রবিবার, ২৪ ফেব্রুয়ারি, ২০১৯ ০০:০০ টা

এ পুরস্কারের ব্যাপ্তি আকাশের চেয়েও বড়

এ পুরস্কারের ব্যাপ্তি আকাশের চেয়েও বড়

সংগীতের দীর্ঘ পথচলায় শ্রোতাদের প্রত্যাশা কতটা পূরণ করতে পেরেছেন বলে মনে করেন?

প্রত্যাশার কথা যদি বলতেই হয় তাহলে চেষ্টা করেছি। কিছুটা হয়তো সফল হয়েছি বলে এখনো গান গাইতে পারছি। আমার কণ্ঠে অনেক গান জনপ্রিয়তা পেয়েছে। আমি মনে করি এই ক্রেডিটটা গীতিকার ও সুরকারদেরও।

 

সম্প্রতি একুশে পদক পেলেন। রাষ্ট্রীয় এ স্বীকৃতি পেয়ে কেমন লাগছে...

আমি এর আগে পাঁচবার জাতীয় চলচ্চিত্র পুরস্কার পেয়েছি। এবার একুশে পদক পেলাম। আনন্দটা আরও উপভোগ করতে পারতাম; কিন্তু একুশে পদক পাওয়ার অনুভূতিগুলো ফিকে হয়ে গেল চকবাজারের অগ্নিকাণ্ডের ঘটনায়। তারপরও জীবিত অবস্থায় রাষ্ট্রীয় পদক পাওয়া সত্যিই বড় ব্যাপার। আমার কাছে এ পুরস্কারের ব্যাপ্তি আকাশের চেয়েও বড়। এ অর্জনের জন্য পরিবার, বন্ধু-বান্ধব, ভক্তদের প্রতি কৃতজ্ঞ। এ স্বীকৃতি প্রদানের জন্য প্রধানমন্ত্রীকেও অশেষ ধন্যবাদ জানাই।

 

নতুন শিল্পীরা কেমন গান করছেন?

আমি তো নতুন প্রজন্মের শিল্পীদের মধ্যে অসীম সম্ভাবনা দেখতে পাচ্ছি। অনেক শিল্পী বলে থাকেন, আমাদের এখানে আগের মতো গান হয় না। আমি মনে করি আগের মতো গান না হওয়াটাই স্বাভাবিক। কারণ সময় বদলেছে। সময়ের সঙ্গে সংগীতের ধারা বদলাবে, এটাকে আমি স্বাগত জানাই। সংগীত নিয়ে গত কয়েক বছর ধরে অনেক পরীক্ষা-নিরীক্ষা হচ্ছে, এটাকে ছোট করে দেখার কোনো কারণ নেই।

 

আপনাকে প্লে-ব্যাকে পাওয়া যাচ্ছে না কেন?

এখন বেশিরভাগ চলচ্চিত্রে নতুন নতুন সংগীত পরিচালক কাজ করছেন। নতুন শিল্পীদের সঙ্গে বেশি কাজ করছেন তারা। এ কারণে চলচ্চিত্রের গানে দেখা যায় না। এটা সময়ের দাবি। নতুনরা আসবে, কাজের মধ্য দিয়ে অভিজ্ঞতা অর্জন করবে, এটাই স্বাভাবিক।

 

চলচ্চিত্রের গানে পরিবর্তন এসেছে বলে মনে করেন?

হ্যাঁ। অনেক পরিবর্তন এসেছে। সুর, কথা, কম্পোজিশন সব কিছুই পাল্টেছে। এ পরিবর্তনের মধ্যেও অনেক শ্রুতিমধুর গান হচ্ছে। তা উপযোগী বলে জনপ্রিয়তা পাচ্ছে।

 

এক সময় গান ছিল শুধু শোনার বিষয়। এখন দেখার বিষয়ও হয়ে দাঁড়িয়েছে। এ ব্যাপারে আপনার মন্তব্য কী?

কথাটার সঙ্গে আমি একমত। অতীতে তো দেখার মাধ্যম ছিল না। শুধু ছিল শোনার মাধ্যম। রেডিওতে গান শুনেই সন্তুষ্ট থাকতে হতো। তারপর দেখার মাধ্যম এলো টেলিভিশন। যিনি গান গাইছেন তাকেও দেখার প্রয়োজন হলো। এখন মানুষ গান শুধু শুনে তৃপ্তি পায় না। যিনি গান গাইছেন তাকেও দেখতে চান। আর একটা কথা তো প্রচলিত আছেই- প্রথম দর্শনে যাকে ভালো লাগে, তার সবই ভালো। কাজেই দেখার ব্যাপারটি কম গুরুত্বপূর্ণ নয়। তবে গানের ক্ষেত্রে সুর আর বাণী প্রধান। সুর ভালো না হলে গানের ক্ষেত্রে সবই বিফলে যাবে।

 

বর্তমান ব্যস্ততা কী নিয়ে?

দুটি অ্যালবামের কাজ শেষ করলাম। এতে বেশ কয়েকটি গান গেয়েছি। খুব শিগগির ইউটিউবে গানগুলো প্রকাশ করা হবে।

 

 

 

সর্বশেষ খবর