Bangladesh Pratidin

ঢাকা, বৃহস্পতিবার, ৮ ডিসেম্বর, ২০১৬

প্রকাশ : ২৭ সেপ্টেম্বর, ২০১৬ ১৩:২৬
এবার অস্কারে যাচ্ছে তৌকীর আহমেদের ‘অজ্ঞাতনামা’
অনলাইন ডেস্ক
এবার অস্কারে যাচ্ছে তৌকীর আহমেদের ‘অজ্ঞাতনামা’

মধ্যপ্রাচ্যে বাংলাদেশি শ্রমিকদের মানবেতর জীবনযাপনকে বিষয়বস্তু করে তৌকীর আহমেদ পরিচালিত ‘অজ্ঞাতনামা’ এবার অ্যাকাডেমি অ্যাওয়ার্ডস তথা অস্কারের ৮৯তম আসরের বিদেশি ভাষার ছবির বিভাগে বাংলাদেশ থেকে পাঠানো হচ্ছে। রাজধানীর কারওয়ান বাজারের একটি রেস্তোরাঁয় সোমবার দুপুরে অনুষ্ঠিত সংবাদ সম্মেলনে বাংলাদেশ ফেডারেশন ফিল্ম সোসাইটিজ এ ঘোষণা দেয়।

 

সমকালীন বিশ্বে অভিবাসী সংকট ও অবৈধভাবে মানব পাচারের বাস্তবতায় সাজানো বলেই ছবিটিকে মনোনীত করা হয়েছে বলে জানান অস্কার বাংলাদেশ কমিটির চেয়ারম্যান হাবিবুর রহমান খান। সংবাদ সম্মেলনে সদস্যদের মধ্যে ছিলেন আবু মুসা দেবু, পরিচালক দেলোয়ার জাহান ঝন্টু, চলচ্চিত্র সমালোচক শামীম আকতার প্রমুখ।  

এ বিষয়ে তৌকীর আহমেদ বলেন, বিদেশে বিশেষ করে মধ্যপ্রাচ্যে অনেক স্বপ্ন নিয়ে যাওয়ার পর নিম্নমানের জীবনযাত্রার সম্মুখীন হয় বেশিরভাগ বাংলাদেশি। চিকিৎসা ও বিনোদনের অভাবের সঙ্গে তাদের মানবাধিকার লঙ্ঘিত হয় প্রায়ই। ‘অজ্ঞাতনামা’য় তাদের গল্পই বলা হয়েছে।

৯ সদস্যের বাছাই কমিটি গত ২৩ ও ২৫ সেপ্টেম্বর জমাপড়া চারটি ছবি দেখার পর আগামী অস্কারের বিদেশি ভাষার চলচ্চিত্র বিভাগে বাংলাদেশের প্রতিনিধিত্বের জন্য ‘অজ্ঞাতনামা’কে মনোনীত করে হয় বলে জানান ৮৯তম অস্কার বাংলাদেশ কমিটির মিডিয়া সমন্বয়ক রবিন শামস।   

জানা যায়, ‘অজ্ঞাতনামা’ বিভিন্ন আন্তর্জাতিক উৎসবে প্রশংসিত ও পুরস্কৃত হয়েছে। ‘দ্য গডেস অন দ্য থ্রোন’ শীর্ষক কসোভোর চলচ্চিত্র উৎসবে ছবিটির জন্য সেরা পরিচালকের পুরস্কার জেতেন তৌকীর। সেখানে সেরা চিত্রনাট্যকারের পুরস্কারও এসেছে তার হাতে।  

বাংলাদেশের প্রেক্ষাগৃহে ছবিটি মুক্তি পায় গত ১৯ আগস্ট। এতে অভিনয় করেছেন ফজলুর রহমান বাবু, মোশাররফ করিম, শহীদুজ্জামান সেলিম, নিপুন, শতাব্দী ওয়াদুদ, শাহেদ আলী, মোমেনা চৌধুরী, আবুল হায়াত, শাহেদ শরীফ খান, জুঁই করিম, সুজাত শিমুল, নাজমুল হুদা বাচ্চু, শিশুশিল্পী আপন প্রমুখ।  

‘অজ্ঞাতনামা’ ছবিটির গল্প, সংলাপ, চিত্রনাট্য ও পরিচালনার পাশাপাশি ছবিটির জন্য দুটি গানও লিখেছেন তৌকীর আহমেদ। গানগুলো গেয়েছেন রোকন ইমন, সুকন্যা ঘোষও পিন্টু ঘোষ। আর সংগীত পরিচালনায় করেছেন পিন্টু ঘোষ।

বিডি-প্রতিদিন/এ মজুমদার

আপনার মন্তব্য

সর্বশেষ খবর
up-arrow