রবিবার, ২৪ ফেব্রুয়ারি, ২০১৯ ০০:০০ টা

সিনেমা হলে আবার ফিরছে দর্শক

আলাউদ্দীন মাজিদ

সিনেমা হলে আবার ফিরছে দর্শক

শুক্রবার মধুমিতা হলে দর্শকের দীর্ঘ লাইন

ফেব্রুয়ারি থেকে আবার সরব হয়ে উঠেছে সিনেমা হল। প্রতি সপ্তাহ নিয়মিত একাধিক তারকাবহুল ছবি মুক্তির কারণে দর্শক আবার সিনেমা হলে ফিরতে শুরু করেছে। এতে খুশি প্রদর্শক আর নির্মাতারা। চলতি বছরের জানুয়ারিতে উল্লেখযোগ্য কোনো ছবি মুক্তি পায়নি। ফেব্রুয়ারি মাসে মুক্তি পায় ৬টি ছবি। এসব ছবির মধ্যে রয়েছে ৮ ফেব্রুয়ারি দুটি ছবি। একটি হচ্ছে তারেক শিকদার পরিচালিত বিদ্যা সিনহা মিম, বাপ্পী ও আঁচল অভিনীত ‘দাগ হৃদয়ে’ এবং পরীমণি ও কয়েস আরজু অভিনীত শামীমুল ইসলাম শামীম পরিচালিত ‘আমার প্রেম আমার প্রিয়া’। ১৫ ফেব্রুয়ারি মুক্তি পায় মৌসুমী ও আনিসুর রহমান মিলন অভিনীত হাবিবুল ইসলাম হাবিব পরিচালিত ‘রাত্রির যাত্রী’ ছবিটি। একই দিন মুক্তি পায় তৌকীর আহমেদ পরিচালিত ‘ফাগুন হাওয়ায়’। এই ছবিতে অভিনয় করেন সিয়ম, তিশা, আবুল হায়াত, আফরোজা বানু, রওনক হাসান, ফজলুর রহমান বাবু প্রমুখ। ২২ ফেব্রুয়ারি মুক্তি পায় বদিউল আলম খোকন পরিচালিত জনপ্রিয় অভিনেতা ডি এ তায়েব ও মাহিয়া মাহি, আনোয়ারা, মকফুবুর রহমান সুইট, মিশা সওদাগর অভিনীত ‘অন্ধকার জগত’ এবং  রাজিবুল হোসেন পরিচালিত নতুন মুখের ছবি ‘হৃদয়ের রঙধনু’ ছবিটি। প্রদর্শক সমিতির উপদেষ্টা মিয়া আলাউদ্দীন বলেন, দীর্ঘদিন পর এক মাসের প্রতি সপ্তাহে তারকাবহুল নতুন ছবি পেয়ে দর্শকরা সিনেমা হলে আসতে শুরু করেছে। ছবির মান ভালো বা মন্দ তা বিচার করার দরকার নেই। নিয়মিত ছবি মুক্তি পাওয়াটাই এখন জরুরি। পুরাতন ছবি দেখতে দর্শক সিনেমা হলে আসে না। ফেব্রুয়ারিতে যেসব ছবি মুক্তি পেয়েছে প্রতিটিই ছিল তারকাবহুল। গল্প আর নির্মাণও ভালো ছিল। ফলে দর্শক ছবিগুলো দেখতে সিনেমা হলে অনেক দিন পর আবার ভিড় করেছে। এই কর্মকর্তার কথার প্রমাণ পাওয়া গেল শুক্রবার মুক্তি পাওয়া ‘অন্ধকার জগত’ ছবিটির ক্ষেত্রে। ডি এ তায়েব ও মাহি অভিনীত এই ছবিটি দেখতে রাজধানীসহ দেশের ৫৩টি সিনেমা হলে দর্শকের ভিড় জমেছে। রাজধানীর মধুমিতা, সৈনিক ক্লাব, সনি,  এশিয়া, বলাকা, চিত্রা মহল, মতিমহল, অভিসারসহ আরও কয়েকটি সিনেমা হলে সরেজমিন ঘুরে দেখা গেছে, টিকিটের জন্য দর্শকের দীর্ঘ লাইন। মধুমিতা হলের ব্যবস্থাপক রেজাউল করিম বলেন, প্রথম দিন প্রায় ৮০ পার্সেন্ট টিকিট বিক্রি হয়েছে। দর্শক একটি ভালো ছবি পেয়ে বেশ উপভোগ করছে। অভিসারে গিয়ে দেখা গেছে, সেখানে কাউন্টারে টিকিট নেই। অথচ ব্লাকে টিকিট বিক্রি হচ্ছে। ব্লাকে টিকিট বিক্রি এখন অবিশ্বাস্য ব্যাপার। এমনিতেই দর্শক নেই তার ওপর ব্লাকে টিকিট বিক্রি হবে কোথা থেকে। এ কথা বলেছেন সিনেমা হলটির নাম প্রকাশে অনিচ্ছুক একজন কর্মচারী। তার কথায় ‘অন্ধকার জগত’ ছবির নির্মাণ, গল্প, গান, অভিনয় সবই মানসম্মত হওয়ায় দর্শকের নজর কেড়েছে ছবিটি। খোঁজ নিয়ে জানা গেছে, চট্টগ্রামের আলমাস, যশোরের মণিহারসহ সারা দেশেই ছবিটি বেশ সাড়া জাগিয়েছে। এর আগে ৮ ফেব্রুযারি মুক্তি পাওয়া ‘দাগ হৃদয়ে’ ছবিটি দর্শক মোটামুটি গ্রহণ করায় এটি তৃতীয় সপ্তাহে এসে এই শুক্রবার ১১টি সিনেমা হলে মুক্তি পেয়েছে। অন্যদিকে দীর্ঘদিন পর পরীমণি ও আরজুকে পেয়ে দর্শক এখনো উপভোগ করছে ‘আমার প্রেম আমার প্রিয়া’ ছবিটি। তৃতীয় সপ্তাহে এসে এই ছবিটি আরও ৪টি সিনেমা হলে মুক্তি পেয়েছে। ১৫ ফেব্রুয়ারি মুক্তি পাওয়া ‘ফাগুন হাওয়ায়’ ছবিটি বোদ্ধাশ্রেণির নজর কাড়ায় এটিও দ্বিতীয় সপ্তাহের মতো সিনেপ্লেক্সগুলোতে প্রদর্শিত হচ্ছে। স্টার সিনেপ্লেক্সের প্রধান বিপণন কর্মকর্তা মেসবাহউদ্দীন আহমেদ বলেন  ‘ফাগুন হাওয়ায়’ ছবিটি দেখতে এখনো দর্শক আসছে। এটি আমাদের চলচ্চিত্র ও সিনেমা হলের জন্য সত্যি একটি সুখবর।

