Bangladesh Pratidin

ঢাকা, শনিবার, ৩ ডিসেম্বর, ২০১৬

প্রকাশ : ১৮ অক্টোবর, ২০১৬ ১৭:০১
যেখানে ব্যতিক্রম বব ডিলান
অনলাইন ডেস্ক
যেখানে ব্যতিক্রম বব ডিলান

সংগীতে দক্ষতা, প্রজ্ঞার জন্য বব ডিলান বিশ্বজোড়া খ্যাতি পেয়েছেন। আমজনতা থেকে শুরু করে নানা দেশের রাষ্ট্রপ্রধানরাও তার অন্ধভক্ত। সব শ্রেণি-পেশার মানুষকে তিনি ছুঁয়ে দিয়েছেন কণ্ঠের জাদু দিয়ে। অসম্ভব প্রতিভাবান এই মানুষটিকেও নানা সময় সম্মানিত করতে চেয়েছেন অনেকে। আর তা করতে গিয়েই ধাক্কা খেয়েছেন সবাই।  

পুরস্কার, সম্মাননা এসব বরাবরই এড়িয়ে চলেন বব ডিলান। এ বছর নোবেল পুরস্কার পেয়েছেন তিনি। পাঁচ দিন পেরিয়ে গেলেও এ নিয়ে কোনো কথা বলেননি। নোবেল পেয়ে তিনি সন্তুষ্ট না ক্ষুব্ধ তাও জানা যায়নি। নোবেল কমিটিও বব ডিলানের সঙ্গে এখনো যোগাযোগ করতে পারেনি।  

বব ডিলানের ব্যতিক্রমধর্মী এ আচরণ প্রথমবারের মতো আলোচিত হয় ১৯৬৩ সালে। তখন 'টম পাইনি অ্যাওয়ার্ড' পেয়েছিলেন স্বাধীনতা, ন্যায় বিচার প্রতিষ্ঠা ও যৌক্তিক চিন্তাভাবনায় মানুষকে উৎসাহিত করার জন্য। পুরস্কারটি নিতে তিনি একদমই অনাগ্রহী ছিলেন। উপস্থিত থেকে পুরস্কার গ্রহণ করলেও সেটা যে অনিচ্ছাকৃতভাবেই করছেন সেটা বুঝিয়ে দিয়েছিলেন।  

'থিংস হ্যাভ চেঞ্জড্' ছবির জন্য ২০০০ সালে বব ডিলান অস্কার পান 'বেস্ট অরিজিনাল সং' ক্যাটাগরিতে। 'ওয়ান্ডার বয়েস' ছবিতে ব্যবহার হয়েছিল সেই গান। সেবার পুরস্কার নিতেই যাননি ডিলান। পরে অস্ট্রেলিয়া থেকে ভিডিও লিংকের মাধ্যমে অস্কার গ্রহণ করেছিলেন তিনি।  

২০০৭ সালে স্পেন থেকে ওসতারিয়াস মেডেল পেয়েছিলেন। সেই সম্মানে জাঁকজমকপূর্ণ অনুষ্ঠানের আয়োজন করেন স্পেনের ক্রাউন প্রিন্স। কিন্তু ডিলান সেই অনুষ্ঠানে যাননি।  

'কৃষ্ণাঙ্গ ইতিহাসের মাস' উপলক্ষ্যে ২০১০ সালে মার্কিন প্রেসিডেন্টের বাসভবন হোয়াইট হাউসে সংগীত পরিবেশন করার জন্য আমন্ত্রণ করা হয় বব ডিলানকে। আমন্ত্রণ গ্রহণ করতে প্রথমে একদমই অনিচ্ছুক ছিলেন তিনি। শেষে রাজি হন আসতে। হোয়াইট হাউসে নির্ধারিত সময়ে এসে গান গেয়েই বেরিয়ে যান। আনুষ্ঠানিকভাবে কোনো ছবি তোলেননি, অন্য আয়োজনেও অংশ নেননি।

বব ডিলানের ভক্ত হিসেবে পরিচয় দিতে গর্ববোধ করেন আমেরিকার দুই মেয়াদের প্রেসিডেন্ট বারাক ওবামা। ২০১০ সালে বব ডিলান যখন হোয়াইট হাউসে আসেন তখন ওবামাই ছিলেন আমেরিকার প্রেসিডেন্ট। ২০১৩ সালে ওবামা ২০১০ সালে হোয়াইট হাউসে ডিলানের আসা নিয়ে কথা বলেন। তিনি বলেন, এ জন্যই ডিলানকে এত ভালোবাসি। ডিলান তেমনই যেমনটা আপনি আশা করেন। ডিলান সবার সাথে পার্টি করে বেড়াবে, ছবি তুলবে, মজা করবে, এমনটা নিশ্চয়ই আপনি আশা করেন না।

 

বিডি প্রতিদিন/১৮ অক্টোবর, ২০১৬/ফারজানা

আপনার মন্তব্য

সর্বশেষ খবর
up-arrow