Bangladesh Pratidin

ঢাকা, বৃহস্পতিবার, ৮ ডিসেম্বর, ২০১৬

প্রকাশ : ২০ সেপ্টেম্বর, ২০১৬ ০১:৪৮
দুই পুরুষের মাঝে এবার 'দেবী' পাওলি!
অনলাইন ডেস্ক
দুই পুরুষের মাঝে এবার 'দেবী' পাওলি!

১৯১৭ সালে যখন শরত্চন্দ্র চট্টোপাধ্যায় লিখেছিলেন 'দেবদাস ', তখন সময়টা যেমন আলাদা ছিল, তেমনি সমাজের নিয়মনীতিও ছিল একেবারে আলাদা। আজকের সমাজের সঙ্গে তুলনা টানলে সেটা ক্রমশ প্রকট হয়! সে সময় কোন একজন পুরুষ যদি প্রেমে পড়ে জীবন নষ্ট করতেন, তা হলে সমাজ তার জীবনটাকে গুছিয়ে নিতে আরেকটা সুযোগ দিত।

১০০ বছর কেটে গেল। কিন্তু এই সামাজিক ধারণার কোন বদল ঘটল না। সমাজ এখনও চালিত হয় পুরুষের দ্বারা, রানি ভিক্টোরিয়ার আমলে যে নিয়মনীতি ছিল, তার দ্বারা! নতুন বাংলা ছবি 'দেবী' চোখে আঙুল দিয়ে দেখায় যে, এই পুরুষ নিয়ন্ত্রণ আর ভিক্টোরিয়ান যুগের নিয়মনীতি নিয়েও প্রশ্ন তোলা যায়।  

এই ছবি প্রশ্ন ছুঁড়ে দেয় একজন নারী যদি ঠিক এভাবেই ভালোবাসার জন্য তার জীবন নষ্ট করে ফেলে, তা হলে সমাজ তাকে ঠিক কোন নজরে দেখবে? তাতে সেই নারীর কী অনুভূতি হবে? আর যে পুরুষদের জড়িয়ে তাকে নিয়ে এই কথা হবে, তারাই বা কীভাবে রিঅ্যাক্ট করবে এই ঘটনায়? ইনফ্যাক্ট এই ছবি শ্যুটিং করে নায়িকা পাওলি বলেছিলেন, 'দেখতে চাই, সমাজের রক্ষণশীল মানুষদের কেমন লাগে এই ছবি। 'অনেকেই আঁচ করতে পারছেন নিশ্চয়ই শরত্চন্দ্র চট্টোপাধ্যায়ের লেখা কোন গল্প এই ছবির ভিত হতে পারে। ঠিকই ধরেছেন। প্রদীপ চুড়িয়াল আর ম্যাকনেইল ইঞ্জিনিয়ারিং লিমিটেড নিবেদিত এই 'দেবী ', দেবদাস -এর জেন্ডার রিভার্সাল। যেখানে দেবদাস হয়ে যায় দেবী।

একটা সময় দর্শক জেনেছিলেন এই দেবী চরিত্রে দেখা যাবে পাওলি দামকে। পার্বতী হয়ে যায় প্রতীক। যে চরিত্রে টলিউডের ছবিতে ডেবিউ করছেন অভিনেতা শুভ মুখোপাধ্যায়। আর ছবির চন্দ্রমুখী, যে হয়ে যায় চার্লি, সে চরিত্রে দেখা যাবে অভিনেতা শতফ ফিগারকে। আর দেবদাস যখন চুনীবাবু তো থাকবেই। নাম বদলে এখানে পাওয়া যাবে নাদিয়াকে। এই চরিত্রের অভিনেত্রীর নাম ইলিনা কাজান। এমন একটা 'হটকে' ভাবনার পিছনে রয়েছেন পরিচালক ঋক বসু। এতদিন টলিউডের বিভিন্ন বিখ্যাত ছবির ট্রেলার বানাতেই বেশি স্বচ্ছন্দ ছিলেন যিনি। ঋক বলছেন, 'এই ভাবনা আমার মাথায় ঘুরছে গত দু' বছর ধরে। পাওলির সঙ্গে হঠাৎ আলোচনা করার পর বিষয়টা ছবির আকার নিল। প্রথমে ছবির নামটাও আমি ভেবেছিলাম 'পাওলি'। কিন্তু ঋতর্ষি-র সঙ্গে আলোচনা শুরু হওয়ার পর কিছু পরিবর্তন হল। ' 

প্রসঙ্গত ঋতর্ষি দত্ত এই ছবির চিত্রনাট্য আর সংলাপ লিখেছেন। তারও এটা প্রথম ছবি। ছবির দৃশ্যগহণের দায়িত্বে ছিলেন রানা দাশগুন্ত, যার কাজ আগেও সমালোচক মহলে প্রশংসা কুড়িয়েছে। ছবির মিউজিকও নিউ এজ বলে দাবি পরিচালকের। আর এই প্রথম বাংলা ছবিতে থাকছে হিন্দি গান। ছবির সঙ্গীত হেঁশেল সামলেছেন স্যাভি আর কুন্তল দে।  

এ ব্যাপারে প্রযোজক প্রদীপ চুড়িয়াল বলেন, 'এবার সেই নতুন প্রজন্মকে সুযোগ দেওয়া উচিত, যারা বাংলা ছবিকে এগিয়ে নিয়ে যাবে বলে মনে করছি। প্রযোজক হিসেবে এটা আমার দায়িত্ব। ' তবে এই ছবি দেখার জন্য অপেক্ষা করতে হবে আগামী বছর পর্যন্ত। ২০১৭ সালের শুরুর দিকে মুক্তি পাবে 'দেবী '।

সূত্র: এই সময়


বিডি প্রতিদিন/২০ সেপ্টেম্বর ২০১৬/হিমেল

আপনার মন্তব্য

সর্বশেষ খবর
up-arrow