Bangladesh Pratidin

ঢাকা, শনিবার, ২৫ ফেব্রুয়ারি, ২০১৭

প্রকাশ : ৮ সেপ্টেম্বর, ২০১৬ ১৪:১৭
আপডেট :
চলে গেলেন চিত্রনাট্যকার যোশেফ শতাব্দী
অনলাইন ডেস্ক
চলে গেলেন চিত্রনাট্যকার যোশেফ শতাব্দী

ঢাকাই চলচ্চিত্রের স্বনামধন্য চিত্রনাট্যকার যোশেফ শতাব্দী আর নেই। বুধবার দিবাগত রাত ৩টা ২০ মিনিটে সিরাজগঞ্জে নিজ বাসায় তিনি শেষ নিশ্বাস ত্যাগ করেন (ইন্না লিল্লাহি ওয়া ইন্না ইলাইহি রাজিউন)। তাঁর বয়স হয়েছিল আনুমানিক ৬২ বছর।  

আজ বৃহস্পতিবার বাদ আসর জানাজা শেষে সিরাজগঞ্জের রহমতগঞ্জে পারিবারিক কবরস্থানে তার মরদেহ দাফন করা হবে। গত বছর তাঁর ক্যানসার ধরা পড়ে।  তিনি মারা যাওয়ার সময় দুই ছেলে মেয়ে ও স্ত্রী রেখে গেছেন।

মরহুমের বড় ছেলে জাহাঙ্গীর হোসেন খান বলেন, ‘গত রাত ২টা থেকে বাবা অসুস্থ বোধ করছিলেন। রাত আনুমানিক সাড়ে ৩টায় তিনি শেষ নিশ্বাস ত্যাগ করেন। ’ 

তিনি আরো বলেন, ‘প্রথমে ডাক্তার বলেছিলেন, শরীরে টিউমার। পরে জানতে পারি, বিরল প্রকৃতির ক্যানসারে তিনি আক্রান্ত। ডাক্তার আরো জানিয়েছিলেন, সারা বিশ্বে এ ধরনের রোগী আছে ৫০ জন। এর মধ্যে বাংলাদেশে ১৪ জন। দীপক রায় নামে ভারতের এক ডাক্তার বাবার চিকিৎসা করতেন। ১০-১২ দিন আগে তিনি বাড়িতে এসে এনায়েতপুরে খাজা ইউসুফ হাসপাতালে ভর্তি হন। কিন্তু হঠাৎ করেই বাবা চলে গেলেন। ’

‘দাদিমা’, ‘চাচ্চু’, ‘মায়ের হাতে বেহেস্তের চাবি’, ‘পিতার আসন’সহ বেশ কিছু চলচ্চিত্রের চিত্রনাট্য রচনা করেছিলেন যোশেফ। তিনি পরিচালক দেওয়ান নজরুলের হাত ধরে চলচ্চিত্রে প্রবেশ করেন। ‘আসামী হাজির’ ছবি দিয়ে তিনি চলচ্চিত্রে চিত্রনাট্য শুরু করেন। বর্তমানে যোশেফ রচিত চিত্রনাট্য নিয়ে শুটিং করছেন শাহ আলম মণ্ডল। তিনি নির্মাণ করছেন ‘সাদাকালো প্রেম’ ছবিটি। এই ছবির চিত্রনাট্য শেষ করতে পেরেছিলেন যোশেফ শতাব্দী।

বিডি-প্রতিদিন/০৮ সেপ্টেম্বর ২০১৬/ এনায়েত করিম

আপনার মন্তব্য

সর্বশেষ খবর
up-arrow