বুধবার, ৩ অক্টোবর, ২০১৮ ০০:০০ টা
ইন্টারভিউ : আবিদা সুলতানা

মঞ্চে এখনো পুরনো দিনের গান গাইতে হয়

আলী আফতাব

মঞ্চে এখনো পুরনো দিনের গান গাইতে হয়

বিশিষ্ট সংগীতশিল্পী আবিদা সুলতানা। চলচ্চিত্রের সোনালি সময়ে তার গাওয়া গান এখনো মানুষের মুখে মুখে। এতটা দীর্ঘ পথ পাড়ি দিয়েও আবিদা সুলতানা থেমে নেই। ভালো কাজ করার প্রত্যয় নিয়ে এগিয়ে চলেছেন। গান ও সমসাময়িক নানা বিষয় নিয়ে আজ তার সাক্ষাৎকার—

 

কেমন আছেন?

বেশ ভালো আছি। পরিবার ও গান নিয়ে সুন্দর সময় কেটে যাচ্ছে।

 

এখন ব্যস্ততা কী নিয়ে?

গানের মানুষ গান নিয়েই ব্যস্ত। ভালো প্রোগ্রাম হলে স্টেজে গাইছি। টিভি চ্যানেলগুলোতেও অনুষ্ঠান করছি। সরাসরি গান শোনাতে আমার বেশ ভালো লাগে।

 

এখনো টিভিতে কিংবা স্টেজে আপনাকে আপনার পুরনো দিনের গানগুলো গাইতে দেখি। নতুন গান কি তবে করছেন না?

পুরনো দিনের গানের প্রতি মানুষের ভালোবাসাটা একটু অন্য রকমের। তবে যে আমরা নতুন গান করছি না তা কিন্তু নয়। আমরা স্টেজে কিংবা টিভিতে গান গাওয়ার সময় আমাদের পুরনো দিনের গানগুলো গাইতে বলা হয়। কিন্তু আমার বেলায় আমি চেষ্টা করি পুরনো ও নতুন গান মিলিয়ে গাইতে। তবে আমি একটি কথা বলতে চাই। পুরনো গানের পাশাপাশি আমাদের নতুন গানগুলোর প্রচার ভালোভাবে করতে হবে। তা না হলে বাজরে নতুন গান আসবে না।

 

নতুন কোনো গান করছেন?

গাত মাসে মিল্টন খন্দকারের সুরে বর্ষার একটি গান করলাম। সুন্দর হয়েছে। আরও দু-একটি নতুন গান করেছি এরমধ্যে। সেগুলো সামনে পাবেন শ্রোতারা।

 

বর্তমান সময়ে গানের অবস্থা সম্পর্কে আপনার মতামত কী?

আসলে যুগে যুগে ভালো ও মানহীন দুই ধরনের গানই হয়ে আসছে। গানের জগতে এখন নতুন শিল্পী, সুরকার, সংগীতায়ক ও কলাকুশলী এসেছে যারা অনেক ভালো করছে। কিন্তু কষ্ট হয় যখন দেখি অনেক ব্যয়বহুল মিউজিক ভিডিও করে কেউ মানহীন গানের প্রচার করছে। আবার হয়তো কেউ ইউটিউবে টাকা দিয়ে বুস্ট করে গান প্রচার করছে।

 

এর থেকে উত্তরণের পথ কী?

মানসম্মত গান ও শিল্পীদের প্রচারণা করা সবার দায়িত্ব। এক্ষেত্রে মিডিয়াগুলো বড় ভূমিকা রাখতে পারে। কারণ মানহীন গান শুনতে শুনতে আমরা তাতে অভ্যস্ত না হয়ে যাই, এটা শংকার বিষয়। তাই ভালো গানগুলোর প্রচারণা বাড়াতে হবে।

সর্বশেষ খবর