Bangladesh Pratidin

ঢাকা, শুক্রবার, ৯ ডিসেম্বর, ২০১৬

প্রকাশ : ২১ অক্টোবর, ২০১৬ ১০:১৬
নায়লার সেই বিজ্ঞাপন নিয়ে তোলপাড় চলছেই (ভিডিও)
অনলাইন ডেস্ক
নায়লার সেই বিজ্ঞাপন নিয়ে তোলপাড় চলছেই (ভিডিও)

বিজ্ঞাপনটি ব্রেস্ট ক্যান্সার নিয়ে মানুষের সচেতনতা সৃষ্টির উদ্দেশ্যে তৈরি। তবুও এ নিয়ে চলছে জোর সমালোচনা।

পক্ষে-বিপক্ষে দুই ধরণের মতই রয়েছে। তোলপাড় চলছে সামাজিক যোগাযোগ মাধ্যমগুলোতে। কেউ বলছেন, এমন 'সাহসি' বিজ্ঞাপনই মানুষকে দ্রুত ব্রেস্ট ক্যান্সার নিয়ে সচেতন হতে সাহায্য করবে। এ নিয়ে লুকোচুরি দূর করবে। বিতর্কিত হওয়ায় বিজ্ঞাপনটি মানুষের কাছে পৌঁছে যাবে দ্রুত। অন্যপক্ষ বলছে, বিজ্ঞাপনের ভাষা, শব্দচয়ন ও ভঙ্গি মোটেই শ্লীলতার মাপকাঠি মেনে চলেনি। এটি অশোভন। এটি নিয়ে আলোচনা বেশি হবে সত্য, তবে অনেক রক্ষণশীল পরিবারের সকল সদস্য বিজ্ঞাপনটি একসঙ্গে দেখতে পারবে না। এখানেও একটা গোপনীয় গোপনীয় ভাব কাজ করবে। সমালোচনার কারণে অনেকেই বিজ্ঞাপনটিতে কী আছে তা দেখতে কৌতুহলী হবে, তবে সেজন্য তাকে নিরিবিলি জায়গা খুঁজতে হবে। তাই দ্রুত এর মূল মেসেজ সকল মানুষের কাছে পৌঁছে যাবে তা বলা যায় না।

ব্রেস্ট ক্যান্সার সচেতনতায় মডেল ও অভিনেত্রী নায়লা নাইমের 'দেখবেন, ধরবেন, চেক করবেন' বিজ্ঞাপনটি সামনে আসতেই এ নিয়ে তোলপাড় শুরু হয়েছে। ১ মিনিট ৫৮ সেকেন্ডের বিজ্ঞাপনটি গত ১৫ অক্টোবর 'চেকমেট' নামের একটি পেজে আপ করা হয়। বিজ্ঞাপনটি যে পেজে আপ করা হয়েছে সেখানেও ক্ষুব্ধ প্রতিক্রিয়া জানিয়েছেন অনেকে। আবার সাধুবাদও জানিয়েছেন অনেকে। নিজের ফেসবুক পেজে বিজ্ঞাপনটি নিয়ে মতামত দিয়েছেন কেউ কেউ।

এদিকে বিজ্ঞাপনটি সামাজিক যোগাযোগ মাধ্যম থেকে সরিয়ে ফেলার দাবি জানিয়েছেন ক্যান্সার বিশেষজ্ঞরা। তাদের কারও কারও দাবি বিজ্ঞাপনে ভুল বার্তা দেওয়া হয়েছে। এখানে সচেতনতার নামে নারী দেহকে পণ্য হিসেবে তুলে ধরা হয়েছে।

জাতীয় ক্যান্সার ইনস্টিটিউটের ইপিডিমিওলজি বিভাগের সহযোগী অধ্যাপক ডা. হাবিবুল্লাহ তালুকদার রাসকিন সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুকে এক স্ট্যাটাসে ক্ষুব্ধ প্রতিক্রিয়া জানিয়ে লিখেছেন, 'নায়লা নাইম নামের এক `বিখ্যাত` মডেল অভিনীত এক বিজ্ঞাপন ছাড়া হয়েছে। বানিয়েছে এডকম-এর মতো নামি এজেন্সি। বাংলাদেশ ক্যান্সার সোসাইটির লোগো দিয়ে তাকে স্পন্সর করা হয়েছে। চরম নোংরামি। প্রতিবিপ্লব একেই বলে। বিভিন্ন স্বেচ্ছাসেবী ও সারভাইভারদের সংগঠন যখন সশরীরে ছুটে বেড়াচ্ছে নারীর এই নীরব ঘাতকের বিরুদ্ধে মানুষকে সচেতন করতে, তখন ভুল-ভ্রান্তি ভরা তথ্যে, অশ্লীল আহ্বানের মেশাল দিয়ে নারী দেহকে পণ্য হিসেবে তুলে ধরার এই জঘন্য ঘটনার তীব্র নিন্দা জানাচ্ছি। '

