Bangladesh Pratidin

প্রকাশ : বুধবার, ৫ সেপ্টেম্বর, ২০১৮ ০০:০০ টা প্রিন্ট ভার্সন আপলোড : ৪ সেপ্টেম্বর, ২০১৮ ২৩:৩১
ইন্টারভিউ : নূরজাহান আলীম
বাবাকে নিয়ে আমার অনেক পরিকল্পনা
বাবাকে নিয়ে আমার অনেক পরিকল্পনা

বাংলা লোকসংগীতের কিংবদন্তি আবদুল আলীমের আজ ৪৪তম মৃত্যুবার্ষিকী। তার সুযোগ্য কন্যা নূরজাহান আলীম বাবার দেখানো পথ ধরেই হাঁটছেন। লোকসংগীত সম্রাটের মৃত্যুবার্ষিকীতে তাঁকে স্মৃতিচারণ এবং নানা প্রসঙ্গে তার সঙ্গে কথা বলেছেন —পান্থ আফজাল

 

বাবার ৪৪তম মৃত্যুবার্ষিকী পালনে পরিকল্পনা কী?

বাবার মৃত্যুবার্ষিকীতে বাসায় আজ মিলাদ-মাহফিল হবে। আর আমরা পরিবারের সবাই মিলে বনানীতে বাবার কবরস্থানে পুষ্পস্তবক অর্পণ ও জিয়ারত করব।

 

তাঁর স্মরণে চ্যানেলের কোনো আয়োজনে থাকছেন? 

টিভি চ্যানেলের কিছু আয়োজনে আমিসহ আমার দুই ভাই জহির আলী ও আসগর আলী থাকছি। সকাল ৮টা থেকে আমরা চ্যানেল আইর একটি অনুষ্ঠানে থাকব। চ্যানেলে বাবার কিছু গান করব তিনজনই। এ ছাড়াও রাত ১১টায় বাংলাভিশনে গান গাইব। আর সন্ধ্যায় বিটিভিতে বাবাকে নিয়ে আমার ১০ মিনিটের একটি ডকুমেন্টারি প্রচার হবে। বৈশাখী টিভিতে একটি অনুষ্ঠান করেছি, সেটা পরে প্রচার হবে।

 

বাবার অবদানকে তুলে ধরতে কোনো পরিকল্পনা আছে?

বাবাকে নিয়ে আমার অনেক পরিকল্পনা আছে। গান গাওয়ার আগে থেকেই পরিকল্পনা। যেগুলো আরও ২০ বছর আগে করা দরকার ছিল। কিন্তু দুর্ভাগ্য করা হয়নি। মেয়ে হিসেবে আমি সেই দায়িত্ব পালন করব। তবে এখনি সব বলতে চাইছি না। খুব খারাপ লাগে যখন দেখি দেশের এই সম্পদের স্মৃতিকে ধরে রাখার রাষ্ট্রীয় কোনো উদ্যোগ নেই। নেই তাকে নিয়ে কোনো ভাস্কর্য বা অডিটোরিয়াম। বাবার গান নিয়ে বড় কিছু করব ভক্তদের জন্য। তবে সেটা একটি সংগঠন করে করতে চাই।

 

এবার আপনার প্রসঙ্গে আসি। গত মাসে টরন্টোতে গান গেয়েছিলেন। সেটার বিষয়ে জানতে চাই...

৩১ আগস্ট কানাডার টরন্টোতে অনুষ্ঠিত ২য় সম্মিলিত বাংলা মেলায় মূল শিল্পী হিসেবে আমি আর কনকচাঁপা গান গাইতে গিয়েছিলাম। ৫ আগস্ট ছিল আমার গানের অনুষ্ঠান। সেখানে ছিল বিপুল সংখ্যক বাঙালি দর্শক। বাবার কিছু গান করেছিলাম। আমি অভিভূত হয়েছি সেখানকার দর্শকদের রেসপন্স দেখে। বাবার গান তার মেয়ের কণ্ঠ থেকে শুনতে পেরে তারা মুগ্ধ হয়েছে। লক্ষ্য করলাম, বিদেশ-বিভূঁইয়েও মানুষ আবদুল আলীমকে ভোলেনি, তার চিরায়ত গানকেও  ভোলেনি।

 

কয়টি অ্যালবাম বের করেছেন। সামনে পরিকল্পনা কী?

৩টি অ্যালবাম বের করেছি। তার মধ্যে ২টি সলো আর ১টি মিক্সড। ৭টি গান নিয়ে প্রথম মৌলিক অ্যালবামটি ছিল ‘মাঝি’। আর ‘আসলাম যারে ছেড়ে’ মিক্সড অ্যালবামে বাবার ৩টি গান করেছিলাম। সামনে নিজের কিছু মৌলিক গান করব। এবার বাবার গান নিয়ে ১টি করে গান ইউটিউব প্লাটফর্মে প্রকাশ করব। অবশ্য সেগুলো হবে লিরিক্যাল গানের ভিডিও।

 

তাহলে কি ইউটিউবে ঝুঁকছেন?

শুধু আমিই নই, এখন প্রতিটি শিল্পী ইউটিউবের মাধ্যমে গান বের করছেন। কারণ, ইউটিউবে শিল্পীদের ভালোভাবে প্রচার হয়। আর এখন তো প্রযুক্তির যুগ, অনেক কিছুই চলছে। একটি চ্যানেলে দর্শক-শ্রোতারা আর আবদ্ধ নেই। ইউটিউব নিয়ে তাই কোনো নেতিবাচক চিন্তা নেই।

এই পাতার আরো খবর
up-arrow