বুধবার, ২৬ সেপ্টেম্বর, ২০১৮ ০০:০০ টা

চলচ্চিত্রে শখের কণ্ঠশিল্পী

চলচ্চিত্রে শখের কণ্ঠশিল্পী

চলচ্চিত্র তারকাদের মধ্যে অনেকে অভিনয়ে এসে চলচ্চিত্রের গানে কণ্ঠ দেন। নায়ক-নায়িকা থেকে হয়ে যান শখের কণ্ঠশিল্পী। ঢাকাই ছবির এমন কয়েকজন তারকার কথা তুলে ধরেছেন— আলাউদ্দীন মাজিদ

 

জাফর ইকবাল

ষাটের দশকে ‘রোলিং স্টোন’ নামের একটি ব্যান্ডের সঙ্গে যুক্ত ছিলেন। ছবিতে নায়ক হওয়ার পর আশির দশকে ‘ফকির মজনু শাহ’ ছবিতে তার গাওয়া ‘প্রেমের আগুনে জ্বলে গেলাম সজনীগো’ গানটি ব্যাপক জনপ্রিয় হয়েছিল। ‘সুখে থেকো ও আমার নন্দিনী’ জাফর ইকবালের জনপ্রিয় একটি গান। ‘বদনাম’ ছবির শিরোনাম গান ‘হয় যদি বদনাম হোক আরো’ গানটিও বেশ শ্রোতাপ্রিয় হয়।

 

মৌসুমী

ছোটবেলা থেকেই গানের প্রতি দুর্বলতা ছিল মৌসুমীর। গায়িকা হওয়ার স্বপ্ন থাকলেও হয়ে গেলেন নায়িকা। তারপরেও গানের মায়া ছাড়েননি তিনি। নব্বইয়ের দশকে প্রখ্যাত নির্মাতা মনতাজুর রহমান আকবরের ‘মগের মুল্লুক’ ছবিতে প্রথম প্লেব্যাক করলেন নায়িকা মৌসুমী। এরপর ‘ছায়া-ছবি’সহ অনেক ছবিতে গেয়েছেন মৌসুমী।

 

আলমগীর

অভিনয়ে আসার আগে থেকেই গানের প্রতি আগ্রহ ছিল আলমগীরের। নায়ক হওয়ার পর আনুষ্ঠানিকভাবে প্লেব্যাক শুরু করেন। ‘আগুনের আলো’ ছবিতে প্রথম প্লেব্যাক করেন আলমগীর। এরপর ‘কার পাপে’, ‘ঝুমকা’, ‘নিষ্পাপ’ ছবিতে গেয়েছেন আলমগীর।

 

শাবনূর

ছোটবেলা থেকে গুনগুন করে গলায় সুর তুলতেন শাবনূর। প্রখ্যাত তরুণ চিত্রনির্মাতা যার ‘দুই নয়নের আলো’ ছবিতে অভিনয় করে জাতীয় পুরস্কার পেলেন শাবনূর সেই নির্মাতা মোস্তাফিজুর রহমান মানিকের ‘এত প্রেম এত মায়া’ ছবির টাইটেল গানে কণ্ঠ দিয়েছেন শাবনূর।

 

শাকিব খান

হার্টবিট প্রোডাকশনের কিং খান, মালেক আফসারীর ‘মনের জ্বালা’ ছবিতে প্লেব্যাক করেন শাকিব খান। ‘আমি চোখ তুলে তাকালেই’ গানটি গেয়েছেন তিনি। পরে ‘পূর্ণদৈর্ঘ্য প্রেমকাহিনী-২’ ছবিতেও প্লেব্যাক করেন।

 

সালমান শাহ

ভালো গিটার বাজাতেন, গাইতেনও ভালো। বিটিভির ছোটদের অনুষ্ঠানেও গেয়েছেন। গেয়েছেন বিটিভির নাটক ‘ইতিকথা’য়। এক সময় সালমান শাহ চলে আসেন চলচ্চিত্রে। ১৯৯৪ সালে প্রথম প্লেব্যাক করলেন ‘তুমি আমার জীবনের এক স্বপ্ন, যেন সেই স্বপ্নে দুটি আঁখি মগ্ন যেন’। ‘প্রেমযুদ্ধ’ ছবির গান এটি। সালমান আরও একটি গানে কণ্ঠ দিয়েছিলেন। গানটি সালমানের মৃত্যুর পর ‘আলী কেন গোলাম’ ছবিতে ব্যবহৃত হয়।

 

পূর্ণিমা

ইনস্টাগ্রামে লতা মঙ্গেশকরের ‘মে তেরে ইশক’ গানটি গেয়ে পোস্ট করেন চিত্রনায়িকা পূর্ণিমা। তার কণ্ঠে গান শুনে সুবর্ণা মুস্তাফা, নোবেল, আঁখি আলমগীরের মতো তারকাদের প্রশংসা কুড়ান তিনি। এরপর চ্যানেল আই মিউজিক অ্যাওয়ার্ডস অনুষ্ঠানের ১২তম আসরে সংগীতশিল্পী ইমরানের জনপ্রিয় গান ‘বলতে বলতে চলতে চলতে’ নতুনভাবে গাইলেন তিনি। এখনো ফুরসত পেলে গিটার বাজান তিনি।

 

রুবেল

অভিনয়ে আসার আগে থেকেই গাইতেন রুবেল। বড় ভাই মাসুদ পারভেজ পরিচালিত ‘জীবননৌকা’ ছবিতে ‘মেঘ যদি সরে যায় দেখতে চাঁদমুখ ভালো লাগে’ গানটি গেয়েছিলেন তিনি। পর্দায় এই গানে ঠোঁট মিলিয়েছিলেন সোহেল রানা। আরও অনেক ছবিতেই পরে প্লেব্যাক করেন রুবেল।   ‘মায়ের জন্য যুদ্ধ’, ‘অন্ধকারে চিতা’, ‘বাঘে বাঘে লড়াই’, ‘খুনের পরিণাম’, ‘তাণ্ডব’ ছবিতেও প্লেব্যাক করেছেন রুবেল।

 

আরিফিন শুভ

ছোটবেলা থেকেই গাওয়া শুভর পছন্দ। ভালো গাইতেও পারেন। প্লেব্যাক করলেন ইফতেখার চৌধুরীর ‘অগ্নি’ ছবিতে। ‘ডুবে যাই তোমার ভাবনায়’ শিরোনামের গানটিতে আরিফিন শুভর সঙ্গে কণ্ঠ দিয়েছিলেন কণা। এরপর অনন্য মামুনের ‘অস্তিত্ব’ ছবির জন্যও একটি গান করেন। ‘আমি বাংলার হিরো’ শিরোনামের গানটির সংগীত পরিচালনায় ছিলেন প্রীতম হাসান।

 

সিয়াম

ছোট পর্দার জনপ্রিয় নায়ক সিয়াম বড় পর্দায় ‘পোড়ামন-টু’ ছবিতে অভিনয় করেও ব্যাপক দর্শকপ্রিয়তা লাভ করেন। তিনি যে ভালো গাইতে পারেন এটি তার কাছের মানুষরাই ভালো জানতেন। তবে কথাটি গোপন রাখতে পারেননি তিনি জাজ মাল্টিমিডিয়ার কাছ থেকে। জাজের পরবর্তী ছবি ‘দহন’-এ সিয়ামকে দিয়ে প্লেব্যাক করানো হয়।

সর্বশেষ খবর