Bangladesh Pratidin

ঢাকা, মঙ্গলবার, ২৭ সেপ্টেম্বর, ২০১৬

প্রকাশ : ২১ জুন, ২০১৬ ০৯:২৯
আপডেট : ২১ জুন, ২০১৬ ০৯:৩৫
রানি ভিক্টোরিয়ার চরিত্রে জুডি
অনলাইন ডেস্ক
রানি ভিক্টোরিয়ার চরিত্রে জুডি

এবার রানি ভিক্টোরিয়ার চরিত্রে দেখা যাবে অভিনেত্রী জুডি ডেঞ্চকে। লন্ডন নিবাসী বাঙালি সাংবাদিক শ্রাবণী বসুর লেখা বই 'ভিক্টোরিয়া অ্যান্ড আব্দুল: দ্য ট্রু স্টোরি অফ দ্য কুইনস ক্লোজেস্ট কনফিদন্ত'-এর চলচ্চিত্র রূপান্তরে অভিনয় করতে রাজি হয়েছেন ডাকসাইটে এই অভিনেত্রী। স্টিফেন ফ্রেয়ার্স রয়েছেন এই ছবির পরিচালনার দায়িত্বে।

এই বইতে উঠে এসেছে রানি ভিক্টোরিয়ার সঙ্গে ২৪ বছরের আব্দুল করিমের এক বিশেষ সম্পর্কের কথা। রানির স্বর্ণজয়ন্তী উদযাপন উপলক্ষে আব্দুল করিমকে পাঠানো হয়েছিল লন্ডনে রানির ফাইফরমাশ খাটার জন্য। তার কিছুদিন আগেই মারা যান রানির অত্যন্ত পছন্দের স্কটিশ সেবক জন ব্রাউন। তার মৃত্যুর পর বেশ ভেঙে পড়েছিলেন রানি। তখনই রানির অন্দরমহলে প্রবেশ ঘটে ভারতীয় এই যুবকের।

অচিরেই এক বন্ধুত্বপূর্ণ সম্পর্ক গড়ে প্রবীণ রানি ও এই যুবকের মধ্যে। রানি তাকে মুন্সি (অর্থাত্‍‌ শিক্ষক) নিয়োগ করেন। তবে উভয়পক্ষের মধ্যেই শিক্ষার আদান প্রদান ঘটত। আব্দুলের থেকে উর্দু শিখতেন ভারত সম্রাজ্ঞী। অন্যদিকে ইংরেজি ভাষায় আব্দুলকে ধীরে ধীরে পারদর্শী করে তুলছিলেন রানি ভিক্টোরিয়া। কিন্তু একটা সময়ে বন্ধুত্ব এতটাই গাঢ় হয়ে ওঠে যে রাজপরিবারে এই নিয়ে বয়ে যায় সমালোচনার ঝড়।

বিডি-প্রতিদিন/ ২১ জুন ১৬/ সালাহ উদ্দীন

 

 




আপনার মন্তব্য

সর্বশেষ খবর
up-arrow