Bangladesh Pratidin

শিরোনাম

প্রকাশ : রবিবার, ২০ জানুয়ারি, ২০১৯ ০০:০০ টা প্রিন্ট ভার্সন আপলোড : ১৯ জানুয়ারি, ২০১৯ ২৩:৪৩
ইন্টারভিউ
ওরা আবারও ফিরে আসবে
ওরা আবারও ফিরে আসবে

জিয়া সাংস্কৃতিক সংগঠনের (জিসাস) প্রতিষ্ঠাতা আবুল হাসেম রানা। বর্তমানে তিনি ওই সংগঠনের সভাপতি। তার হাত ধরেই অনেক তারকা গড়ে উঠেছে, যারা এখন আওয়ামী লীগের কোটায় সংরক্ষিত মহিলা আসনে এমপি হতে চান। এ নিয়ে তার সাক্ষাৎকার নিয়েছেন- মাহমুদ আজহার

 

সব তারকা আপনাকে ছেড়ে চলে গেল কেন?

এক সময় রাজনীতিতে সম্মান ছিল। গুণীদের কদর করতে জানত। কিন্তু এখন আর রাজনীতিতে সম্মান নেই। এখন শিল্পীদের কেউ কেউ ভয়ে সালাম দেয়, কেউ শ্রদ্ধায় সালাম দেয়। এখনকার খ্যাতিমান তারকা শিল্পীদের অনেকেই আমার প্রতিষ্ঠিত সংগঠন জিয়া সাংস্কৃতিক সংগঠনের (জিসাস) কমিটিতে ছিলেন। তারা এখন আওয়ামী লীগের বিভিন্ন কর্মসূচিতে অংশ নিচ্ছেন। কেউ এমপি হতেও আগ্রহী। এটা দোষের কিছু না। কারণ, তারা তো আওয়ামী লীগের সদস্য হচ্ছেন না। একজন সংস্কৃতিসেবী হিসেবে আমি বলব, আমাদের সমাজে এখনো শিল্পীরা অনেক দুর্বল। মৃত্যুশয্যায় থাকলেও কেউ খবর নিতে চায় না। তাই ক্ষমতার সঙ্গে থাকতে চান।

 

এটা কি সাংগঠনিক ব্যর্থতা নয়?

আমি এটাকে সাংগঠনিক ব্যর্থতা বলতে রাজি নই। ১৯৯২ সালে আমি জিসাস গঠন করি। এরপর থেকেই ধারাবাহিক সাংস্কৃতিক কর্মকাণ্ড চালিয়ে গেছি। এমনকি ওয়ান ইলেভেনের পরও আমি বিভিন্ন কর্মসূচি গ্রহণ করি। আমি তো আর রাজনৈতিক দলের মতো নিয়মিত রাজপথে থাকব না। আমার নেত্রী বেগম খালেদা জিয়া সাংস্কৃতিক কর্মকাণ্ড চালিয়ে যেতে বলেছেন। শিল্পীদের ক্ষতি হোক এটা আমি চাই না। এজন্য তারকাদের নিয়ে কর্মসূচি পালন করছি না।

 

তাদের নিয়ে কি কিছু ভাবছেন?

 আমি বিশ্বাস করি, রাজনৈতিক ভালো পরিবেশ পেলে সবাই আমার সঙ্গে কাজ করবেন। তারা সবাই ফিরে আসবেন। বিএনপি যদি ক্ষমতায় আসে, তারাই আমাকে খুঁজে নেবেন। তখন আমার সংগঠন আবারও প্রাণবন্ত হবে। আমার সংগঠনের অনেক কর্মী আজ বড় বড় অবস্থানে।

এই পাতার আরো খবর
up-arrow