রবিবার, ৭ অক্টোবর, ২০১৮ ০০:০০ টা
ইন্টারভিউ : মোশাররফ করিম

জীবনে কখনো টাকা চেয়ে নেইনি

জীবনে কখনো টাকা চেয়ে নেইনি

টিভি, চলচ্চিত্র ও বিজ্ঞাপন অঙ্গনের জনপ্রিয় মুখ মোশাররফ করিম। সাবলীল অভিনয়ের কারণে তিনি দর্শকনন্দিত। এই গুণী অভিনেতার সঙ্গে কথা বলেছেন— পান্থ আফজাল

 

সুস্থ হওয়ার পরও কি রাত জেগে শুটিং করেন?

ঠিক নেই, আসলে করতে চাই না। তবে ঈদ হলে বেশি চাপ থাকে।

 

ঈদের পর এই পর্যন্ত কতগুলো কাজ করেছেন?

আসলে গুনে কাজ করি না, হিসাবও করি না।

 

‘বিবাহ হবে’ নাটক সম্পর্কে জানতে চাই...

প্রথম লটের শুটিং ২৮ সেপ্টেম্বর শেষ হয়। রওনক হাসানের রচনা ও পরিচালনায় রোমান্টিক কমেডি ধাঁচের ধারাবাহিক। ১১ দিন জয়দেবপুরের রাজবাড়িতে নাটকের শুটিং হয়। নাটকে আমি দুবাই প্রবাসী। একসময় রসিয়া গ্রামে বিয়ে করতে আসি। কিন্তু বিয়ে করতে এসে দিপালী-রুপালী নামের দুই বোনকে নিয়ে কনফিউশন তৈরি হয়। আমি যাকে বিয়ে করতে আসি তাকে না করে অন্য সুন্দরী বোনকে বিয়ে করতে চাই।

 

নাটক এখন হচ্ছে ব্যক্তিকেন্দ্রিক। অর্থাৎ মোশাররফ, জাহিদ, চঞ্চলকেন্দ্রিক। এই নাম নির্ভর নাটক কতটুকু প্রাসঙ্গিক?

মাঝে মাঝে এক ধরনের জোয়ার আসে। এটা আমাদের এক ধরনের বন্ধ্যত্ব! নাটকের নামটাই যে বড় ফ্যাক্টর তা নয়, নাম ভেবেচিন্তে হওয়া উচিত। আমরা এখন এক ধরনের গড্ডালিকা প্রবাহে গা ভাসিয়ে দিচ্ছি। নিজেরও এসব ভালো লাগে না, বিশ্বাস করেন! এখন তো এমনই চলছে যে, অমুক রফিক, অমুক সফিক; একটানা এরকম না চলাই ভালো। গল্প অনুযায়ী নাটকের নাম হবে। মাঝখানে আমি শর্তও দিয়েছিলাম, কোনো মানুষের নামে নাটক হলে করব না। বিরক্ত হয়ে গেছি। বৈচিত্র্য থাকা উচিত।

 

আর সিক্যুয়াল হলে সেটা কি একঘেয়েমি নয়? এটাও কিন্তু এক ধরনের বন্ধ্যত্ব! কথাগুলো বললে কেমন শোনাবে জানি না, মানুষ যখন টাকার জন্য মরিয়া হয়ে উঠে, চকচক করে, তখন কিন্তু সে টাকাই দেখে। তার চিন্তা, সহজে কীভাবে টাকা ইনকাম করা যায়। তাই নিয়ে মিডিয়া ব্যবসায়ীরা অস্থির থাকে। খুব সহজে যখন ঘরে তুলতে যাব তখন কিন্তু ক্রিয়েটিভিটি থাকে না। ওই যে ঘাউরা মজিদ করলাম, এবার আবার বলছে এর সিক্যুয়াল কর! বলছে না যে নতুন কিছু কর। নতুন কিছু না করার কারণ হলো, এটাতেই ব্যবসা হচ্ছে। আর ওই ধুয়ে সে পানি খেতে চাচ্ছে। এই করলে যা হবে, তা হলো নতুন কিছু সৃষ্টি হবে না। বিশ্বাস করি, নতুন কিছু কাউকে দিয়ে করালে সেটা ব্যবসা হবে, ক্রিয়েটিভ কিছুই হবে না।

 

ফিল্মে আপনার চরিত্রের মধ্যে বৈচিত্র্য খুঁজে পাওয়া যায়; নাটকের ক্ষেত্রে কেন নয়?

