নিতান্তই গানের প্রযোজনা প্রতিষ্ঠান ও নিজের ইচ্ছার ব্যাপার।

 

অনেক দিন দেশের বাইরে গান গাইতে যাচ্ছেন না মনে হয়?

দেশের বাইরে স্টেজ শো এর প্রস্তাব প্রায়ই পাই।  বেশিরভাগ আয়োজক প্রতিষ্ঠান ব্যান্ড ছাড়া একক শিল্পীর মিউজিশিয়ান সাপোর্ট বাংলাদেশ থেকে দিতে চান না।

মানসম্মত না হলে অনুষ্ঠান করতে দেশের বাইরে যাওয়ার মানে হয় না। আয়োজকদের বুঝা উচিত, এর সঙ্গে দেশের সুনাম যুক্ত। এতে শিল্পী যেমন সম্মানিত হন তেমনি বিদেশি বন্ধুদের কাছে দেশের সম্মানও বাড়ে।

 

এখন অনেকেই তো নিজ উদ্যোগে সিঙ্গেল প্রকাশ করছে, নিজেদের ইউটিউবে প্রকাশও করছে...

এটা সত্যি যে, প্রযোজনা প্রতিষ্ঠান এবং বিভিন্ন আয়োজকের গানে নিয়মিত কণ্ঠ দিলেও নিজের গান প্রকাশের সংখ্যা খুবই কম। গত বছর বিয়ে এবং  নানা ব্যস্ততায় সময় করে উঠতে পারিনি। এ বছর আমি প্ল্যানড ওয়েতে এগোচ্ছি। অনেক সিরিয়াস বলতে পারেন। অন্যান্য কাজের পাশাপাশি নিজ উদ্যোগে কয়েকটি গান প্রকাশের ইচ্ছে আছে।

 

এই রকম আরও টপিক

সর্বশেষ খবর