সোমবার, ১৩ আগস্ট, ২০১৮ ০০:০০ টা

তারেকের স্বপ্ন নিয়ে কাজ করছি

শোবিজ প্রতিবেদক

তারেকের স্বপ্ন নিয়ে কাজ করছি

আন্তর্জাতিক খ্যাতিসম্পন্ন চলচ্চিত্র নির্মাতা তারেক মাসুদের সপ্তম মৃত্যুবার্ষিকী আজ। এ উপলক্ষে কর্মশালা ও সমসাময়িক নানা বিষয় নিয়ে কথা হয় ক্যাথরিন মাসুদের সঙ্গে।

 

তারেক মাসুদ ও আপনার মোট ১৫টি চলচ্চিত্র নিয়ে একটি কর্মশালা শেষ হচ্ছে আজ। এ বিষয়ে কিছু বলুন?

আমার আর তারেক মাসুদের যুগল যাত্রা তিন দশকের। এই তিন দশকের চলচ্চিত্রযাত্রায় আমরা নির্মিত করেছি ‘আদম সুরত’ থেকে ‘রানওয়ে’ পর্যন্ত মোট ১৫টি চলচ্চিত্র। এই ১৫টি চলচ্চিত্রের মধ্যে আছে স্বল্পদৈর্ঘ্য কাহিনীচিত্র, নিরীক্ষাধর্মী স্বল্পদৈর্ঘ্য চলচ্চিত্র, প্রামাণ্য চলচ্চিত্র এবং পূর্ণদৈর্ঘ্য কাহিনী চলচ্চিত্র। আপনারা জানেন এই কর্মশালায় তারেক ও আমার নির্মিত চলচ্চিত্রগুলো বিশ্লেষণ ও পাঠদান করেন বাংলাদেশের অনেক গুণী মানুষ। তারেকের আদর্শ নতুন প্রজন্মের কাছে ছড়িয়ে দিতেই আমাদের এই আয়োজন।

 

তারেক মাসুদের অসমাপ্ত স্বপ্নগুলোর কি অবস্থা?

তারেক অনেক স্বপ্ন দেখতেন। তিনি ছিলেন স্বপ্নের ফেরিওয়ালা। আমরা আসলে তারেক মাসুদ মেমোরিয়াল ট্রাস্ট থেকে তিন ধরনের কাজ করছি বর্তমানে। এর মধ্যে রয়েছে প্রকাশনার কাজ, ফিল্ম নির্মাণ এবং একটি ডিজিটাল আর্কাইভ তৈরি করা। এই আর্কাইভ দেশের চলচ্চিত্র নির্মাতা, গবেষক সবার জন্য কাজে লাগবে। এই আর্কাইভে আমরা মুক্তিযুদ্ধের দলিলও রাখব। ফলে এটি একটি গুরুত্বপূর্ণ কাজ হতে যাচ্ছে। কাজটি ঠিকমতো সম্পন্ন করতে পারলে অনেক কাজে আসবে। মানুষ অনেক সঠিক তথ্য জানতে পারবে।

 

কাগজের ফুল চলচ্চিত্রটির কি অবস্থা?

কাজ তো শুরু করেছি। কিন্তু সবকিছু আবার নতুন করে করতে হচ্ছে। ফলে আমাদের কিছুটা বেশি সময় লাগছে। এছাড়া বর্তমানে আমাদের চলচ্চিত্রে যা হওয়ার তা হয়ে গেছে। এখন আর পেছনে ফিরে তাকালে হবে না। আমাদের সামনে এগিয়ে যেতে হবে। বেশ কিছু কাজও শুরু হয়েছে চলচ্চিত্র শিল্পকে উন্নত করার জন্য। অনেকেই এখন এগিয়ে আসছেন। ছবি দেখানোর জন্য জায়গা তৈরি করতে হবে। সে কাজটিও হচ্ছে, আরও একটু সময় লাগবে।  

সর্বশেষ খবর