Bangladesh Pratidin

ঢাকা, শনিবার, ১০ ডিসেম্বর, ২০১৬

প্রকাশ : ৫ সেপ্টেম্বর, ২০১৬ ১১:৪৮
কোনো ভারতীয় মাদার তেরেসাকে নিয়ে চলচ্চিত্র বানাতে পারবে না
অনলাইন ডেস্ক
কোনো ভারতীয় মাদার তেরেসাকে নিয়ে চলচ্চিত্র বানাতে পারবে না

কোনো ভারতীয় নির্মাতা মাদার তেরেসাকে নিয়ে চলচ্চিত্র বানাতে পারবে না বলে মন্তব্য করেছেন ভারতের কিংবদন্তীতূল্য চলচ্চিত্র নির্মাতা শ্যাম বেনেগাল। দরিদ্র ও আর্ত মানুষের সেবায় আমৃত্যু কাজ করে যাওয়ায় নোবেল ও ভারতরত্ন সম্মানে ভূষিত মাদার তেরেসাকে সম্প্রতি ‘সন্ত’ হিসেবে স্বীকৃতি দেয়া হয়।

মাদার তেরেসার জীবন কাহিনী মানসম্পন্ন ফিচার ফিল্মের ফ্রেমে বন্দী করারও দাবি তুলেছেন ৮১ বছর বয়সী এ নির্মাতা।

দাদা সাহেব ফালকে অ্যাওয়ার্ডজয়ী চলচ্চিত্রনির্মাতা শ্যাম বেনেগাল বলেন, মানবতার সেবায় বিশ্বের আইকন মাদার তেরেসার মাহাত্ম্যকে তুলে ধরতে অনেক অর্থের প্রয়োজন। কারণ এ চলচ্চিত্রকে হতে হবে আন্তর্জাতিক মানের। কোনো ভারতীয়র দ্বারা এ কাজ হবে না। এটা অন্য কোনো সংস্কৃতির মানুষ করতে পারবে, বিশেষ করে ইউরোপীয় কিংবা আমেরিকান...। এটা হবে এমন একটি চলচ্চিত্র যাতে প্রয়োজনীয় সবই থাকবে। এটিকে অবশ্যই সত্যিকারের ফিচার ফিল্ম হতে হবে, কারণ তিনি (মাদার তেরেসা) এর যোগ্য।

মাদার তেরেসাকে নিয়ে এর আগেও চলচ্চিত্র নির্মিত হয়েছে। ২০০৩ সালে ‌'মাদার তেরেসা অব ক্যালকাটা' নির্মাণ করেন ইতালির ফ্যাব্রিজিও কস্তা। 'মাদার তেরেসা : ইন দ্য নেম অব গর্ডস পুয়র' নির্মাণ করেন ব্রিটিশ চলচ্চিত্র নির্মাতা কেভিন কনর, ১৯৯৭ সালে। সম্প্রতি নির্মাণ করা হয় 'দ্য লেটারস' (২০১৪)। তবে বলিউডে এখনো মাদার তেরেসাকে নিয়ে কোনো চলচ্চিত্র নির্মিত হয়নি। সূত্র : টাইমস অব ইন্ডিয়া


বিডি প্রতিদিন/০৫ সেপ্টেম্বর ২০১৬/ফারজানা

আপনার মন্তব্য

সর্বশেষ খবর
up-arrow