এদিকে ‘অন্ধকার জগত’ ছবির প্রযোজক মাহবুবা শাহরীন এবং পরিচালক বদিউল আলম খোকন বলেন, দর্শকদের কাছে আমরা কৃতজ্ঞ। তারা যে এখনো ভালো ছবির কদর করে তা এই ছবিটির গ্রহণযোগ্যতায় আবারও প্রমাণ হলো। ছবির নায়ক-নায়িকা ডি এ তায়েব ও মাহিয়া মাহিও দর্শকদের ধন্যবাদ জানান। অন্যদিকে ‘দাগ হৃদয়ে’ ছবির প্রযোজক কামাল আহমেদ বলেন, সময় নিয়ে ছবিটি নির্মাণ করেছিলাম। আমার বিশ্বাস ছিল এটি দর্শক গ্রহণ করবে। আমার ধারণা সত্যি হওয়ায় দর্শকের কাছে আমি কৃতজ্ঞ। ‘আমার প্রেম আমার প্রিয়া’ ছবির নায়ক আরজু বলেন, ভালো ছবি নির্মাণ হলে দর্শক গ্রহণযোগ্যতা অলৌকিক কোনো ব্যাপার নয় তা আমার ছবিটিই প্রমাণ করেছে। এ ধরনের ছবি নির্মাণ করলে অবশ্যই দর্শক নিঃসন্দেহে সিনেমা হলে ফিরবে। এদিকে ৮ মার্চ নারী দিবসের বিশেষ দিনে তাহসান, তাসকিন রহমান ও কলকাতার শ্রাবন্তী অভিনীত ‘যদি একদিন’ মুক্তি পাচ্ছে। একই দিন তাসকিন রহমান ও শেমন্তি সৌমী অভিনীত ‘বয়ফ্রেন্ড’ ছবিটিও মুক্তি পাচ্ছে। শাহ আলম মণ্ডল পরিচালিত ডনগিরি মুক্তি পাচ্ছে ১৫ মার্চ। বাপ্পী চৌধুরী, মিলন ও নবাগত এমিয়া এমি  অভিনয় করেছেন এই ছবিতে। ২২ মার্চ মুক্তি পাচ্ছে শাকিব খান, নুসরাত ফারিয়া ও নবাগত রোদেলা জান্নাত অভিনীত ছবি ‘শাহেনশাহ’। একই দিন যৌথ প্রযোজনার ছবি ‘প্রেম আমার ২’ মুক্তির কথা আছে। এই ছবিতে অভিনয় করেছেন বাংলাদেশের পূজা চেরি ও ভারতের কলকাতার আদ্রিত।

চলচ্চিত্র প্রদর্শক সমিতির সভাপতি ইফতেখার নওশাদ বলেন, যদি এভাবে তারকাবহুল ছবি মুক্তির ধারা অব্যাহত থাকে তাহলে সিনেমা হলে আবার দর্শক ফিরবে এবং সিনেমা হল মালিক এবং প্রযোজক উভয়ে লাভবান হবেন।

শ্রীপুরের বর্ষা সিনেমা হলভর্তি দর্শক

সর্বশেষ খবর