আসজাদ রহমান নামের একজন লেখেন, 'ব্রেস্ট ক্যান্সারের মতো একটা alarming issue কে এইভাবে নগ্নতা না দিলেও চলত। মডেলের চাইতে এইখানে চেকমেট নামক এই কোম্পানির প্রতি আমার করুণা। প্রচারের জন্য যা ইচ্ছা তাই বানানো উচিত না। '

অরনি অন্তি নামে একজন লিখেছেন, আমি বিজ্ঞাপনটির মধ্যে খারাপ কিছু দেখছি না। অবশেষে ভালো কিছু একটা তৈরি হয়েছে তা বলা যায়। ব্রেস্ট ক্যান্সার নারীর নিরব ঘাতক। এটি নিয়ে লুকোচুরির কিছু নেই। বিজ্ঞাপনটি নিঃসন্দেহে ব্রেস্ট ক্যান্সার সম্পর্কে মানুষকে সচেতন করবে। নায়লা নাইম ও বিজ্ঞাপন নির্মাতাদের ধন্যবাদ।

তুরাক ইসলাম সজিব লিখেছেন, আমি জানি না কী বলা উচিত। তবে প্রথমেই দুঃখ প্রকাশ করতে চাই। নায়লা নাইম ও চেকমেট টিমকে সম্ভবত ভুল বোঝা হচ্ছে। একইসঙ্গে যারা ভিডিওটি দেখেননি তাদের জন্যও খারাপ লাগছে। সে (নায়লা) আসলেই চমকপ্রদ একটা কাজ করেছে। এই বার্তা ছড়িয়ে পড়া উচিত। স্তন ক্যান্সার আসলেই ভয়াবহ এবং আমাদের দেশে সচরাচর এ রোগের দেখা মিলছে। আমাদের অসচেতনতার কারণেই এ রোগ জেকে বসছে। নায়লা সেই সচেতনতা তৈরির চেষ্টা করেছেন। এবং অধিকাংশ মানুষ বিজ্ঞাপনটি দেখেছে কারণ তিনি বলেছেন, 'সব দেখিয়ে দেব' এবং নায়লা তার কাজে সফল। যাই হোক মানুষ এটা দেখছে এবং বার্তা পাচ্ছে। আমি এটাকে সাধুবাদ জানাই।

সাদিকুল মঈন নামের একজন লেখেন, 'Video'টা দেখলাম, আমার বিশ্বাস এটা আর যাই হোক কোন সচেতনতা তৈরির প্রচারণা হতে পারেনা । স্তন Cancer এর প্রতি আকর্ষণ আর নিজ স্তন-এর প্রতি আকর্ষণ এর যুক্তিযুক্ত সুস্থ ও সঠিক পার্থক্য সম্পর্কে সঠিক ব্যাখ্যা না বোঝার রুগ্ন ফল। '

মুহাইমিনুল হাসিন নামের একজন লিখেছেন, বিজ্ঞাপনের বার্তাটি স্তন ক্যান্সার নিয়ে সচেতনতা তৈরি করবে সত্য। তবে উপস্থাপনটা ঠিক হয়নি। এখানে রোগের ভয়াবহতাকে ছাপিয়ে গেছে যৌনতা। বিজ্ঞাপনটি সাউন্ড বন্ধ করা অবস্থায়ও যৌন সুড়সুড়ি সৃষ্টি করে। এখানে নায়লা তার স্তন চেক করার জন্য দর্শকদের মধ্যে থেকে কাউকে আসার আহ্বান জানিয়েছেন। এছাড়া স্তন ক্যান্সারের মতো ভয়াবহ একটা রোগের ব্যাপারে সচেতনতা তৈরি করতে হাসিখুশি মুখ নিয়ে হাজির হয়েছেন, যা মোটেই কাম্য নয়। এটা অসুস্থ মস্তিস্কপ্রসূত ফল।

বিজ্ঞাপনটির ভিডিও:

বিডি-প্রতিদিন/এস আহমেদ

আপনার মন্তব্য

সর্বশেষ খবর
up-arrow