সেটা আমাকে জিজ্ঞেস করার আগে যারা আমাকে নিয়ে কাজ করে তাদের বলতে হবে, চ্যানেলকে বলতে হবে। আমি অ্যাক্টর হিসেবে বলব, হ্যাঁ আমার অনেক বিরক্ত লাগে একই ধরনের ক্যারেক্টার করতে। দেশে অনেকে চ্যানেল! আমিও এই মুহূর্তে সবগুলোর নাম বলতে পারব না। এতগুলো চ্যানেলে যত কাজ দরকার, যতগুলো লোক দরকার সেটা তো ঠিকমতো হচ্ছে না।

 

হালদাতে আপনার কাস্টিং দর্শক মনঃপূত হয়নি?

সেটা নিয়ে অনেকের ভিন্ন মতামত থাকতেই পারে। আর কাস্টিংটাই অন্যরকম। তবে কমলা রকেট আমার ভালো একটি কাজ। প্রচার-প্রচারণা হওয়া দরকার ছিল, তা তেমন হয়নি। নূর নতুন একটি ছেলে, ছবিটি নিয়ে অনেক খেটেছে। ছবিটি অনেক ভালো হয়েছে।

 

সম্মানীর ভারসাম্যহীনতা নিয়ে আপনার বক্তব্য কী? আপনি তো অনেক ডিমান্ড করেন...

সম্মানীটা তো সমবায় সমিতির মতো না! সমবায় সমিতি হলে সবাই তো সমান করে ভাগ করে নিত। ব্যক্তিগতভাবে যদি বলি, টাকা চাইতে আমার অস্বস্তি লাগে। জীবনে কখনো টাকা চেয়ে  নেইনি। অনেকেই ডেট চেয়ে পায়নি; প্রচুর টাকা নিয়ে পেছনে পেছনে ঘুরে বেড়িয়েছে। শুধু এটুকুই বলব, আই অ্যাম অফারড।’

 

অনেকের মতে, জাতীয় চলচ্চিত্র পুরস্কারে অজ্ঞাতনামা ছবিটির সঠিক মূল্যায়ন হয়নি...

মূল্যায়ন তো ঠিকভাবেই হচ্ছে না! বাবু ভাই  ছবিটির জন্য পুরস্কার পেতে পারত। কেন পেল না, বোধগম্য নয়।

 

‘জাগো বাংলাদেশ’ প্রোগ্রামে আপনার বক্তব্য বিতর্কিত হয়। আবার নিয়মিত হবেন কি?

এই অনুষ্ঠান ছিল খুবই ভালো একটি কাজ। যত বিতর্কই হোক না কেন, এ ধরনের কাজ আবার করব। তবে অন্যের অধীনে নয়; নিজেই করব।

 

থিয়েটারে ফিরবেন কবে?

আমি কিন্তু ১৭ বছর ধরে থিয়েটার করি, তবে সেটা তেমন প্রকাশ করি না। থিয়েটার হলো আমাদের শিকড়, ফিরতেই হবে। দেখা যাক!

 

মানুষের প্রকৃত স্মার্টনেস কী?

তার সততা। যতই থিয়েটার, নাটক, ফিল্ম, ক্রিয়েটিভ ওয়ার্ক বা যে পেশায়-ই নিয়োজিত থাকেন না কেন আপনার স্মার্টনেস হলো অনেস্টি।

 

একটা ইচ্ছার কথা বলুন...

আমাদের এখানে অ্যাকটিং শেখার জন্য পুনের মতো ইনস্টিটিউট নেই। জীবনে ইচ্ছা আছে আন্তর্জাতিক মানের একটি অ্যাকটিং স্কুল করার।

 

নির্মাণে আসবেন কি?

নির্মাণে আসার ইচ্ছা নেই কখনই। আপাতত শর্টটা দিয়ে আসি। অন্য কোনো দিন নির্মাণ নিয়ে কথা বলা যাবে।

সর্বশেষ খবর