Bangladesh Pratidin

প্রকাশ : ২৮ জুন, ২০১৬ ২৩:৫১
আপডেট :
দালাই লামার সাথে বৈঠক করায় নিষিদ্ধ গাগা!
অনলাইন ডেস্ক
দালাই লামার সাথে বৈঠক করায় নিষিদ্ধ গাগা!

পশ্চিমা প্রথম সারির সঙ্গীত তারকা লেডি গাগা সারাবিশ্বে পরিচিত মু। তার ভক্ত ছড়িয়ে আছে বিশ্বব্যাপী। চিনেও তার জনপ্রিয়তা তুঙ্গে। কিন্তু এবার সেই প্রিয় তারকাকেই নিষিদ্ধ করলো তার চিনা ভক্তরা। তিব্বতের আধ্যাত্মিক নেতা দালাই লামার সাথে লেডি গাগার বৈঠককে কেন্দ্র করে এই ক্ষোভের উৎপত্তি হয় ভক্তদের মধ্যে।

রবিবার সামাজিক যোগাযোগ মাধ্যমে গাগার এই বৈঠকের কথা প্রকাশ পেলেই গুঞ্জন শুরু হয় চিনে। বৌদ্ধ ধর্মগুরু দালাই লামাকে চিনারা ভালো চোখে দেখে না। এই ঘটনার পর গাগাকে চিনে গানের কনসার্ট করতে দেওয়া হবে না বলে সিদ্ধান্ত নিয়েছেন ক্ষুব্ধ চিনারা। চিন থেকে তিব্বতকে আলাদা করে ফেলার ষড়যন্ত্রে লিপ্ত থাকার অভিযোগে দালাই লামাকে শত্রু মনে করে চিনারা। তাদের চোখে তিনি বিচ্ছিন্নতাবাদী নেতা।

দালাই লামা যদিও বলেছেন, গাগা তাকে চিনের সাথে সহনশীল মধ্যমপন্থা অনুসরণ করার পরামর্শ দিয়েছেন। তিনি এখন তিব্বতের স্বাধীনতা চাইছেন না, বরং স্বায়ত্তশাসন চাইছেন। কিছুদিন আগে দালাই লামার সাথে সাক্ষাৎ করেছিলেন মার্কিন প্রেসিডেন্ট বারাক ওবামা। তখনও আনুষ্ঠানিক ক্ষোভ প্রকাশ করেছিল চিনারা। এবার লেডি গাগা পড়লেন সেই রোষের কবলে।

উল্লেখ্য, এর আগেও অনেক পশ্চিমা সঙ্গীত তারকা ও ব্যান্ড দলকে নিষিদ্ধ করেছে চিন। এর মধ্যে রয়েছে মেরুন-৫, বিজর্ক, ওয়েসিস, সেলেনা গোমেজ, বন জভি ইত্যাদি।

সূত্র : দ্য গার্ডিয়ান।

বিডি-প্রতিদিন/এস আহমেদ

আপনার মন্তব্য

সর্বশেষ খবর
up-arrow