Bangladesh Pratidin

ঢাকা, শনিবার, ৩ ডিসেম্বর, ২০১৬

প্রকাশ : ৫ সেপ্টেম্বর, ২০১৬ ১৫:৫৭
অনলাইনে পাইরেটেড ছবি দেখা অপরাধ নয়: বম্বে হাইকোর্ট
অনলাইন ডেস্ক
অনলাইনে পাইরেটেড ছবি দেখা অপরাধ নয়: বম্বে হাইকোর্ট

অনলাইনে পাইরেটেড ছবি দেখার মধ্যে কোনও অপরাধ নেই। জানিয়ে দিল বম্বে হাইকোর্ট। মুম্বাই হাইকোর্টের বিচারপতি গৌতম প্যাটেল বলেছেন, "যা অনলাইনে পাওয়া যাচ্ছে, তা দেখাটা কোনও অপরাধ হতে পারে না। কপিরাইট দ্বারা সুরক্ষিত এমন দ্রব্যের সঠিক অনুমতি ছাড়া ডিস্ট্রিবিউশন, গণপ্রদর্শনের ব্যবস্থা করা, বিক্রি অথবা ভাড়া দেওয়া আইনের চোখে অবৈধ। " তাই এ বিষয়ে ইন্টারনেট সার্ভিস প্রোভাইডারদের আরও সতর্ক হওয়া জরুরি বলে মন্তব্য করেছেন বিচারপতি।

ছবির পাইরেসি বন্ধ করতে নির্দিষ্ট কয়েকটি ইউআরএল সম্প্রতি ব্লক করে দেওয়ার নির্দেশ দেয় হাইকোর্ট। সেই ইউআরএল-এ কেই ক্লিক করলে যে 'এরর মেসেজ' আসে, তাতে পাইরেটেড ছবি দেখা, ডাউনলোড করা, প্রদর্শিত করা বা কপি করাকে শাস্তিযোগ্য অপরাধ হিসেবে উল্লেখ করা হয়েছে। এই লাইনটি 'এরর মেসেজ' থেকে ফেলে দেওয়ার নির্দেশ দিয়েছে বম্বে হাইকোর্ট। ঢিসুম ছবির নির্মাতাদের অনুরোধের ভিত্তিতে সম্প্রতি কয়েকটি ইউআরএল ব্লক করে দেওয়ার নির্দেশ দেয় হাইকোর্ট।

পাইরেসি বন্ধ করার মূল উদ্দেশ্যটি এ ক্ষেত্রে ভুলে গেলে চলবে না বলে মন্তব্য করেছেন বিচারপতি গৌতম প্যাটেল। সাধারণ মানুষ যাতে বিভ্রান্ত না হন, সেদিকেও খেয়াল রাখতে হবে বলে জানিয়েছেন তিনি।

আপনার মন্তব্য

সর্বশেষ খবর
up-arrow