মঙ্গলবার, ১২ ফেব্রুয়ারি, ২০১৯ ০০:০০ টা
ইন্টারভিউ

এখন ভালো নাট্যকারের অভাব

এখন ভালো নাট্যকারের অভাব

নিবেদিতপ্রাণ সাংস্কৃতিক এবং রাজনৈতিক কর্মী আসাদুজ্জামান নূর। একই সঙ্গে থিয়েটার, টিভি নাটক এবং চলচ্চিত্রে অভিনয় করে দর্শকনন্দিত হয়েছেন তিনি। তার ভরাট গলার আবৃত্তি তন্দ্রাচ্ছন্ন করে রাখে শ্রোতাকে। নব্বই দশকে হুমায়ূন আহমেদের ‘কোথাও কেউ নেই’ নাটকে বাকের ভাই চরিত্রে অভিনয় করে ব্যাপক জনপ্রিয়তা পান। এই শক্তিশালী অভিনেতার সাম্প্রতিক ব্যস্ততা ও সমসাময়িক কাজ নিয়ে তার সঙ্গে কথা বলেছেন- পান্থ আফজাল

 

কেমন আছেন?

জি, ভালো আছি।

 

সম্প্রতি ধ্বনিচিত্রে আপনি সহিদ উন নবীর নির্মাণে একটি টিভিসিতে ভয়েজ দিতে এসেছিলেন...

এটি এনআরবি ইঞ্জিনিয়ার্সের একটি কাজ ছিল। বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে ২৬ ফেব্রুয়ারি আয়োজিত হতে যাচ্ছে এই ‘কনভেনশন অব এনআরবি ইঞ্জিনিয়ার্স’।

 

গ্যালিলিও নাটকে অভিনয়ের মাধ্যমে দীর্ঘদিন পর আপনাকে মঞ্চাভিনয়ে পাওয়া গেলেও ধারাবাহিকভাবে সরব নেই কেন?

বিভিন্ন কাজে ব্যস্ত ছিলাম; এখন মঞ্চেই মূলত ব্যস্ত। নিয়মিত মঞ্চে কাজ করার চেষ্টা করছি। নাগরিক নাট্য সম্প্রদায়ের ২১ ফেব্রুয়ারি একটা শো আছে। আর নতুন মঞ্চনাটকের মহড়া করছি। এটি ভাষা আন্দোলনের ওপর ভিত্তি করে।

 

সেই পুরনো নাট্যকারের স্ক্রিপ্টই মঞ্চে বার বার আসছে। নতুন নাট্যকারের অভাব বোধ করেন কী?

সেটা ঠিক। এখন তো ভালো নাট্যকারের অভাব। এই অভাবটা একই সঙ্গে মঞ্চে এবং টিভিতে। নতুন নাট্যকার সেভাবে তৈরি হচ্ছে না। তেমন করে তাদের ভালো নাটক পাচ্ছে না থিয়েটার দল। এক সময় আবদুল্লাহ আল মামুন, সৈয়দ শামসুল হক, মমতাজউদ্দিন আহমেদের মতো দুর্দান্ত নাট্যকার ছিলেন। হুমায়ূন আহমেদ টেলিভিশনের জন্য দারুণ সব নাটক লিখতেন। তাদের লেখা নাটক টিভিতে ও মঞ্চে মঞ্চস্থ হতো। দর্শক মুগ্ধ হয়ে সংলাপ শুনতেন। মুখস্থও করে ফেলতেন সে সব সংলাপ।

 

এখন কী তাহলে ভালো নাটক হচ্ছে না?

হচ্ছে, তবে অনেক কম। তেমন করে তো ভালো নাটক হচ্ছে না। ভালো নির্মাতারও সংকট রয়েছে। হুমায়ূন আহমেদের মতো নির্মাতার অভাব অনুভব করি। 

 

সেই সময়ের নাটকের সঙ্গে যদি বর্তমানের পার্থক্য করতে চান...

আমাদের সময় নাটক ছিল ভিন্ন স্বাদের। শুটিং শেষ করেছি সুন্দরভাবে। বিটিভিতে সন্ধ্যার পর সবাই মিলে নাটকের মহড়া করেছি; সঙ্গে জম্পেস আড্ডা তো চলতই। এখন তো সবাই যান্ত্রিক হয়ে গেছে। নাটকে নেই কোনো অ্যাকশন-রিয়েকশন!

 

‘নিমফুল’, ‘এইসব দিনরাত্রি’, ‘অয়োময়’, ‘কোথাও কেউ নেই’ কিংবা ‘আজ রবিবার’-এর মতো দর্শক টিভি নাটকের নিয়মিত আপনাকে দেখতে চায়...

আমি নিয়মিত অভিনয় করতে চাই, তবে ভালো গল্পের স্ক্রিপ্ট হতে হবে। আমার কাছে অনেকেই স্ক্রিপ্ট নিয়ে আসে; কিন্তু গল্প পছন্দ হয় না। গল্প ও নির্মাণ ভালো হলে করতে সমস্যা নেই।

 

আগে তো দীর্ঘ ধারাবাহিক করতেন। সেগুলো দর্শকনন্দিত হয়েছে। অভিনয় করলে এখন কি ধারাবাহিক না একক নাটক করবেন?

আগে প্রচুর একক নাটকে অভিনয় করেছি। এখন ধারাবাহিকে অভিনয় করতে চাই না। একক হলে করব। ভালো গল্পের ওয়েব-সিরিজ হলেও করতে অসুবিধা নেই। ভালো গল্প ও নির্মাণ ভালো হলে চলচ্চিত্রেও অভিনয় করব।

সর্বশেষ খবর