শনিবার, ১১ আগস্ট, ২০১৮ ০০:০০ টা

বদলে যাওয়া সময়ের স্রোতে হাবিব

আলী আফতাব

বদলে যাওয়া সময়ের স্রোতে হাবিব

সময়ের সঙ্গে পাল্টে যাওয়াটাই হয়তো জীবন। স্রোতের বিপরীতে গিয়ে কজনই বা টিকে থাকতে পারে। আমাদের মিডিয়াতে এমন অনেকেই আছেন যারা শুরুটা করেছিলেন একভাবে, এখন চলছেন আরেকভাবে। যদি বলি জনপ্রিয় সংগীত পরিচালক ও শিল্পী হাবিব ওয়াহিদের কথা। ক্যারিয়ারের শুরু থেকে এখন পর্যন্ত অনেক শ্রোতাপ্রিয় গান তিনি উপহার দিয়েছেন।

অডিও এবং চলচ্চিত্রের গান— এই দুই ধারাতেই সমান সফলতা পেয়েছেন হাবিব। কিন্তু ক্যারিয়ারের শুরুর দিকে সুর আর সংগীতায়োজন ছাড়া আর কিছুই তার মাথায় ছিল না। মিউজিক ভিডিও তৈরি করলেও নিজেকে উপস্থাপন করেছেন শিল্পী হিসেবেই। একটি মিউজিক ভিডিওর জন্য আলাদা কোনো চরিত্রে অভিনয় করতে হবে তা কখনো স্বপ্নেও ভাবেননি তিনি। অথচ এখন সে কাজটাই করছেন তিনি। ‘মিথ্যা’ গানে মানসিক রোগী চরিত্রে অভিনয়, ‘ঝড়’ গানে মজার মজার চরিত্রের সঙ্গে অভিনয়। আবার ‘চলো না’ গানে তাকে অভিনয় করতে দেখা গেছে এক পর্যটকের চরিত্রে।

এ ছাড়া ‘মন ঘুমায় রে’, ‘বেপরোয়া মন’, ‘ঘুম’ এই গানগুলোতেও তার দেখা মিলেছে ভিন্ন ভিন্ন চরিত্রে। এই বিষয়টি নিয়ে জানতে চাইলে হাবিব বলেন, ‘এর কোনো আলাদা রহস্য নেই। আমি নিজে গানগুলো করার সময়ই তার একটা গল্প তৈরি হয়ে যায় মনে মনে। ভিডিও পরিচালকের সঙ্গে তা শেয়ার করি। এরপরই কাজে নেমে যাই। আমার মনে হয় যেহেতু আমি গানটি তৈরি করি সেহেতু আমিই নিজের শতভাগটা সেই ভিডিওতে দিতে পারব বলে বিশ্বাস করি। আর নির্মাতা ও কোআর্টিস্টদের সহযোগিতা থাকে। সবচেয়ে বড় কথা হলো ভিডিওতে অভিনেতা হাবিব ওয়াহিদকেও পছন্দ করছেন দর্শক। না হলে কিন্তু আমি নিয়মিত হতাম না। আমি সব সময় যে কাজটি করেছি তা মন থেকে করেছি।’ বর্তমানে গান যতটা শোনার ততটাই দেখার বিষয় হয়ে দাঁড়িয়েছে।

এই কথা প্রসঙ্গে হাবিব বলেন, ‘আমার মনে এটি একটি ভালো দিক। কারণ কোম্পানিগুলো গানের পাশাপাশি নিয়মিত মিউজিক ভিডিওতে বিনিয়োগ করছে। ভালো গানের সঙ্গে মানসম্মত ভিডিও তৈরি হচ্ছে।  আবার শিল্পীরা যে যার মতো করে গান প্রকাশ করতে পারছেন। এখন গান শোনাটা আরও সহজ হয়েছে। যে কেউ নিজের ইচ্ছামতো গান ইউটিউবে শুনতে ও দেখতে পারছেন। শিল্পীরা স্বত্ব নিজের কাছে রেখে গান প্রকাশ করতে পারছেন। অথচ কয়েক বছর আগের সংগীত ভুবনের দৃশ্যপট ছিল ভিন্ন। তখন অডিও প্রাধান্য পেত। টিভি আয়োজনের জন্য তৈরি হতো কিছু মিউজিক ভিডিও। উন্নত দেশগুলোয় অবশ্য কয়েক দশক আগে থেকেই মিউজিক ভিডিও নির্মাণ শুরু হয়েছিল। অ্যালবামের জনপ্রিয় গানগুলো নিয়ে জনপ্রিয় শিল্পীরা মিউজিক ভিডিও তৈরি করতেন। ক্রমে এই ধারা বিশ্বের বিভিন্ন দেশে জনপ্রিয় হয়ে ওঠে। নব্বই দশকে হাতেগোনা কিছু গানের ভিডিও নির্মাণ হয় এ দেশে। তখনো কেউ ভাবেনি আগামী সময়ে এটাই হয়ে যাবে গান প্রকাশের ধারা। এখন তো ভিডিও ছাড়া গান প্রকাশের কথা অনেকে ভাবতেই পারেন না।’ বর্তমান ব্যস্ততা প্রসঙ্গে জানতে চাইলে হাবিব বলেন, ‘গান ছাড়া আসলে অন্য ব্যস্ততা তেমন নেই। বেশ কিছু গানের কাজ করছি। এখনই তা নিয়ে কিছু বলতে চাচ্ছি না। সময় হলে তা সবাইকে জানিয়ে দেব।’

সর্বশেষ খবর