সোমবার, ৫ নভেম্বর, ২০১৮ ০০:০০ টা
ইন্টারভিউ : শুভ্র দেব

জাজমেন্ট শতভাগ ফেয়ার ছিল

জাজমেন্ট শতভাগ ফেয়ার ছিল

জনপ্রিয় কণ্ঠশিল্পী শুভ্র দেব। আশির দশকের এই সংগীতশিল্পী ‘হ্যামিলনের বাঁশিওয়ালা’ গান দিয়ে ব্যাপক পরিচিতি পান। সম্প্রতি কিছু অ্যালবাম প্রকাশ পেয়েছে। তার সঙ্গে কথা বলেছেন— পান্থ আফজাল

 

কেমন আছেন? নতুন গানের খবর কি?

জি, ভালো আছি। নতুন কাজ বলতে দুই-একটি প্রজেক্ট নিয়ে কাজ করছি। এরই মধ্যে কাজ শুরু হয়ে গেছে। সময় হলে প্রকাশ করব। চলতি বছরই কিন্তু আমার চারটি অ্যালবাম প্রকাশ হয়েছে। সবকটিতেই শ্রোতাদের ভালো সাড়া পেয়েছি।

 

‘ককটেল’ নিয়ে সাড়া কেমন ছিল?

অনেক ভালো সাড়া পেয়েছি। কারণ এটি আন্তর্জাতিক মানের অ্যালবাম। অনেক দিন ধরেই এটি নিয়ে কাজ করেছিলাম। এটি জিপি মিউজিক থেকে রিলিজ হয়। আমি যখন আমেরিকায় যেতাম, থাকতাম তখন এই গানগুলো নিয়ে বসেছি, যত্ন করে কম্পোজ করেছি।

 

এই অ্যালবামের গান নিয়ে ভিডিও নির্মাণের পরিকল্পনা রয়েছে?

হুমম... মিউজিক ভিডিও হবে। তবে বাইরে করার পরিকল্পনা আছে।

 

বাংলাদেশের ‘মিস ওয়ার্ল্ড’ প্রতিযোগিতার বিচারক ছিলেন। যা প্রত্যাশা করেছিলেন তা কি ঘটেছে?

আপনি দেখে থাকবেন, পৃথিবীর যে কোনো ‘মিস ওয়ার্ল্ড’ প্রতিযোগিতা সব সময়ই একটু বিতর্কিত হয়। অন্য সব বিষয় জানি না, তবে জাজমেন্টের বিষয় যদি বলেন সেটা ১০০% ফেয়ার ছিল এবার। প্রথম থেকেই আমি ছিলাম। এবার যারা চ্যাম্পিয়ন, ফার্স্ট ও সেকেন্ড রানারআপ হয়েছেন, তারা ট্যালেন্ট ও যোগ্যতার মাপকাঠিতেই হয়েছেন। এতে কোনো সন্দেহ নেই। অনলাইনে বিতর্কিত অনেক বিষয়ই এসেছে; কিন্তু ভালো কিছু অনেক সময় অনলাইনে আসে না।

 

অডিও অ্যালবামের কাটতি নেই- কথাটা কতটুকু সমর্থনযোগ্য?

কাটতি নেই এটা বলা যাবে না। দুই-তিন বছর আগে আমার ২৬তম একক অ্যালবাম ‘জলছবি’ কিন্তু ভালো ব্যবসা করেছিল। এই অ্যালবামের ৫ হাজার ডিজিটাল সিডি কিন্তু তখন মার্কেটিং হয়। হ্যাঁ, মন্দা আছে, তবে বাজার তৈরি করতে হবে! আসলে শিল্পীরা অ্যালবাম বের করে কিন্তু এর ভবিষ্যৎ চিন্তা করে না।

 

গান এখন শোনা থেকে দেখার বিষয় হয়ে দাঁড়িয়েছে...

এখন কিন্তু ভিডিও গানের খুব প্রভাব। কারণ দেখা যায়, প্রতিটি গানের ভিডিও এখন সেই গানের অডিওকেই সাপোর্ট করে। গান ভালো হলে, ভিডিও ভালো হলে তার ফিডব্যাক তো থাকবেই। 

 

গান এখন অনলাইননির্ভর হয়ে যাচ্ছে। এটা কি পজিটিভ?

আমি সাপোর্ট করি এই বিষয়টা। আমার আইটিউনে গান আছে। অনলাইন সাইট ‘রিভার্ভনেশন’-এ আমার গান রয়েছে। বাংলাদেশের শীর্ষ দশ-এ কিন্তু আমি আছি। আমাদের লেভেলে  আর কেউ কিন্তু নেই! আবার আন্তর্জাতিকভাবে কাউন্ট করলে ১০০০ জনের মধ্যে আমি আছি। এটা কিন্তু বিস্ময়ের। ‘ককটেল’ দিয়েও কিন্তু আমরা ডিজিটাল বাজারে ভালো করেছি।

 

নতুন সংগীতশিল্পীরা কেমন করছে?

এখন যারা গান করে তাদের মধ্যে ন্যান্সির গান আমার খুব পছন্দের। এ ছাড়াও ঐশী অনেক ভালো গায়। চিরকুট ব্যান্ডের সুমি, শিরোনামহীনের তুহিন সত্যিই খুব সুন্দর গান গায়! আমি মনে করি, এখন গায়ক থেকে কম্পোজাররা ভালো করছে। তবে, মৌলিক চিন্তা করে গান কম্পোজ করাটাই ভালো।

 

লাইভ গানের কোনো শো আছে সামনে?

এই মাসের ৯ তারিখ, শুক্রবার সন্ধ্যায় ঢাকা ক্লাবে আমার লাইভ কনসার্ট রয়েছে। আমার সঙ্গে সেখানে পারফর্ম করবে ডলি সায়ন্তনী।

সর্বশেষ খবর