সোমবার, ১৫ অক্টোবর, ২০১৮ ০০:০০ টা

মিসির আলি স্পর্শকাতর একটি চরিত্র

মিসির আলি স্পর্শকাতর একটি চরিত্র

বহুমাত্রিক চরিত্রের অভিনেতা চঞ্চল চৌধুরী। ১৯ অক্টোবর চঞ্চল অভিনীত ‘দেবী’ মুক্তি পাচ্ছে। এতে ‘মিসির আলি’ চরিত্রে তিনি অভিনয় করেছেন। ছবিতে অভিনয় ও আনুষঙ্গিক বিভিন্ন বিষয় নিয়ে তার সঙ্গে কথা বলেছেন- পান্থ আফজাল

 

দেবী মুক্তি পাচ্ছে। মুক্তির আগে প্রস্তুতি কেমন?

ছবির জন্য পুরো টিমই প্রস্তুতি নিচ্ছে। মানসিক প্রস্তুতির  সঙ্গে চলছে প্রচার-প্রচারণা। জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়, ব্রিটিশ কাউন্সিলে প্রচার-প্রচারণায় গিয়েছি। বিশ্বরঙের আয়োজনে দেবী মঞ্চে দেবীর প্রচারণা করেছি। অনলাইন ফেসবুক, পত্র-পত্রিকা আর টিভি মিডিয়ায় দেবীর প্রচারও হচ্ছে। বলা যায় সব প্রস্তুতি সম্পন্নের দিকে। তবে সব জায়গায় যাওয়া সম্ভব হয়ে উঠে না। মনে হচ্ছে,পরীক্ষা দিয়ে এসেছি, রেজাল্ট বের হবে! হা হা হা...

 

হুমায়ূন আহমেদ, চঞ্চল বা জয়া থাকতে প্রচার দরকার হয়?

এখন তো প্রচার-প্রচারণার যুগ; তাই প্রচার করতেই হবে। তবে আমি প্রচার মানে বুঝি—সবাইকে জানানো। হুমায়ূন আহমেদের উপন্যাস অবলম্বনে ভালো একটি ছবি ‘দেবী’, যা জয়ার প্রযোজনা হাউস সি-তে সিনেমার ব্যানারে নির্মিত হচ্ছে—এটা দর্শককে তো জানানো দরকার। আমি চাই দর্শক হুমায়ূন আহমেদকে জানুক; আমার, জয়া, ফারিয়া কিংবা ইরেশের অভিনয় দেখুক। আরেকটা প্রচার আছে; ছবি দেখার পর একজন আরেকজনকে জানানো।

 

মিসির আলি চরিত্রটি করতে পেরে কেমন লেগেছে?

মিসির আলি চরিত্রটি প্রথমবারের মতো বড় পর্দায় আসছে। আর সেটা আমি করছি। আমি ভাগ্যবান বলা যায়। মিসির আলি আমাদের খুব পছন্দের ও স্পর্শকাতর চরিত্র হওয়ায় আমি অফার পাওয়ার পরই চিন্তা করছিলাম চ্যালেঞ্জটা আমি নিতে পারব কিনা! তবে, দর্শকের কাছে যেন চরিত্রটি অনেক জীবন্ত হয়ে ওঠে এবং গ্রহণযোগ্য চরিত্র হয়ে ওঠে এর জন্য করণীয় সবই করেছি।

 

 ‘দেবী’ ছবিটি দর্শক কেন দেখবেন?

প্রথমত দেশে ও দেশের বাইরে হুমায়ূন আহমেদের একটা বিশাল ভক্ত গ্রুপ আছে। জয়ারও এদেশের পাশাপাশি ওপার বাংলাতেও ভক্ত রয়েছে। হুমায়ূন আহমেদ সৃষ্ট যতগুলো চরিত্র আছে, তার মধ্যে মিসির আলি অনেক বেশি জনপ্রিয়। আমার ও অন্য অভিনয়শিল্পীদের ভক্ত গ্রুপও রয়েছে।

 

উপন্যাস অবলম্বনে সিনেমা দেবী। দর্শক উপন্যাস আর সিনেমা আলাদা করবে কীভাবে?

উপন্যাস থেকে কখনই হুবহু সিনেমা হয় না; এটা শতভাগ ঠিক। কারণ লেখার ভাষা আর সিনেমা এক নয়। আর এটি হুমায়ূন আহমেদের দেবী গল্পের ছায়া অবলম্বনে নির্মিত। তাই হুমায়ূন ভক্ত বা পাঠককে এসব বিষয় মাথায় রেখেই ছবিটি দেখতে হবে। তাদের মধ্যে দ্বিধাদ্বন্দ্ব থাকতেই পারে। আর আমিও কিন্তু ১৫-২০ বছর আগে দেবী উপন্যাস পড়েছি । সিনেমা করেছি, কিন্তু আর পড়া হয়নি।

সর্বশেষ খবর