শুক্রবার, ২ নভেম্বর, ২০১৮ ০০:০০ টা
আইয়ুব বাচ্চু ছাড়া এলআরবির প্রথম কনসার্ট

তাজোয়ারের হাতে সেই রুপালি গিটার

শোবিজ প্রতিবেদক

তাজোয়ারের হাতে সেই রুপালি গিটার

যে শহরের মাটি থেকে গিটার বাজিয়ে রকস্টার হয়েছিলেন বাচ্চু, সেই শহরের মাটিতে তাকে ছাড়াই প্রথম মঞ্চে গাইল এলআরবি। তার অনুপস্থিতিতে প্রথম কনসার্টে এলআরবির হয়ে বাবার গিটার হাতে তুলে নিলেন ছেলে তাজোয়ার। গাইলেন আইয়ুব বাচ্চুর জনপ্রিয় গান ‘সেই তুমি কেন এত অচেনা হলে’। বুধবার রাত পৌনে ১০টায় হাজার হাজার দর্শকের প্রতীক্ষা মিটিয়ে মঞ্চে এলো তাদের প্রিয় এলআরবি। কিন্তু এই প্রথম ছিলেন না তাদের ব্যান্ডলিডার আইয়ুব বাচ্চু। বুধবার গ্যালারি আর মাঠ ছাপিয়ে হাজার হাজার দর্শক জড়ো হয়েছিল এম এ আজিজ স্টেডিয়ামের বাইরে। স্টেজে উঠে আসেন আইয়ুব  বাচ্চুর ছেলে আনাফ তাজোয়ার আইয়ুব এবং মেয়ে ফায়রুজ সাফরা।

কালো সানগ্লাসে চোখ ঢাকা তাজোয়ার কান্না চেপে বলেন, ‘আমার বাবা আজ নেই। তবে এমনভাবে আজ আমরা সবাই মিলে গাইব, যেন উপর থেকে তিনি শুনতে পান।’ মেয়ে ফায়রুজ সাফরা বলেন, ‘আপনাদের গলা শুনে আব্বু যেন বলেন, আমি এই তো আছি, তোমাদের সাথে আছি।’ এরপর এলআরবির সদস্য স্বপন বলেন, ‘দীর্ঘ ৩৬ বছর পর প্রথমবারের মতো বস, বাচ্চু ভাইকে ছাড়া স্টেজে উঠতে হয়েছে। এটা কখনো কল্পনায় ছিল না।’ এলআরবির ম্যানেজার শামীম আহমেদ বলেন, ‘বাচ্চু ভাইয়ের স্বপ্ন পূরণ করতে আমরা এগিয়ে যাব। চিটাগাংকে উনি খুব ভালোবাসতেন। আপনারা প্রমাণ করে দিন চিটাগাং রক ল্যান্ড।’ এলআরবি সদস্য মাসুদ বলেন, ‘এখান থেকেই বস সারা দুনিয়া জয় করেছেন। এখান থেকেই এলআরবির আবার পুনর্জন্ম হবে।’ সবশেষে তাপস বলেন, যে চট্টগ্রাম থেকে জন্ম নিয়ে পুরো পৃথিবী জয় করেছেন। আজ সেখান থেকে এলআরবির আরেক জন্ম হতে চলেছে।

এরপর মাসুদ ও তাপস হাজারো কণ্ঠের সঙ্গে কণ্ঠ মিলিয়ে গেয়ে ওঠেন—‘আর কত এভাবে আমাকে কাঁদাবে, আর বেশি কাঁদালে উড়াল দেব আকাশে।’ এর পর মানাম আহমেদ স্টেজে এসে আইয়ুব বাচ্চুর উদ্দেশে শ্রদ্ধা নিবেদন করেন আর বেজে ওঠে সেই চিরচেনা সুর। ‘সেই তুমি কেন এত অচেনা হলে’।

গলা মেলালেন তাজোয়ার আইয়ুব। শেষে তাপসের আহ্বানে খালি গলায় ‘তুমি কেন বোঝ না’ যখন গাইছেন তখন সবার চোখে জল। গান শেষ হওয়ার পরও তাজোয়ার তার বোনকে জড়িয়ে ধরে কাঁদছিলেন। ততক্ষণে সব শিল্পী উঠে এসেছেন মঞ্চে। তাদের চোখেও জল। এভাবেই শেষ হয় বাচ্চুবিহীন চট্টগ্রামে প্রথম কনসার্ট।

 

কনসার্টে আরও অংশ নেন শিল্পী হৃদয় খান, রিংকু, রেশমী, শামীম, কৌশিক হোসেন তাপস, বাউল শিল্পী কুদ্দুস বয়াতি, চিশতী বাউল ও ফকির শাহাবুদ্দিন। যোগ দেন বিভিন্ন দেশ থেকে আগত যন্ত্রশিল্পী অ্যানা রেকিটা, শিবামণি, এনটন, ম্যালি, আরশাদ খান, সিনান, এনা ভাইব ও রিদম শাহ।

সর্বশেষ খবর